১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ভীতির আবহ কাটিয়ে ছন্দে ফিরছে ভূস্বর্গ, শ্রীনগরে খুলল বাজার-দোকান

Published by: Sucheta Sengupta |    Posted: August 8, 2019 4:15 pm|    Updated: August 8, 2019 7:26 pm

An Images

মাসুদ আহমেদ, শ্রীনগর: সীমান্তে পাক নাশকতার হুমকি। দেশজুড়ে জারি হয়েছে সতর্কতা। এই ভীতির আবহেই একটু একটু করে স্বাভাবিক ছন্দে ফিরছে কাশ্মীর। সোমবার থেকে ভারতের মুকুটে থাকা ভূখণ্ডের ব্যাখ্যা দিতে উচ্চারণ হচ্ছে দু’টো নাম। জম্মু-কাশ্মীর ও লাদাখ। এই দুই কেন্দ্র শাসিত অঞ্চলেই অসন্তোষের আঁচ ক্রমে কমছে।

বৃহস্পতিবার সকালে শ্রীনগর থেকে উঠে গেল কারফিউ। একে একে খুলতে শুরু করেছে দোকান-বাজার। দোকানে ক্রেতাদের আনাগোনাও শুরু হয়েছে। খাবার, ওষুধপত্র মেলায় কিছুটা হলেও স্বস্তিতে কাশ্মীরিরা। পথে নামছেন কর্মস্থলমুখী সাধারণ মানুষ। সব মিলিয়ে আশঙ্কার গুমোট একটু একটু করে কমে স্বস্তির হাওয়া বইতে শুরু করেছে ভূস্বর্গে।

[ আরও পড়ুন: তিন তালাকের প্রতিবাদে থানায় নালিশ, গৃহবধূর নাক কাটল শ্বশুরবাড়ির লোকজন]

যে কোনও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ৩৭০ ধারা প্রত্যাহারের অনেক আগে থেকেই উপত্যকায় নজিরবিহীনভাবে সেনা মোতায়েন বেড়েছে। সরিয়ে দেওয়া হয়েছে সমস্ত পর্যটকদের। ১৪৪ ধারার পাশাপাশি উত্তেজনাপ্রবণ এলাকায় কারফিউ জারি করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয় মোবাইল, ইন্টারনেট, কেবল পরিষেবা। তবে চাপা উত্তেজনা যতই থাকুক এখনও পর্যন্ত উপত্যকায় কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। যার পুরো কৃতিত্বের দাবিদার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। মঙ্গলবার থেকেই উপত্যকায় রয়েছেন তিনি। তাঁর রিপোর্টের ভিত্তিতেই আজ শ্রীনগর থেকে প্রত্যাহার করা হল কারফিউ। উপত্যকাবাসীর বিশ্বাস অর্জন করতে তাঁর কড়া নির্দেশ ছিল, কোনও অবস্থাতেই যেন প্রাণহানি না হয়। সেই পথে হেঁটেই সাময়িক অনিশ্চয়তার পরিবেশ কাটিয়ে বিশ্বাস ফিরে পাচ্ছেন উপত্যকাবাসী।

ফোন, মোবাইল, ইন্টারনেট পরিষেবা না থাকায় সাময়িক সমস্যায় পড়তে হলেও প্রশাসনের কল সেন্টারের সাহায্যে জরুরি যোগাযোগ করতে পারছেন তাঁরা। সেইসঙ্গে মিলছে খাদ্য সামগ্রী-সহ বিভিন্ন নিত্য প্রয়োজনীয় সামগ্রী।
ইদের আগেই কাশ্মীরের সামগ্রিক পরিস্থিতি স্বাভাবিক হবে বলে আশা প্রকাশ করেছেন দোভাল। সবমিলিয়ে রাজনৈতিক মতামতের তোয়াক্কা না করেই শান্তির পথে হাঁটতে চান উপত্যকার মানুষ। যা তাঁদের বরাবর কাঙ্খিত৷

[ আরও পড়ুন: পাঁচ দশক দেশসেবার স্বীকৃতি, আজই ভারতরত্ন পাচ্ছেন প্রণব মুখোপাধ্যায়]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement