BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লকডাউনে বন্ধ ব্যবসা, ধোপা-নাপিতদের জন্য বড় আর্থিক সাহায্য ঘোষণা ইয়েদুরাপ্পার

Published by: Sucheta Chakrabarty |    Posted: May 6, 2020 3:57 pm|    Updated: May 6, 2020 3:57 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনের জেরে সমস্যায় ধোপা, নাপিতেরা। দীর্ঘদিন ধরে বন্ধ তাঁদের ব্যবসা। তাই তাদের জন্য বড় আর্থিক প্যাকেজের ঘোষণা করলেন কর্নাটকের মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা।

অত্যাবশ্যকীয় পণ্য ছাড়াও সমাজে এমন অনেক ব্যবসা রয়েছে যা লকডাউনের আবহে স্তব্ধ। প্রায় দুইমাস ধরে কর্মহীন ধোপা, নাপিতেরা। তাঁদের দিকে সাহায্যে হাত বাড়িয়ে দিলেন কর্নাটকের মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা। ষোলোশো কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করলেন তিনি। এই আর্থিক প্যাকেজের সাহায্যে লাভবান হবেন কৃষক, ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী, শাড়ি ব্যবসায়ী, নাপিত ও ধোপারা। ফুল ব্যবসায়ীরা প্রতি হেক্টর জমিতে ২৫ হাজার টাকা করে অনুদান পাবেন। ধোপা ও নাপিতেরা এককালী পাঁচ হাজার টাকা পাবেন। সেই মত অটো, ট্যাক্সি চালকেরাও ৫ হাজার টাকা অনুদান পাবেন। নির্মাণ কাজের শ্রমিকদের আগেই ২ হাজার টাকা করে দেওয়া হয়। পরে তাদের আরও ৩ হাজার টাকা দিয়ে সাহায্য করা হবে। কর্নাটকের মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা জানান, “করোনা শুধুমাত্র কৃষকদের নয়, শহর ও গ্রামের ধোপা, নাপিত-সহ আরও মানুষের বিপুল ক্ষতি করেছেন। তাই তাদের এককালীন সাহায্য করা হবে। রাজ্যের মোট ষাট হাজার ধোপা ও ২ লক্ষ ত্রিশ হাজার নাপিতকে সেই সাহায্য পৌছে দেওয়া হবে। তাঁতীদের টাকা তাদের ব্যাংকের অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হবে।” লকডাউনের জেরে দীর্ঘদিন ধরে ব্যবসা বন্ধ থাকায় রাজ্য লাভের মুখ না দেখলেও সোমবার থেকে মদের দোকান খুলে যাওয়ায় প্রথম দিনের ৪৫ কোটি টাকা লাভ হয়েছে। দ্বিতীয় দিনে মদ বিক্রি করে ১৯৭ কোটি টাকার রাজ্যের ভাড়ারে এসেছে।

[আরও পড়ুন:ভিড় রুখতে মুম্বইতে বন্ধ থাকবে মদের দোকান, রাতেই জারি নির্দেশিকা]

কর্নাটকের তিনটি জেলাকে ইতিমধ্যেই রেড জোন বলে ঘোষণা করা হয়। এর মধ্যে কর্নাটকের রাজধানী বেঙ্গালুরুও রয়েছে। এপর্যন্ত রাজ্যে মোট ৬৭১টি করোনা সংক্রমণ ধরা পড়েছে। তার মধ্যে ২৯ জনের মৃত্যু হয়েছে।

[আরও পড়ুন:রাজ্যে এক কোটিতে আক্রান্ত ১২৬ জন, বিরোধীদের পালটা দিতে তথ্য পেশ তৃণমূলের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement