BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে মুখ খুলে মৌলবাদীদের রোষে এনসিসি ক্যাডেট

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 23, 2017 3:47 pm|    Updated: October 3, 2019 7:12 pm

Kashmir NCC woman cadet trolled on Facebook over azadi, stone pelting comments

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখতে সাদামাটা, কথাবার্তাও অতি সাধারণ। কিন্তু কে জানত যে তাঁরই বুকের ভিতর জ্বলছিল ধিকিধিকি আগুন? সেই আগুন যেন পুড়িয়ে ছারখার করে দিতে চাইছিল কাশ্মীরে সরকার বিরোধী বিচ্ছিন্নতাবাদী শক্তিকে।

সংবাদমাধ্যমের সামনে জোরাল কন্ঠে দক্ষিণ কাশ্মীরের মহিলা এনসিসি ক্যাডেট আনিসার বক্তব্য, ‘আজাদি চেয়ে যারা প্রতিবাদ জানাচ্ছে, পাথর ছুড়ছে তাদের অনুরোধ, ওই পথে হাঁটবেন না।’ ওই যুবতীর বক্তব্য, ‘যদি কোথাও সত্যি আজাদি পাওয়া যায়, তাহলে এই দেশেই পাওয়া যায়।’

[জাতীয় পতাকা উত্তোলন করতেই বিক্ষোভ কাশ্মীরি পড়ুয়াদের]

বুরহান ওয়ানির মৃত্যুর পর থেকেই অশান্ত কাশ্মীর উপত্যকা। কখনও পুলিশ-সেনার যৌথবাহিনীকে লক্ষ্য করে পাথর ছোড়া, আবার কখনও কোনও ফাঁদে পড়া জঙ্গিকে পালাতে সাহায্য করা-বারবারই কাশ্মীরের স্থানীয় বাসিন্দাদের একাংশের বিরুদ্ধে ‘দেশদ্রোহী’ কার্যকলাপে যুক্ত থাকার অভিযোগ উঠেছে। প্রতিরক্ষা মন্ত্রী, সেনাকর্তা বারবার হুঁশিয়ারি দেওয়া সত্ত্বেও লাভ হয়নি বিশেষ।

এই পরিস্থিতিতে অনন্তনাগে মহিলাদের সরকারি ডিগ্রি কলেজের এনসিসি ক্যাডেট আনিসা সম্প্রতি সংবাদমাধ্যমের সামনে আক্ষেপ প্রকাশ করেন, যে তাঁর কলেজে তিনিই একমাত্র মহিলা এনসিসি প্রতিনিধি। কিন্তু তাঁর মতো অনেকেই চান ক্যাম্পে যোগ দিতে। কিন্তু দক্ষিণ কাশ্মীরের অশান্ত পরিস্থিতির জেরে কোনও কন্যারই মা-বাবা তাঁদের এনসিসিতে যোগ দিতে উৎসাহ দিতে পারেন না। সংবেদনশীল বিষয় নিয়ে মুখ খোলায় ওই যুবতীর বিরুদ্ধে তোপ দাগতে শুরু করেন কট্টরপন্থী মুসলিমরা।

আর ঠিক এই পরিস্থিতিতে ওই যুবতীর পাশে এসে দাঁড়িয়েছেন দেশের আম নাগরিকরা। টুইটার-ফেসবুকে ট্রেন্ডিং হতে শুরু করে #IndiaWithAneesa। কার্যত বাধ্য হয়ে জম্মু ও কাশ্মীরের ডেপুটি মুখ্যমন্ত্রী নির্মল সিং বলতে বাধ্য হন, ‘আনিসা যা বলেছেন, সেটা একান্তই তাঁর ব্যক্তিগত মন্তব্য। তাঁর বক্তব্য গোটা কাশ্মীরের যুবক-যুবতীদের মনের কথা।’ জম্মুতে মোট ৫০০ জন ক্যাডেটের মধ্যে অনিসার মতো যুবতী রয়েছেন ১৪৭ জন। অতীতেও কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদী শক্তির বিরুদ্ধে মুখ খোলায় মৌলবাদীদের নিশানা হতে হয়েছে আনিসার মতো মহিলাদের। তাই এবার তাঁর বাড়ির চারপাশে অতিরিক্ত নিরাপত্তা মোতায়েন করার কথাও ভাবছে রাজ্য সরকার। এর আগে একই রকম রোষের মুখে পড়েছিলেন অভিনেত্রী জায়রা ওয়াসিমও।

[সরকারকে ১০ টাকা প্রতি লিটার দামে গো-মূত্র কেনার পরামর্শ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে