BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করমর্দনের বদলে নমস্কার করুন, করোনার সংক্রমণ রুখতে পরামর্শ কর্নাটক সরকারের

Published by: Sucheta Chakrabarty |    Posted: March 11, 2020 2:11 pm|    Updated: March 12, 2020 9:28 am

An Images

সংবাদ প্রতিডিন ডিজিটাল ডেস্ক: করোনার আক্রমণ থেকে বাঁচতে নয়া পন্থা অবলম্বন করল কর্নাটক (Karnataka) সরকার। একে অপরকে অভিবাদন জানাতে করমর্দনের পরিবর্তে হাত জোর করে ‘নমস্তে’ (Namaste ) করার প্রচার করেন তারা। এই পদ্ধতিতে একদিকে যেমন রোখা যাবে করোনার সংক্রমণ তেমনি বজায় থাকবে ভারতীয় সংস্কৃতিও। স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশ মেনেই এই ক্যাম্পেন চালু করা হয়।

করমর্দন করে অভিবাদন জানানোর পরিবর্তে ‘নমস্তে’ বলার পরিকল্পনা অনেকদিন আগেই দেশবাসীর সামনে তুলে ধরেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্বাস্থ্যমন্ত্রকের সঙ্গে আলোচনা করে তিনিই জানিয়েছিলেন কীভাবে করোনার(COVID-19) সংক্রমণ থেকে রুখতে হাত জোর করে ‘নমস্তে’ বলতে হবে। এই পদ্ধতির মাধ্যমে ভারতীয়দের ঐতিহ্য বজায় থাকবে পাশাপাশি করোনার সংমক্রণ ও আটকানো যাবে। করোনা ভাইরাসের বিরুদ্ধে এই সচেতনতার প্রচারে রাজ্য স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের তরফ থেকে ‘ভারতনাট্যম’ নৃত্যপ্রদর্শনীর আয়োজন করা হবে। সেখানে লাল শাড়ি পড়ে মহিলারা নাচের মাধ্যমে করোনা সংক্রমণ থেকে রক্ষার উপায় ও ‘নমস্তে’ কে সকলের সামনে প্রচার করবেন।

এই প্রচার অনুষ্ঠান শুরুর আগে গোটা শহরে একটি পোস্টার টাঙানো হবে। তাতে লেখা থাকবে,’অভিবাদন জানাতে নমস্তে করুন, আর করোনার সঙ্গে লড়াই চালিয়ে যান।’ পোস্টারে স্বাস্থ্যমন্ত্রকের নম্বরও দেওয়া হবে। করোনা সংক্রান্ত বিশদে জানতে সেই হেল্পলাইন নম্বরে ফোনও করতে পারেন রাজ্যবাসী। করোনায় আক্রান্ত হয়ে এপর্যন্ত বিশ্বে ৪,২৫১ জন মারা গিয়েছেন। কর্নাটকের বিভিন্ন প্রান্তে এই পোস্টার ছড়িয়ে দিতে প্রথমে সোশ্যাল মিডিয়ায় তা প্রকাশ করা হয়। পরে তা রাজ্যের বিভিন্ন জেলা, উল্লেখিত জংশন, ও বাসস্টপগুলিতে টাঙানো হবে যাতে সকলের তা নজরে পড়ে।

[আরও পড়ুন:করোনা আক্রান্তের কথা প্রশাসনকে জানিয়ে বরখাস্ত চিকিৎসক, কেরলে শোরগোল]

সরকারি আধিকারিক সূত্রে জানা যায়,”কর্নাটক সরকার এই পরিকল্পনা নিয়ে সবে কাজ শুরু করেছেন, তবে কেরল সরকার এই কাজ করে ফেলেছেন। কথাকলি নৃত্যপ্রদর্শনীর মাধ্যমে তারা কেরলে প্রচার চালান। আমরাও সেই পথ অবলম্বন করে ভারতনাট্যম নৃত্যপ্রদর্শন করব।” এই মারণ রোগ রুখতে যতটা সম্ভব প্রচার চালানো হবে।

[আরও পড়ুন:করোনা আতঙ্ক: ফ্রান্স-জার্মানি ও স্পেনের নাগরিকদের ভারতে প্রবেশে নিষেধাজ্ঞা জারি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement