BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  মঙ্গলবার ২৪ নভেম্বর ২০২০ 

Advertisement

৩ দশক আগে রাম মন্দিরের ইট পুঁতেছিলেন, সেই দলিত নেতাই হতে পারেন বিহারের উপমুখ্যমন্ত্রী!

Published by: Subhajit Mandal |    Posted: November 13, 2020 5:29 pm|    Updated: November 13, 2020 5:29 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এনডিএ’র কষ্টার্জিত জয়ের পর নীতীশ কুমারই (Nitish Kumar) যে ফের বিহারের মুখ্যমন্ত্রী হচ্ছেন, তা এখন ওপেন সিক্রেট। বিজেপি নেতারাও শুরু থেকেই বলে আসছেন নীতীশকেই ফের মুখ্যমন্ত্রী করা হবে, জনতা দল ইউনাইটেড সুত্রেও তেমনটাই খবর। কিন্তু নীতীশ কুমারের বিহারের মুখ্যমন্ত্রী হওয়াটা যতটা নিশ্চিত, ততটাই অনিশ্চিত সুশীল কুমার মোদির (Sushil Kumar Modi) ফের উপমুখ্যমন্ত্রী হওয়া। শোনা যাচ্ছে, তাঁর পরিবর্তে নাকি এবার উপমুখ্যমন্ত্রী করা হতে পারে বিহারের বিধান পরিষদের সদস্য কামেশ্বর চৌপলকে (Kameshwar Chaupal)।

Kameshwar Chaupal is the man likely to become next Bihar Deputy CM

এই মুহূর্তে বিহার বিজেপির (BJP) সবচেয়ে গ্রহণযোগ্য এবং পরিচিত মুখ যে সুশীল মোদিই তা নিয়ে দ্বিমত নেই দলের অন্দরে। কিন্তু স্থানীয় রাজনীতি এবং সামাজিক সমীকরণের কথা মাথায় রেখে চৌপলকে অগ্রাধিকার দিচ্ছেন অনেকে। প্রথমত চৌপল শুরু থেকেই রাম মন্দির আন্দোলনের সঙ্গে যুক্ত। ১৯৮৯ সালে রাম মন্দিরের জন্য অযোধ্যায় ইনিই প্রথম ইট পুঁতেছিলেন। আপাতত রাম মন্দির ট্রাস্টের সঙ্গেও যুক্ত। তাই চৌপলকে উপমুখ্যমন্ত্রী করলে বিজেপির উচ্চবর্ণের হিন্দুদের স্বাভাবিক ভোটব্যাংক অক্ষত থাকবে। পাশাপাশি চৌপল নিজে দলিত। চিরাগ পাসওয়ানরা জোট ছাড়ার পর বিহারে এনডিতে গ্রহণযোগ্য দলিত নেতার প্রয়োজন। সেই অভাব ভালমতোই পূরণ করতে পারবেন আরএসএসের এই পুরনো স্বয়ং সেবক। এই দলিত সমীকরণই সম্ভবত রামেশ্বর চৌপলকে সবচেয়ে এগিয়ে রাখছে।

[আরও পড়ুন: কে হবেন বিহারের পরবর্তী মুখ্যমন্ত্রী? নীতীশ কুমারের মন্তব্যে জল্পনা]

এদিকে, বিহারের পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবেন, তা ঠিক করতে আগামী রবিবার দুপুরে বৈঠকে বসছেন এনডিএ’র বিধায়করা। এই বৈঠকের কয়েক ঘণ্টা আগে আবার বিজেপির বিধায়কদলের বৈঠক আছে। সেদিনই বিহারের পরবর্তী মুখ্যমন্ত্রী পদে শিলমোহর পড়বে নীতীশ কুমারের নামে। সেই সঙ্গে পাকা হয়ে যাবে উপমুখ্যমন্ত্রীর নামও। ইতিমধ্যেই রামেশ্বর চৌপল দিল্লি থেকে পাটনায় পৌঁছে গিয়েছেন। এসব প্রস্তুতির মধ্যে এনডিএ শিবিরে আবার চোরাগোপ্তা অশান্তিও কাজ করছে। এনডিএ’র ছোট সঙ্গী জিতন রাম মাঝি যিনি কিনা একসময় জেডিইউয়ে নীতীশের প্রতিদ্বন্দ্বী ছিলেন, তিনি সাফ জানিয়ে দিয়েছেন নীতীশের ক্যাবিনেটে মন্ত্রিত্বের প্রস্তাব দেওয়া হলে সে প্রস্তাব তিনি গ্রহণ করবেন না। তবে, তাঁর দল হিন্দুস্তান আওয়াম মোর্চা যে এনডিএতেই থাকবে, সেটাও স্পষ্ট করে দিয়েছেন মাঝি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement