BREAKING NEWS

১০ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ২৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

‘অপারেশন ব্লু স্টার’-এর বর্ষপূর্তিতে স্বর্ণমন্দিরের ভিতরেই খালিস্তানি পতাকা, উঠল স্লোগানও

Published by: Biswadip Dey |    Posted: June 6, 2021 1:16 pm|    Updated: June 6, 2021 3:49 pm

On 37th anniversary of Operation Blue Star, posters of Bhindranwale, Khalistani flags seen at Golden Temple | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘অপারেশন ব্লু স্টার’-এর (Operation Blue Star) ৩৭তম বর্ষপূর্তিতে খোদ অমৃতসরের (Amritsar) স্বর্ণ মন্দিরের ভিতরেই দেখা গেল খালিস্তানি (Khalistan) পতাকা! কেবল পতাকাই নয়, সেই সঙ্গে প্রয়াত খালিস্তানি নেতা জার্নাল ভিন্দ্রাওয়ালের ছবিও দেখা গেল সেখানে। উঠল স্লোগানও। যা ঘিরে বিতর্ক ঘনিয়েছে।

এদিন স্বর্ণমন্দিরে ‘অপারেশন ব্লু স্টার’-এর বর্ষপূর্তি উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেই অনুষ্ঠানেই পতাকা ও ছবি নিয়ে খালিস্তানি সমর্থকদের হাজির থাকতে দেখা গেল। এর আগেও বর্ষপূর্তির দিনে খালিস্তানি সমর্থকদের দেখা গিয়েছে বিক্ষোভ দেখাতে। স্লোগান দিতে। একই দৃশ্য দেখা গেল রবিবারও।

[আরও পড়ুন: RSS প্রধানের হ্যান্ডেল থেকে ব্লু টিক সরার পরই টুইটারের বিরুদ্ধে ‘চরম’ পদক্ষেপ কেন্দ্রের]

শিখ সম্প্রদায়ের তরফে আজ দিনভর নানা পরিকল্পনা নেওয়া হয়েছে। এর আগে বৃহস্পতিবার দীর্ঘ পদযাত্রাও করা হয় এই উপলক্ষে। রাজ্যজুড়ে কোনও রকমের অশান্তি যাতে না ছড়ায় তা নিশ্চিত করতে পাঞ্জাব সরকার নিরাপত্তা আরও জোরদার করেছে। সব মিলিয়ে ৬ হাজারেরও বেশি পুলিশ কর্মী মোতায়েন করা হয়েছে কেবল অমৃতসরেই। শহরের পুলিশ কমিশনার একথা জানিয়েছেন।

আজ থেকে ৩৭ বছর আগে ১৯৮৪ সালের ১ থেকে ১০ জুন পর্যন্ত ‘অপারেশন ব্লু স্টার’ চালানো হয়েছিল। তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর নির্দেশে স্বর্ণমন্দির চত্বরে আশ্রয় নেওয়া জার্নাল ভিন্দ্রাওয়ালে ও তার সাঙ্গোপাঙ্গোদের ধরতে সেখানে অভিযান চালায় ভারতীয় সেনা। অভিযানে অনেকেরই মৃত্যু হয়।

খালিস্তানি জঙ্গি সমস্যা অবশ্য আজও রয়ে গিয়েছে। এর আগে মার্চ মাসে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং রাজ্যের সীমান্তে পাকিস্তানের মদতে ড্রোনের সাহায্যে খালিস্তানি জঙ্গিদের অস্ত্র সরবরাহের তীব্র বিরোধিতা করেন। সোজা হুঁশিয়ারি দিয়ে জানিয়েছিলেন, ‘‘যত দিন আমি এখানে আছি, কোনও খালিস্তানি বা পাকিস্তানি বা অন্য কোনও রকমের জঙ্গি কার্যকলাপ হতে দেব না। রাজ্যের শান্তি বিঘ্নিত হতে দেব না।’’ কিন্তু রবিবারে ফের খালিস্তানিদের এই বিক্ষোভ বুঝিয়ে দিল, জঙ্গিরা এখনও সক্রিয় হওয়ার চেষ্টা করে যাচ্ছে পাঞ্জাবে।

[আরও পড়ুন: পিছু হটল টুইটার, কয়েক ঘণ্টা পরই মোহন ভাগবতের হ্যান্ডেলে ফিরল ব্লু টিক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement