BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার গঙ্গার নিচ দিয়ে চলবে পণ্যবাহী গাড়ি! টানেল তৈরির জন্য শুরু সমীক্ষা

Published by: Sucheta Sengupta |    Posted: September 22, 2022 2:00 pm|    Updated: September 22, 2022 2:00 pm

Good carriage to run under river Ganga, research work will be started soon | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

স্টাফ রিপোর্টার: গঙ্গার নিচ দিয়ে খিদিরপুর ও হাওড়ার মধ্যে প্রস্তাবিত টানেল তৈরির জন‌্য সমীক্ষার কাজ শুরু করল কলকাতা বন্দর (Kolkata Port Trust) কর্তৃপক্ষ। বুধবার বন্দরের চেয়ারম‌্যান বিনীত কুমার জানিয়েছেন, একটি বিশেষজ্ঞ সংস্থাকে এই সমীক্ষার দায়িত্ব দেওয়া হয়েছে। সমীক্ষার কাজে নেমেও পড়েছে ওই সংস্থা। তাজপুরে (Tajpur) রাজ‌্য সরকারের প্রস্তাবিত বন্দর তৈরির প্রচেষ্টাকে স্বাগত জানান তিনি। বলেছেন, ‘‘প্রতিযোগিতা থাকলে উন্নতি হয়। দক্ষতা বাড়ে।’’

বুধবার বণিকসভা ‘মার্চেন্ট চেম্বার অফ কমার্স অ‌্যান্ড ইন্ডাস্ট্রিজ’-এর এক্সিম ফেসিলিটেশন সেলের উদ্বোধন করেন বিনীত কুমার। সেখানে তিনি বলেন, আগামী ছ’ থেকে সাত মাসের মধ্যে সমীক্ষার রিপোর্ট জমা পড়ে যাবে। তারপরই চূড়ান্ত প্রস্তাব জাহাজ মন্ত্রকের কাছে অনুমোদনের জন‌্য পাঠানো হবে। এই প্রকল্পে হাওড়ার দিকে টানেল ও কোনা এক্সপ্রেসওয়েকে একটি উড়ালপুলের (Flyover) মাধ‌্যমে সংযুক্ত করার করারও ভাবনা রয়েছে বলে বন্দর চেয়ারম‌্যান জানান। সম্ভাব‌্য ব‌্যয় ধরা হয়েছে দু’হাজার কোটি টাকা, জানিয়েছেন বন্দরের চেয়ারম্যান কুমার।

[আরও পড়ুন: থারুর-গেহলটের পর কংগ্রেস সভাপতি হওয়ার দৌড়ে দিগ্বিজয়, ধর্মসংকটে গান্ধী পরিবার]

গঙ্গার নিচ দিয়ে খিদিরপুর (Khidirpur) ও কোনা এক্সপ্রেসওয়ের (Kona Expressway) মধ্যে এই টানেল তৈরির কথা বন্দর কর্তৃপক্ষের মাথায় আসে ইস্ট-ওয়েস্ট মেট্রোর টানেল তৈরির পর। মার্চ মাসে এ কথা ঘোষণার সময় বন্দর চেয়ারম‌্যান জানিয়েছিলেন, প্রায় দেড় কিলোমিটার লম্বা ছ’লেনের টানেলের (Tunnel)  ৮০০ মিটার যাবে গঙ্গার নিচ দিয়ে। এখান দিয়ে যেতে পারবে ভারী পণ্যবাহী গাড়ি। খিদিরপুর ও সংলগ্ন এলাকার রাস্তাগুলিতে যানজট কমানোর জন‌্যই এই চিন্তাভাবনা। কেন্দ্রের তরফে চূড়ান্ত প্রস্তাব অনুমোদন করা হলে আগামী বছরের মধ্যেই কাজ শুরু হওয়ার সম্ভাবনা।

[আরও পড়ুন: কুড়মি সমাজের আন্দোলনের মাঝে কর্মবিরতিতে SBSTC’র অস্থায়ী কর্মীরা, ট্রেনের পর বন্ধ বাসও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে