BREAKING NEWS

৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

নিপা নিয়ে সতর্কতা তুলে নিল স্বাস্থ্য দপ্তর, কেরলে খুলছে স্কুল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 10, 2018 8:00 pm|    Updated: June 10, 2018 8:00 pm

Kerala Health Minister took up the warning against Nipa

সংবাদ প্রতিদিন ডিজিটল ডেস্ক: শেষ পর্যন্ত নিপা নিয়ে হাই অ্যালার্ট তুলে নিল কেরল সরকার। রাজ্যের কোঝিকোড় ও মালাপ্পুরমে গত মাসে নিপায় আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা ঘটেছিল। তার ফলেই জারি হয়েছিল সতর্কতা। কিন্তু এখন পরিস্থিতি মোটের উপর স্বাভাবিক। তাই ফের রাজ্যে জনজীবন স্বাভাবিক হবে বলে ইঙ্গিত দিয়েছে স্বাস্থ্য দপ্তর।

রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা জানিয়েছেন একটি সাংবাদিক বৈঠক করে একথা জানিয়েছে। বৈঠকে এও বলা হয়েছে, নিপা ভাইরাস থেকে সতর্ক থাকার জন্য রাজ্যের বেশ কয়েকটি স্কুলগুলি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছিল। সেগুলিও ১২ জুন থেকে খুলে দেওয়া হবে। স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, “শিক্ষা প্রতিষ্ঠানগুলি খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্কুল ও কলেজ ১২ জুন থেকে খোলা হবে। ভাইরাস যাতে ছড়িয়ে না পড়ে, তাই শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।”

মুম্বইয়ে আসছেন কংগ্রেস সভাপতি, রাহুলকে স্বাগত জানাবেন কারা জানেন? ]

তিনি আরও জানান, নিপা ভাইরাসের প্রকোপ আপাতত কমেছে। পরিস্থিতি আয়ত্তে রয়েছে। আর নতুন করে কেউ অসুস্থ হয়নি। তাই মে মাসের মাঝামাঝি যে হাই অ্যালার্ট জারি করা হয়েছিল, তা তুলে নেওয়া হল। জনজীবন যাতে স্বাভাবিক করা যায়, তার জন্য একটি সর্বদলীয় বৈঠকের আয়োজন করা হয়েছিল। বৈঠকের পরই পর এই সিদ্ধান্ত নেওয়া হয়। এখন জনসভাতেও কোনও সমস্যা নেই বলে জানিয়েছে দপ্তর।

কেরলে এবছর বেশ ভালভাবেই কামড় বসিয়েছিল নিপা। দেহে নিপা ভাইরাস রয়েছে, এই সন্দেহে বেশ কিছু নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, যে রিপোর্টগুলি এখনও হাতে আসেনি, সেগুলির রিপোর্ট নেগেটিভ আসবে বলেই মনে করা হচ্ছে।

দেশে প্রথম চলন্ত ট্রেনে ফুড ভেন্ডিং মেশিন চালু করল ভারতীয় রেল ]

নিপায় আক্রান্ত হয়ে কেরলে এখনও পর্যন্ত ১৭ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। ভারতে এবছর প্রথম নিপার নমুনা পাওয়া যায় কেরলের কোঝিকোড়ে। সেখানকার একটি বাড়ির অব্যবহৃত কুয়োর মধ্যে বাদুড়ের মৃতদেহ আবিষ্কৃত হয়। ওই বাড়িতে চারজন থাকতে। তাঁদের প্রত্যেকেরই মৃত্যু হয়।

এই ভাইরাসে আক্রান্ত হলে প্রথমে জ্বর হয়। তারপর শুরু হয় মাথাব্যথা ও ক্লান্তি। শ্বাসজনিত সমস্যাও দেখা দেয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে (WHO), এই প্রক্রিয়া চলতে থাকলে রোগী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে কোমায় চলে যেতে পারে। নিপার প্রধান বাহক বাদুড়। বাদুড়ে খাওয়া কোনও ফল খেলে মানুষের শরীরের প্রবেশ করতে পারে নিপা ভাইরাস।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement