BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা আবহে এবার এটিএমেই পাওয়া যাবে চাল, কোথায় মিলবে এই পরিষেবা?

Published by: Sayani Sen |    Posted: August 31, 2020 2:10 pm|    Updated: August 31, 2020 4:53 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এটিএমে যাওয়ার পর নির্দিষ্ট জায়গায় দিলেন টোকেন। টাকার পরিবর্তে বেরিয়ে এল পরিমাণমতো চাল। অবাক লাগছে? ভাবছেন এ আবার সম্ভব নাকি? আপনি অবাক হলেও সাধারণ মানুষের জন্য এমনই অভিনব বন্দোবস্ত করল কর্ণাটক সরকার। ‘রাইস এটিএম’ (Rice ATM) চালু হওয়ায় বেশ খুশি স্থানীয়রাও।

রেশন দোকানের সামনে লম্বা লাইন। শীত, গ্রীষ্ম, বর্ষা যখন হোক কষ্ট করে দাঁড়িয়ে থাকতে হয় লম্বা লাইনে। তারপরই মেলে চাল। কিন্তু করোনা আবহে লাইন দিয়ে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকাতেই সমস্যা। কারণ তার ফলে যেকোনও মুহূর্তে ছড়িয়ে পড়তে পারে সংক্রমণ। তাই এবার এটিএমে গিয়ে চালে পাওয়ার বন্দোবস্ত করল কর্ণাটক সরকার। তবে এই চাল পাওয়ার জন্য রেশন কার্ড থাকা বাধ্যতামূলক। তাছাড়া দারিদ্রসীমার নিচে থাকা মানুষজন যাঁদের বিপিএল কার্ড আছে তাঁরা সহজেই ‘রাইস এটিএম’ থেকে চাল পাবেন। ‘অন্ন ভাগ্য’ প্রকল্পে রাজ্যের দরিদ্রসীমার নিচে থাকা মানুষদের প্রতি মাসে বিনামূল্যে পাঁচ কেজি করে চাল দেওয়ার ব্যবস্থা করেছে সরকার। দরিদ্রসীমার উপরে (এপিএল) থাকা পরিবারগুলি এই প্রকল্পের আওতায় ১৫ টাকা কেজি দরে চাল পাবেন।

[আরও পড়ুন: বকলমে চিনের হয়ে কাজ! ভারতের হুঁশিয়ারিতে সুর নরম ASEAN গোষ্ঠীর]

অনেকেরই মনে প্রশ্ন জাগছে ছির কোথায় গেলে মিলবে ‘রাইস এটিএম’? এ প্রসঙ্গে খাদ্যমন্ত্রী কে গোপালাইয়া বলেন, “গোটা রাজ্যের বিভিন্ন প্রান্তে হরেক মাপের রাইস এটিএম বসানো হবে। কোনও এটিএমে ১০০ কিলোগ্রাম। আবার কোনও এটিওমে ৫০০ কিলোগ্রাম চাল মজুত করা হয়। ২৪ ঘণ্টাই চাল মজুত থাকবে রাইস এটিএমে। লকডাউনের পর থেকে বহু মানুষই বেকার হয়ে গিয়েছেন রাজ্যে। যাতে সেই সমস্ত মানুষরা অভুক্ত না হন, সেদিকে তাকিয়ে সিদ্ধান্ত কর্ণাটক সরকারের।” ওয়াটার এটিএমে যেমন স্মার্ট কার্ড ব্যবহার করা যায়। রাইস এটিএমেও সেই ব্যবস্থা চালু করা হবে।

[আরও পড়ুন: আরও বিপাকে বিজয় মালিয়া, লিকার ব্যরনের ‘ভিত্তিহীন’ আরজি খারিজ সুপ্রিম কোর্টে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement