Advertisement
Advertisement
Dalit

দেবতাকে স্পর্শ করার ‘অপরাধ’, কর্ণাটকে দলিত কিশোরের পরিবারকে ৬০ হাজার টাকা জরিমানা

ওই পরিবার জানিয়েছে, এবার থেকে তারা কেবল ড. বি আর আম্বেদকরের পুজো করবে।

Karnataka dalit family fined rs 60,000 after a teen 'touches' Hindu deity idol। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:September 22, 2022 3:40 pm
  • Updated:September 22, 2022 3:40 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ”যদি ঈশ্বর আমাদের পছন্দ না করেন, আমরা তাঁর কাছে আর প্রার্থনা জানাব না। আমার বরং ড. বি আর আম্বেদকরের কাছে প্রার্থনা করব।” এমনটাই বলছেন শোভাম্মা। কর্ণাটকের দলিত এই মহিলাকে ১ অক্টোবরের মধ্যে দিতে হবে ৬০ হাজার টাকা জরিমানা। তাঁর পনেরো বছরের ছেলের ‘অপরাধ’ সে দেবতাকে স্পর্শ করেছে! আর তাই এই বিপুল পরিমাণে টাকা জরিমানা দিতে হবে শোভাম্মাকে। উষ্মা প্রকাশ করে তিনি জানিয়েছেন, আর দেবতার আরাধনা নয়। এবার থেকে কেবল আম্বেদকরকেই ‘পুজো’ করবে তাঁর পরিবার।

ঠিক কী ঘটেছিল? জানা যাচ্ছে, রাজ্যের কোলার জেলার উলেরহালি গ্রামে ছিল ভূতায়াম্মা মেলা। দলিতদের অনুমতি নেই গ্রামের মন্দিরে ঢোকার। গত ৮ সেপ্টেম্বর একটি শোভাযাত্রা বেরিয়েছিল। শোভাম্মার কিশোর পুত্র আচমকাই একটি পোল স্পর্শ করে ফেলে। সেই পোলটির সঙ্গে যুক্ত ছিল দক্ষিণ ভারতের প্রসিদ্ধ দেবতা সিদিরান্নার মূর্তি। ভেঙ্কটেশাপ্পা নামের এক গ্রামবাসী বিষয়টি লক্ষ করে সকলকে জানিয়ে দেন। এরপরই শোভাম্মাকে নির্দেশ দেওয়া হয় গ্রামের প্রবীণদের সামনে বিচারে হাজির থাকতে।

Advertisement

[আরও পড়ুন: পুরভোটে অর্পিতাকে প্রার্থী করার মরিয়া চেষ্টা ছিল পার্থর, ফাঁস হল নয়া তথ্য]

পরদিন শোভাম্মাকে জানিয়ে দেওয়া হয়, তাঁর ছেলে যে ‘অপরাধ’ করেছে সেজন্য ৬০ হাজার টাকা জরিমানা দিতে হবে। না দিতে পারলে তাঁদের গ্রাম থেকে বের করে দেওয়া হবে। কেননা দলিত কিশোরের স্পর্শে দেবতা অপবিত্র হয়ে গিয়েছে।

Advertisement

স্বাভাবিক ভাবেই মাথায় কার্যত ‘আকাশ ভেঙে পড়ে’। তিনি জানিয়েছেন, তাঁর স্বামী শয্যাশায়ী। পরিবারের একমাত্র উপার্জনকারী তিনি। প্রতিদিন ভোরবেলা ট্রেনে করে বেঙ্গালুরুতে যান কাজ করতে। ফেরেন রাত করে। অথচ আয় মাত্র ১৩ হাজার টাকা। তাঁর পক্ষে ওই টাকা দেওয়া অসম্ভব। কিন্তু গ্রামের দণ্ডমুণ্ডের কর্তারা নিজেদের সিদ্ধান্তে অবিচল। আর তাই অসহায় শোভাম্মা জানাচ্ছেন, বাড়িতেও আর দেবতার আরাধনা করবেন না তিনি। সত্য়িই বাড়িতে সমস্ত দেবতার মূর্তি সরিয়ে সেখানে আম্বেদকরের একটি ছবি টাঙিয়ে রেখেছেন।

[আরও পড়ুন: এবার গঙ্গার নিচ দিয়ে চলবে পণ্যবাহী গাড়ি! টানেল তৈরির জন্য শুরু সমীক্ষা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ