৭ অগ্রহায়ণ  ১৪২৭  মঙ্গলবার ২৪ নভেম্বর ২০২০ 

Advertisement

অর্থ সংকটে আরও একটি ব্যাংক! মাসে ২৫ হাজার টাকার বেশি তোলায় জারি নিষেধাজ্ঞা

Published by: Biswadip Dey |    Posted: November 18, 2020 8:53 am|    Updated: November 18, 2020 8:53 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নগদের সংকট তীব্র। তাই তামিলনাড়ু ভিত্তিক লক্ষ্মীবিলাস ব্যাংকে (Lakshmi Vilas Bank) এক মাসের জন্য মোরাটোরিয়াম জারি করল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI)। ব্যাংকের বেহাল দশার কথা মাথায় রেখে ১৭ নভেম্বর সন্ধে ৬টা থেকে আগামী ১ মাস লক্ষ্মীবিলাস ব্যাংকের কোনও গ্রাহক ব্যাঙ্ক থেকে ২৫ হাজার টাকার বেশি অ্যাকাউন্ট থেকে তুলতে পারবে না বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। আগামী ১৬ ডিসেম্বর পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে।

গত তিন বছর ধরেই লক্ষ্মীবিলাস ব্যাংক বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়েছে। ইয়েস ব্যাংকের কথা মাথায় রেখে এই নিষেধাজ্ঞা নিয়ে আতঙ্কিত গ্রাহকরা। কলকাতাতেও ব্যাংকটির বেশ কয়েকটি শাখা এবং প্রচুর গ্রাহক রয়েছেন। এক বিবৃতিতে রিজার্ভ ব্যাংক বলেছে, ‘আমানতকারীদের স্বার্থ এবং আর্থিক ও ব্যাঙ্কিং স্থিতিশীলতার স্বার্থে কোনও বিশ্বাসযোগ্য পুনরুজ্জীবন পরিকল্পনা প্রতিষ্ঠানটি তৈরি করতে পারেনি। তাই ব্যাংকিং রেগুলেশন আইনের ৪৫ ধারা অনুযায়ী মোরাটোরিয়াম জারির জন্য কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করা ছাড়া বিকল্প নেই। রিজার্ভ ব্যাংকের অনুরোধ বিবেচনা করার পর কেন্দ্রীয় সরকার আজ থেকে তিরিশ দিনের জন্য এই মোরাটোরিয়াম জারি করেছে।’

[আরও পড়ুন: ছিঃ! উত্তরপ্রদেশের সরকারি ইঞ্জিনিয়ারের যৌন লালসার শিকার ৫০ নাবালিকা]

এদিনের নির্দেশিকায় আরও বলা হয়েছে, চিকিৎসার খরচ, বিয়ে অথবা উচ্চশিক্ষার খরচের জন্য রিজার্ভ ব্যাংকের বিশেষ অনুমতিক্রমে ২৫ হাজার টাকার বেশি তোলা যেতে পারে। এর আগে গত সেপ্টেম্বর মাসে লক্ষ্মীবিলাস ব্যাংকের অবস্থা খতিয়ে দেখতে তিন সদস্যের এক কমিটি গঠন করেছিল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। গত এক বছর ধরে তারা ক্রেতার জন্য মরিয়া।

[আরও পড়ুন: করোনার বিরুদ্ধে লড়াইয়ে উদাহরণ গড়ছে যোগী প্রশাসন, প্রশংসা বিশ্ব স্বাস্থ্য সংস্থার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement