৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সিলেবাস থেকে বাদ যাচ্ছে না টিপু সুলতানের অধ্যায়, তুমুল বিতর্কে পিছু হটল কর্ণাটক সরকার

Published by: Subhamay Mandal |    Posted: July 30, 2020 1:45 pm|    Updated: July 30, 2020 1:45 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিলেবাস থেকে টিপু সুলতানের অধ্যায় বাদ দেওয়া ইস্যুতে তুমুল বিতর্কের পর সিদ্ধান্ত স্থগিত রাখল কর্ণাটক সরকার। বিতর্কের জেরে আপাতত সিলেবাসে কাটছাঁট করছে না, জানিয়ে দিয়েছে কর্ণাটকের শিক্ষাদপ্তর। সরকারি ওয়েবসাইটে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, করোনা মহামারীর জন্য চলতি শিক্ষাবর্ষে প্রথম থেকে দশম শ্রেণির পাঠ্যক্রম কমানোর সিদ্ধান্ত স্থগিত রাখা হয়েছে। শিক্ষাদপ্তরের তরফে জানানো হয়েছে, প্রাথমিক ও উচ্চশিক্ষা মন্ত্রীর নির্দেশে আপাতত নয়া সিলেবাসের ঘোষণা স্থগিত রাখা হয়েছে। সিদ্ধান্ত পুনর্বিবেচনার পর আগামী ঘোষণা করা হবে।

প্রসঙ্গত, কর্ণাটকের শিক্ষাদপ্তর ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত পাঠ্যবই থেকে মহীশূরের রাজা টিপু সুলতান, হজরত মহম্মদ, যিশু খ্রিস্ট সংক্রান্ত একাধিক অধ্যায় বাদ দেওয়ার সিদ্ধান্ত নেয়। মুঘল ও রাজপুতদের ইতিহাস, সংবিধানের পাঠও ছাঁটার সিদ্ধান্ত নেওয়া হয় সিলেবাস থেকে। যা নিয়ে জোর বিতর্ক শুরু হয় কর্ণাটকে। জেডিএস-কংগ্রেসের মতো বিরোধী দলগুলি বিজেপি সরকারের বিরুদ্ধে সরব হয়। কংগ্রেস তো জানায়, ইতিহাস বদলে ফেলার অপচেষ্টা করছে বিজেপি। বিজেপিও টিপু সুলতানকে লুঠেরা, সাম্প্রদায়িক নেতা আখ্যা দিয়ে তাঁকে নিয়ে লাফালাফি করার বিরুদ্ধে।

[আরও পড়ুন: ৩৪ বছর পর দেশের শিক্ষানীতিতে বড় পরিবর্তন আনল কেন্দ্র]

মাস দুয়েক আগে বিজেপি নেতাদের বার বার দাবির জেরে পাঠ্যবই থেকে টিপু সুলতানকে গৌরবান্বিত করার বিষয় বাদ দেওয়ার ব্যাপারে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করে সরকার। তবে কমিটি রিপোর্ট দেয়, অষ্টাদশ শতকে মহীশূরের রাজার অধ্যায় পাঠ্যবই থেকে বাদ দেওয়া যাবে না। কিন্তু টিপু সুলতানকে সাম্প্রদায়িক উসকানি দেওয়ার অপবাদ দিয়ে তাঁকে গৌরবান্বিত করার বিপক্ষে বিজেপি। অন্যদিকে, প্রদেশ কংগ্রেসের সভাপতি ডি শিবাকুমার জানিয়েছেন, ‘ইতিহাস পালটে দেওয়ার চেষ্টা করছে বিজেপি। রাজনৈতিক অভিসন্ধি থেকেই এমন নোংরামি করছে রাজ্য সরকার। ইতিহাস পালটানো যায় না।’

[আরও পড়ুন: পাঠ্যবই থেকে টিপু সুলতানের অধ্যায় বাদ দেওয়ায় তুমুল বিতর্ক কর্ণাটকে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement