০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দেশে ফেরাতে হবে সনাতন ধর্মের দিন, বললেন কেরলের রাজ্যপাল আরিফ খান

Published by: Biswadip Dey |    Posted: May 8, 2022 2:52 pm|    Updated: May 8, 2022 3:45 pm

Kerala Governor Arif Mohammad Khan said, India must revive 'sanatan dharma' principles। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতকে অবশ্যই তার প্রাচীন সংস্কৃতি ও ‘সনাতন ধর্ম’ নীতিকে পুনরুজ্জীবিত করতে হবে। এমনই মত প্রকাশ করলেন কেরলের (Kerala) রাজ্যপাল আরিফ খান (Arif Khan)। রাজ্য়ের কালান টাউনের একটি স্কুলের উদ্বোধনে এসে একথা বলেন তিনি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলাশাসক উমেশপ্রতাপ সিং, পুলিশ সুপারিটেন্ডেন্ট এস আনন্দ ও বিধায়ক হরিপ্রকাশ ভার্মা।

ঠিক কী বলেছেন আরিফ? তাঁর কথায়, ”দেশের প্রাচীন সংস্কৃতিকে ফিরিয়ে আনতে কাজ করে যেতে হবে আমাদের। তার মানে এই নয় যে, পিছিয়ে যেতে হবে। কিন্তু আমাদের সনাতন সংস্কৃতিকে ফিরিয়ে আনা দরকার। শিক্ষা ছাড়া তা সম্ভবও নয়।” তাঁর কথায় উঠে আসে স্বামী বিবেকানন্দের প্রসঙ্গও। তিনি মনে করিয়ে দেন, স্বামী বিবেকানন্দ বলেছিলেন মানুষের জীবনের উদ্দেশ্য হল জ্ঞান অর্জন। আর নম্রতা জ্ঞানেরই ফল। যাঁর নম্রতা আছে, তাঁকে অবহেলা করা যায় না।

[আরও পড়ুন: বিধানসভার মূল ফটকে খালিস্তানের পতাকা, পাঁচিলে স্লোগান, চাঞ্চল্য হিমাচল প্রদেশে]

সনাতন ধর্মের জয়গান গেয়ে আরিফ জানাচ্ছে, সনাতন ধর্ম এমন এক জীবনযাপন পদ্ধতির কথা বলে যা কিছু নীতি দ্বারা নির্ধারিত হয়। এবং তা করা হয় জীবনের শুভর জন্য়ই। সনাতন ধর্মের যে সাধারণ গুণগুলির কথা তিনি তুলে ধরেছেন সেগুলি হল সততা,সদিচ্ছা, করুণা, পবিত্রতা, আত্মসংযম, উদারতা, ধৈর্য, সহনশীলতা, এবং তপস্যা।

প্রসঙ্গত, এর আগে কর্ণাটকের হিজাব বিতর্কে মুখ খুলতে দেখা গিয়েছিল তাঁকে। তিনি দাবি করেছিলেন, হিজাব ইসলামের অংশ নয়। কোরানে সাত বার হিজাবের প্রসঙ্গ তোলা হলেও কোথাও একে পোশাক হিসেবে সেটিকে বর্ণনা করা যায়নি। সেই সঙ্গে তিনি বলেন, শিখদের পাগড়ির সঙ্গে তুলনা টানা যুক্তিযুক্ত নয় হিজাব পরার প্রসঙ্গটি। সব মিলিয়ে তাঁর দাবি, পুরো বিতর্কটিই মুসলিম মহিলাদের অগ্রগতিকে থমকে দিতেই চক্রান্ত ছাড়া কিছু নয়।

[আরও পড়ুন: সমকামী সম্পর্ক থেকে মুক্তি পেতে ‘খুন’? বারাকপুরে বান্ধবীর বাড়িতেই উদ্ধার তরুণীর দগ্ধ দেহ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে