BREAKING NEWS

৩ জ্যৈষ্ঠ  ১৪২৮  মঙ্গলবার ১৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

‘কুম্ভমেলার সঙ্গে নিজামুদ্দিন মার্কাজের তুলনাই হয় না’, সাফাই উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর

Published by: Subhajit Mandal |    Posted: April 14, 2021 11:14 am|    Updated: April 14, 2021 11:14 am

Kumbh Mela in Haridwar should not be compared with the Nizamuddin Markaz, says Uttarakhand Chief Minister Tirath Singh Rawat | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গতবছর দিল্লির নিজামুদ্দিন মার্কাজের (Nizamuddin Markaz) সমাবেশ এবং হরিদ্বারে এবারের কুম্ভমেলার (Kumbh Mela) কোনও তুলনাই হয় না! আজব যুক্তি দিয়ে বিতর্কে উত্তরাখণ্ডের নবনিযুক্ত মুখ্যমন্ত্রী তীরথ সিং রাওয়াত। তাঁর দাবি, মার্কাজের সেই ধর্মীয় সমাবেশ ছিল বদ্ধ জায়গায়। আর হরিদ্বারের কুম্ভমেলা হচ্ছে খোলা আকাশের নিচে। তাই কুম্ভমেলায় করোনা সংক্রমণের সম্ভাবনা অনেক কম। এই দুই সমাবেশের কোনও তুলনাই হয় না।

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর যুক্তি, “কুম্ভ এবং মার্কাজের মধ্যে কোনও তুলনা চলে না। মার্কাজ হয়েছিল বন্ধ জায়গায়। আর কুম্ভ হচ্ছে গঙ্গার ঘাটে খোলা আকাশের নিচে। তাছাড়া কুম্ভমেলায় যেসব ভক্তরা আসছেন, তাঁরা আমাদের নিজেদেরই লোক। বাইরের কেউ নেই।” তীরথ (Tirath Singh Rawat ) বলছেন, “সব থেকে বড় ব্যাপার হল, যে সময় নিজামুদ্দিন মার্কাজ হয়েছিল, তখন করোনা সম্পর্কে আমাদের তেমন জ্ঞান ছিল না। কোনও সচেতনতা ছিল না কোনওরকম গাইডলাইন ছিল না। কেউ জানে না, মার্কাজে যারা অংশ নিলেন, তাঁরা কতদিন ওখানে বন্ধ ঘরে ছিলেন। কিন্তু এখন পরিস্থিতি তেমন না। আমরা এই রোগটা সম্পর্কে জানি। কুম্ভমেলায় সচেতনতা মেনে চলা হচ্ছে।” উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর  আশা, ‘মা গঙ্গার আশীর্বাদে কারও কোনও ক্ষতি হবে না।” 

[আরও পড়ুন: নিষেধাজ্ঞাই সার! কুম্ভমেলায় লক্ষাধিক ভক্তের জমায়েত, ইতিমধ্যেই করোনা আক্রান্ত শতাধিক]

বস্তুত, বদ্ধ জায়গার তুলনায় খোলা জায়গায় করোনা সংক্রমণের সম্ভাবনা কিছুটা হলেও কম থাকে। সেদিক থেকে দেখতে গেলে তীরথ সিং রাওয়াতের এই যুক্তি অকাট্য। কিন্তু, হরিদ্বারের কুম্ভমেলায় যে ব্যাপক মানুষের জমায়েত হচ্ছে তাতে যতই খোলা জায়গায় পুণ্যস্নান সারা হোক না কেন, সংক্রমণের সম্ভাবনা একেবারেই কমে না। তার প্রমাণও মিলেছে। স্রেফ গত দু’দিনে হরিদ্বারে করোনার কবলে পড়েছেন হাজারের বেশি মানুষ। এর মধ্যে গতকালই প্রায় ৬০০ জন মারণ ভাইরাসের কবলে পড়েছেন।

[আরও পড়ুন: কাশী বিশ্বনাথ-জ্ঞানবাপী মসজিদ মামলায় বারাণসী আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ ওয়াকফ বোর্ডের]

প্রসঙ্গত, গতবছর দিল্লিতে নিজামুদ্দিন মার্কাজের যে সমাবেশ নিয়ে দেশজুড়ে আলোড়ন পড়ে যায়, সেখানকার তুলনায় এবারের কুম্ভমেলায় জমায়েত কয়েকগুণ বেশি। তাছাড়া, গতবার যে সময় মার্কাজের সমাবেশ হয়, তখনও দেশের করোনা পরিস্থিতি এত মারাত্মক ছিল না। কিন্তু এই মুহূর্তে পরিস্থিতি রীতিমতো ভয়াবহ। এর মধ্যে এত বড় জমায়েতের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন ওঠাটাই স্বাভাবিক। আর সেই প্রশ্নের জবাবে আজব সাফাই দিলেন তীর্থ সিং রাওয়াত।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement