BREAKING NEWS

৩১ আশ্বিন  ১৪২৮  সোমবার ১৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‘ঘুম কেড়ে নেব মোদির’, প্রধানমন্ত্রীর মার্কিন সফরে বিক্ষোভের হুমকি খালিস্তানি জঙ্গি গোষ্ঠীর

Published by: Biswadip Dey |    Posted: September 16, 2021 6:14 pm|    Updated: September 16, 2021 7:11 pm

Khalistani group threatens to 'give Modi sleepless nights' ahead of PM's US visit। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) রাতের ঘুম কেড়ে নেওয়ার হুমকি দিল খালিস্তানপন্থী (Khalistan) নিষিদ্ধ জঙ্গি গোষ্ঠী ‘শিখস ফর জাস্টিস’। আগামী ২৪ সেপ্টেম্বর ভারত, আমেরিকা, অস্ট্রেলিয়া এবং জাপানের রাষ্ট্রপ্রধানরা বৈঠকে বসতে চলেছেন। সেই বৈঠকে যোগ দিতে আমেরিকায় যাবেন প্রধানমন্ত্রী। সেই সময়ই হোয়াইট হাউস-সহ আমেরিকার বিভিন্ন স্থানে বিক্ষোভের কর্মসূচি নিয়ে ফেলেছে জঙ্গি গোষ্ঠীটি।

নিষিদ্ধ সংগঠনটির অভিযোগ, ‘দেশজুড়ে কৃষকদের বিরুদ্ধে সন্ত্রাস’ চালাচ্ছে মোদি সরকার। তারই বিরুদ্ধে বিক্ষোভ দেখাবে তারা। সংগঠনের প্রধান গুরপতবন্ত সিং পান্নুন হুমকি দিয়েছে, প্রধানমন্ত্রীকে ‘আমেরিকায় নিদ্রাহীন রাত্রি’ উপহার দেবে তারা।

[আরও পড়ুন: শেষরক্ষা হল না কলকাতায় এসেও, করোনায় প্রয়াত ত্রিপুরা সিপিএমের রাজ্য সম্পাদক]

২০১৯ সালেই এই সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করেছিল ভারত। সূত্রানুসারে, এই সংগঠনের প্রতি সমর্থন কমেছে অনেক। তাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে পাকিস্তানিদের, বিশেষ করে আইএসআই সমর্থকদের ভিড়। ভারতবিরোধী এই সংগঠনের হুমকিকে তাই হালকা করে নিতে রাজি নন নিরাপত্তা আধিকারিকরা। উল্লেখ্য, আগামী ২৪ সেপ্টেম্বর হোয়াইট হাউসে QUAD রাষ্ট্রপ্রধানদের এই বৈঠক আয়োজিত হবে। আফগানিস্তানে তালিবানি আগ্রাসনের আবহেই প্রথমবার সশরীরে বৈঠকে বসতে চলেছেন চতুর্দেশীয় অক্ষ বা কোয়াড রাষ্ট্রপ্রধানরা। বৈঠকের আয়োজন করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ছাড়াও এই বৈঠকে সশরীরে উপস্থিত থাকবেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এবং জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগাও।

ভারত, জাপান, অস্ট্রেলিয়া ও আমেরিকা মিলে তৈরি হয়েছে ‘Quadrilateral Security Dialogue’ বা QUAD গোষ্ঠী। চিন একাই ঘুম উড়িয়ে দিচ্ছে গোটা বিশ্বের। বেজিংয়ের অর্থনৈতিক, সাইবার এবং সামরিক আগ্রাসনকে মাথায় রেখেই আমেরিকা-সহ বিশ্বের চার বৃহৎ শক্তি একত্রিত হয়েছে। মূলত আফগানিস্তানের প্রেক্ষিতেই এই বৈঠক মহাগুরুত্বপূর্ণ হতে পারে বলে মনে করা হচ্ছে। এখনও কোয়াড গোষ্ঠীর কোনও দেশই তালিবানকে স্বীকৃতি দেয়নি। তবে আমেরিকায় ইতিমধ্যেই আফগানিস্তানের নতুন সরকারকে স্বীকৃতি দেওয়ার দাবি উঠছে।

[আরও পড়ুন: কংগ্রেসে যোগ দিতে পারেন কানহাইয়া কুমার, দেখা করলেন রাহুল গান্ধীর সঙ্গে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement