BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘সিনেমা নয়, কাশ্মীরি পণ্ডিতরা পুনর্বাসন চান’, ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে সরব কেজরিওয়াল

Published by: Tiyasha Sarkar |    Posted: March 29, 2022 2:23 pm|    Updated: March 29, 2022 2:23 pm

Kashmiri Pandits Want Rehabilitation, Delhi CM Slams BJP | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেশ কয়েকদিন ধরেই আলোচনার কেন্দ্রে ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files)। বিবেক অগ্নিহোত্রী পরিচালিত এই ছবিটি ইতিমধ্যেই ২৩১ কোটি  টাকার ব্যবসা করে ফেলেছে। বেশ কয়েকটি বিজেপি (BJP) শাসিত রাজ্যে করমুক্ত ঘোষণা করা হয়েছে ছবিটি। এর মধ্যেই দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) মুখ খুললেন ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবিটি নিয়ে। তাঁর বক্তব্য, কাশ্মীরি পণ্ডিতদের পুনর্বাসন হোক, সেটাই তাঁদের একমাত্র দাবি।

একটি সাক্ষাৎকারে কেজরিওয়াল বলেছেন, “৩২ বছর আগে কাশ্মীরি পণ্ডিতদের জীবনে ভয়ানক বিপর্যয় নেমে আসে। সেই ঘটনার এতবছর পরে সরকার তাঁদের বলছে, আপনাদের জন্য আমরা একটি ছবি বানিয়ে দিলাম।” কাশ্মীরি পণ্ডিতরা কী চান, সেপ্রসঙ্গে দিল্লির মুখ্যমন্ত্রী বলেন, “কাশ্মীরি পণ্ডিতরা ফিল্ম চান না, তাঁদের পুনর্বাসন হোক সেটাই চান তাঁরা।” বিজেপি সরকার ছবিটিকে নিয়ে অযথা রাজনীতি করছে বলেও মন্তব্য করেন তিনি। কাশ্মীরি পণ্ডিতদের অবস্থার উন্নতি করতে কী পদক্ষেপ নিয়েছে বিজেপি? সেই প্রশ্ন তুলেছেন কেজরিওয়াল।

[আরও পড়ুন: ‘কট্টর বিজেপিদের চমকাতে হবে, বুথে যেতে দেওয়া যাবে না’, TMC বিধায়কের মন্তব্যে বিতর্ক]

কাশ্মীরি পণ্ডিতদের জন্য বিজেপি বা কংগ্রেস কেউই কিছু করেনি বলে দাবি করেছেন কেজরিওয়াল। তিনি বলেছেন, “১৯৯৩ সালে দিল্লিতে আসা কাশ্মীরি পণ্ডিতরা অনেকেই শিক্ষকতা পেশায় যোগ দেন। কিন্তু দীর্ঘদিন ধরে তাঁরা অস্থায়ী শিক্ষক হিসাবে কাজ করতেন। আপ সরকার ক্ষমতায় আসার পরে তাঁদের স্থায়ী চাকরির ব্যবস্থা করে দেওয়া হয়।” 

দিল্লিতেও কি করমুক্ত হতে পারে ‘দ্য কাশ্মীর ফাইলস’? এই প্রশ্নের উত্তরে কেজরিওয়াল জানান, ”একটি ফিল্ম আমার জন্য সেরকম গুরুত্বপূর্ণ নয়। বিজেপি ছবিটি নিয়ে রাজনীতি করে, আমি করি না।” সবাই যাতে ছবিটি দেখতে পারেন, সেজন্য ইউটিউবে ছবিটি দেওয়ার পরামর্শ দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী। ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবিটি সাম্প্রদায়িক কিনা তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকই। সেই প্রসঙ্গে কেজরিওয়াল জানান, “আমি ছবিটি দেখিনি। তাই আমি কোনও মন্তব্য করব না। কিন্তু আমি এটাই বলব, ছবি নয়, কাশ্মীরি পণ্ডিতদের দুর্দশার প্রতিকার হোক।”

উল্লেখ্য, নয়ের দশকের শুরুতে কাশ্মীরি পণ্ডিতদের উপরে হওয়া অত্যাচার নিয়ে তৈরি হওয়া ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবির প্রশংসায় পঞ্চমুখ হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। দলীয় সাংসদদের মোদি বার্তা দেন ছবিটিকে সমর্থন করার জন্য। 

[আরও পড়ুন: বিরাট আর বুমরাহর সম্পর্ক খারাপ করতে চাইছেন পার্থিব! নেটিজেনদের তীব্র কটাক্ষের মুখে প্রাক্তন কিপার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে