Advertisement
Advertisement
Petrol Diesel price

গ্যারান্টি পূরণে ভাঁড়ে মা ভবানী! সংকট মেটাতে পেট্রল-ডিজেলের দাম বাড়াল কর্নাটক সরকার

খয়রাতি করতে গিয়ে দেউলিয়া কংগ্রেস সরকার, তোপ বিজেপির।

Karnataka hikes petrol, diesel price by Rs 3 per litre
Published by: Subhajit Mandal
  • Posted:June 15, 2024 8:34 pm
  • Updated:June 15, 2024 8:34 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা ভোট মিটতেই আচমকা বাড়ল পেট্রল-ডিজেলের দাম। তবে কেন্দ্র সরকার পেট্রপণ্যের মূল্য বাড়ায়নি। বরং কংগ্রেসের (Congress) দখলে থাকা কর্নাটক সরকার পেট্রপণ্যের উপর অতিরিক্ত কর চাপানোয় সে রাজ্যে পেট্রল ও ডিজেলের দাম বেড়ে গেল ৩ টাকা করে।

রবিবার কর্নাটক সরকারের (Karnataka) তরফে বিজ্ঞপ্তি দিয়ে পেট্রলের উপর বিক্রয় কর ১৪.৩ শতাংশ থেকে বাড়িয়ে ২৫.৯২ শতাংশ এবং ডিজেলের বিক্রয়কর ১৮.০৪ থেকে বাড়িয়ে ২৯.৮৪ শতাংশ করা হয়েছে। ফলে পেট্রলে লিটারপ্রতি ৩ টাকা এবং ডিজেলে লিটারপ্রতি ৩.০২ পয়সা দাম বেড়েছে। মূলত সরকারি কোষাগারে বাড়তি রাজস্বের আশাতেই বাড়তি কর চাপানোর সিদ্ধান্ত।

Advertisement

[আরও পড়ুন: ‘ইন্দিরা মাদার অফ ইন্ডিয়া’, মন্ত্রীপদে আপত্তির পর এবার কংগ্রেস প্রশস্তি বিজেপি সাংসদের মুখে]

আসলে সদ্যই বিধানসভা নির্বাচনে পাঁচ গ্যারান্টি দিয়ে ক্ষমতায় এসেছে কংগ্রেস। বিনামূল্যে বাস যাত্রা, মহিলাদের মাথা পিছু ২ হাজার টাকা করে মাসিক অনুদানের মতো জনকল্যাণমূলক প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে দক্ষিণী রাজ্যের রাজকোষে টান পড়ছে। সেই ঘাটতি মেটাতেই বাড়াতে হচ্ছে বিক্রয় কর। প্রশ্ন উঠছে, কেন্দ্র যেখানে প্রায় দেড় বছর পেট্রপণ্যের দাম বাড়ায়নি, সেখানে একটি রাজ্য সরকার আলাদা করে মূল্যবৃদ্ধি করছে কোন যুক্তিতে? 

Advertisement

[আরও পড়ুন: তীব্র যন্ত্রণায় কাতর, গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে নীতীশ কুমার]

এ নিয়ে কটাক্ষও শুনতে হচ্ছে কংগ্রেস সরকারকে। বিজেপি মুখপাত্র শেহজাদ পুনাওয়ালা বলছেন, “এটাই কংগ্রেসের আসল রূপ। ওরা নিজেরাই বলে দেশে নাকি মুদ্রাস্ফীতি চলছে। অথচ নিজেদের হাতে থাকা রাজ্যেই পেট্রল-ডিজেলের (Petrol-Diesel) দাম বাড়ানো হচ্ছে।” বিজেপি মুখপাত্রের অভিযোগ, “ভোটের জন্য খয়রাতি করতে গিয়ে কর্নাটক সরকার দেউলিয়া হয়ে গিয়েছে।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ