২৬  শ্রাবণ  ১৪২৯  শনিবার ১৩ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

হজরত মহম্মদকে নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে দুই গোষ্ঠীর সংঘর্ষ, উত্তাল কানপুর, চলল পাথর ছোঁড়াও

Published by: Subhajit Mandal |    Posted: June 4, 2022 9:06 am|    Updated: June 4, 2022 9:06 am

Kanpur clashes: 18 arrested, over 1,000 booked in 3 FIRs

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইসলাম ও হজরত মহম্মদকে (Hazrat Muhammad) নিয়ে বিজেপি নেত্রীর বিতর্কিত মন্তব্যের জের উত্তাল উত্তরপ্রদেশের কানপুর (Kanpur)। দুই গোষ্ঠীর সংঘর্ষে আহত বেশ কয়েকজন। দু’পক্ষের মধ্যে হাতাহাতি গড়াল পাথর ছোঁড়াছুঁড়িতে। ভাঙা হল বেশ কয়েকটি দোকান। পরিস্থিতি নিয়ন্ত্রণে আধাসেনা নামাতে হয়েছে উত্তরপ্রদেশ সরকারকে। পুলিশ এখনও পর্যন্ত ১৮ জনকে গ্রেপ্তার করেছে। মামলা করা হয়েছে হাজারের বেশি মানুষের বিরুদ্ধে।

বিজেপি নেত্রী নুপুর শর্মা (Nupur Sharma) দিনকয়েক আগে হজরত মহম্মদের বিয়ে নিয়ে বিতর্কিত মন্তব্য করেন। তারপর থেকেই কানপুর-সহ উত্তরপ্রদেশের বিভিন্ন এলাকার পরিবেশ বেশ থমথমে। শুক্রবার নুপুরের মন্তব্যের প্রতিবাদে কানপুরের প্যারেড মার্কেটে বনধের ডাক দেয় স্থানীয় সংখ্যালঘু সংগঠন। কিন্তু স্থানীয় দোকানদাররা দোকানপাঠ বন্ধ রাখতে রাজি হয়নি। তাতেই বিবাদের সূত্রপাত।

[আরও পড়ুন: PPE কিট নিয়েও দুর্নীতি! বিস্ফোরক অভিযোগ অসমের মুখ্যমন্ত্রীর স্ত্রী’র বিরুদ্ধে, সরব তৃণমূল]

স্থানীয় সূত্রের দাবি, শুক্রবারের প্রার্থনা সেরেই এক গোষ্ঠীর প্রায় শ’খানেক লোক প্যারেড মার্কেট এলাকায় আসে বাজার বন্ধ করতে। স্থানীয়রা তাদের বাধা দিলে বচসা শুরু হয়। ক্রমে সেই বচসা গড়ায় হাতাহাতিতে। শুরু হয় দোকান ভাঙচুর। অভিযোগ, দু’পক্ষের মধ্যে পাথর ছোঁড়াছুড়িও হয়। ঘটনায় বেশ কয়েকজন জখম হন। পরিস্থিতি সামাল দিতে ১২ কোম্পানি PAC জওয়ান নামায় উত্তরপ্রদেশ সরকার। পুলিশ হাজারের বেশি অভিযুক্তের বিরুদ্ধে গ্যাংস্টার আইনে মামলা করা হয়েছে। কানপুরের পুলিশ কমিশনার বিজয় সিং মীনা (Vijay Singh Meena) সাফ জানিয়ে দিয়েছেন, অভিযুক্তদের সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে। চলবে বুলডোজারও।

প্রসঙ্গত, ইসলাম ও হজরত মহম্মদকে নিয়ে বিতর্কিত মন্তব্য করার পরও নুপুর শর্মার বিরুদ্ধে উত্তরপ্রদেশ সরকার কোনও ব্যবস্থা নেয়নি। তাঁর বিরুদ্ধে দুটি এফআইআর দায়ের করেছে মুম্বই পুলিশ এবং থানে পুলিশ। কানপুরের শুক্রবারের ঘটনার জন্য যোগী সরকারের নিষ্ক্রিয়তাকেই দায়ী করেছেন সমাজবাদী পার্টি (Samajwadi Party) সুপ্রিমো অখিলেশ যাদব।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে