BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

শুক্রবারই খুশির ইদে মেতেছেন কেরলবাসী, শেষবেলার প্রস্তুতি চলছে কলকাতায়

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 15, 2018 5:36 pm|    Updated: June 15, 2018 5:36 pm

Kerala celebrates Eid, festive mood in Kolkata

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “জাগো জাগো রোজাদার জাগো, সেহরি হয়েছে, আঁখি মেলে দেখো রমজানের এই রোজার শেষে আসবে খুশির ইদ।”

ইসলামিক গজলের মনমাতানো সুরে মেতে উঠতে চলছে গোটা বিশ্ব। রাত পোহালেই বাংলায় খুশির ইদ। কাল শনিবার, রমজানের ইদে মাতোয়ারা হবে দিল্লি, মুম্বই, হায়দরাবাদ, কানপুর-সহ দেশের বিভিন্ন অংশ। যদিও বৃহস্পতিবার সন্ধ্যায় কোঝিকোড়ে রমজানের চাঁদ দেখা যাওয়ায় কেরলে আজই ইদ পালিত হচ্ছে। ইদ-উল-ফিতর পালিত হচ্ছে সৌদি আরব-সহ মধ্যপ্রাচ্যের বহু দেশে। ইদের আগের শেষ জুম্মাবার হওয়ায় এদিন বেলায় সমস্ত মসজিদেই নমাজ আদায় করতে অনেক বেশি সংখ্যায় সংখ্যালঘু ধর্মপ্রাণ মুসলিমরা এসেছিলেন। বাড়িতে এবং মসজিদে মহিলারা পৃথকভাবে নমাজ আদায় করেন। শনিবার কলকাতার রেড রোডে বিশাল নমাজের জামাত হবে। সেখানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানিয়েছে নমাজ কমিটি। এছাড়াও নাখোদা মসজিদ, টিপু সুলতান মসজিদ থেকে শুরু করে বসিরহাট, বাদুড়িয়া, বারাসত, বারুইপুর, মগরাহাট, ডায়মন্ডহারবার এলাকাতেও অনেক বড় আকারে ইদের জামাত হবে।

[রাজস্থানের স্থানীয় নির্বাচনে স্বস্তি বিজেপির, কংগ্রেসের থেকে বেশি আসন গেরুয়া শিবিরের]

ইতিমধ্যেই ইদ উপলক্ষে বিভিন্ন সংখ্যালঘু প্রধান এলাকায় প্রদর্শনী ও রকমারি মেলা বসেছে। কোথাও লাগানো হয়েছে আলোর গেট। খুশির ইদে যে যার সাধ্যমতো আয়োজন করেছেন দাওয়াতের। ঘরে ঘরে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে মিলনের উৎসবের প্রস্তুতি। সেজে উঠেছে কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন মসজিদ। আগামিকাল সকালেই রেড রোড ও বিভিন্ন মসজিদে নামাজ পড়া হবে। সেখানে নমাজ পড়াবেন ইমামরা। একে অন্যের সঙ্গে কুশল বিনিময়, কোলাকুলি ও মিষ্টিমুখের ধুম পড়ে যাবে সর্বত্র। প্রায় প্রতিটি মুসলিম বাড়িতেই বিরিয়ানি, সিমাই, লাচ্চা, চিকেন চাপ, কোর্মা তৈরির প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে জোরকদমে। সকাল সকাল ঘুম থেকে উঠেই আগে বাজারপর্ব সেরে ফেলেছেন বাড়ির কর্তারা। বাড়ির গৃহিণীরা এদিন থেকেই কোমর বেঁধে লেগে পড়েছেন রান্নার সমস্ত আয়োজন সেরে ফেলতে।

[অমাবস্যার রাতে পরপর আত্মহত্যা, ভূতের আতঙ্কে কাঁটা কালনার বাসিন্দারা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে