BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

কে হবেন বিহারের পরবর্তী মুখ্যমন্ত্রী? নীতীশ কুমারের মন্তব্যে জল্পনা

Published by: Subhajit Mandal |    Posted: November 13, 2020 8:45 am|    Updated: November 13, 2020 12:23 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোটের ফলপ্রকাশের পরই বিজেপি নেতারা স্পষ্ট করে দিয়েছেন, জেডিইউ (JDU) অনেক কম আসন পেলেও এনডিএ জোটের নেতা নীতীশ কুমারই (Nitish Kumar)। সুতরাং পূর্ব প্রতিশ্রুতিমতো নীতীশকেই করা হবে মুখ্যমন্ত্রী। কিন্তু এবার নীতীশ (Nitish Kumar) নিজেই বলছেন অন্য কথা। বিহারের মুখ্যমন্ত্রী বলছেন, সপ্তমবারে মতো তিনি বিহারের মসনদে বসবেন, নাকি বিজেপির কাউকে মুখ্যমন্ত্রী করা হবে, সেটা ঠিক করবে এনডিএ।

ভোটের ফলপ্রকাশের পর বৃহস্পতিবার প্রথম জনসমক্ষে আসেন বিহারের মুখ্যমন্ত্রী। এবারের নির্বাচনে এনডিএ’র (NDA) ভোটব্যাংকে যে ফাটল ধরেছে, সেকথা স্বীকার করে নিয়ে তিনি জানান, ভোটের ফলাফল বিশ্লেষণ করা হবে। নীতীশ বলেন,”শীঘ্রই এনডিএ (NDA) বিধায়কদের বৈঠক হবে, আর তাতেই ঠিক হবে কে মুখ্যমন্ত্রী হবেন। ফলাফল বিশ্লেষণ করা হবে। প্রতিটি আসনের ফল খতিয়ে দেখা হবে। ভোটব্যাংকে ফাটল ধরল কেন, সেটাও খতিয়ে দেখা হবে।” জেডিইউ নেতা জানিয়েছেন, এনডিএ’র চার জোটসঙ্গীর বিধায়করা শীঘ্রই আলোচনায় বসবেন। তারপরই ঠিক হবে, কে মুখ্যমন্ত্রী হবেন, কবে শপথগ্রহণ হবে।

[আরও পড়ুন: ‘মানুষ মহাজোটকে চেয়েছে, কমিশন এনডিএকে জিতিয়েছে’, ভোট পুনর্গণনার দাবি তেজস্বীর]

আসলে, ভোটের আগে বিজেপি (BJP) নেতারা নীতীশকে এনডিএ’র অবিসংবাদী নেতা হিসেবে ঘোষণা করলেও, ভোটের ফলের পর গেরুয়া শিবিরের নিচুতলার কর্মীরা উলটো সুরে কথা বলেছেন। বিজেপির অনেকেই মনে করছেন মাত্র ৪৩ আসনে জিতে আসা জেডিইউকে মুখ্যমন্ত্রিত্ব ছাড়াটা বোকামি হবে। ৭৪ আসনে জিতে আসা বিজেপি কর্মীদের প্রতিও সেটা অবিচার করা হবে। তবে, দলের শীর্ষনেতারা এখনও আগের বক্তব্যেই অনড়। তাঁরা এখনও বলছেন, জোটের নেতা নীতীশই। কিন্তু, এত কম আসন পেয়ে মুখ্যমন্ত্রী হলে সরকার চালাতে যে সমস্যা হবে, সেটাও ভালমতোই জানেন বর্ষীয়ান নেতা নীতীশ। তাই তিনি চলতে চাইছেন রয়েসয়ে। এনডিএ’র বৈঠকে তিনি আশ্বস্ত হয়ে যেতে চান যে, জোটের ১২৫ জন বিধায়কই তাঁকে সমর্থন করছেন। তাৎপর্যপূর্ণভাবে এদিন আরও একটি বিষয়ে চাঞ্চল্যকর মন্তব্য করেছেন নীতীশ। বিহারের মুখ্যমন্ত্রীর দাবি, এটাই যে তাঁর শেষ নির্বাচন, সেকথা কখনও বলেননি তিনি। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement