১১ অগ্রহায়ণ  ১৪২৭  শুক্রবার ২৭ নভেম্বর ২০২০ 

Advertisement

করোনার বিরুদ্ধে লড়াইয়ে উদাহরণ গড়ছে যোগী প্রশাসন, প্রশংসা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

Published by: Soumya Mukherjee |    Posted: November 17, 2020 6:45 pm|    Updated: November 17, 2020 6:54 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা মহামারীকে হারাতে উদাহরণ দেওয়ার মতো চেষ্টা করছে উত্তরপ্রদেশের সরকার। যা দেখে অন্যরা শিখতে পারে। যোগী আদিত্যনাথের প্রশাসনের প্রশংসা করে একথাই জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)।

মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভারতে নিযুক্ত প্রতিনিধি রেডরিক্রো অফরিন একটি বিজ্ঞপ্তি জারি করেন জানান, করোনা মহামারীর মোকাবিলা করতে উত্তরপ্রদেশ সরকারের কন্ট্রাক্ট ট্রেসিংয়ের চেষ্টা উদাহরণযোগ্য, এটা অন্যদের কাছেও ভাল উদাহরণ হতে পারে। ভয়াবহ এই মহামারীর তাণ্ডবকে রুখতে গেলে আক্রান্তদের খুঁজে বের করাটাই সবচেয়ে বেশি জরুরি। এর জন্য সঠিক পদ্ধতি মেনে চলাটাই আসল চাবিকাঠি। এর জন্যে ধারাবাহিক ভাবে নজরদারি চালানোর পাশাপাশি দক্ষ স্বাস্থ্যকর্মীদের কাজে লাগাতে হবে।

[আরও পড়ুন: ‘সন্ত্রাসবাদ সমর্থক রাষ্ট্রগুলিকে সমঝে দেওয়া প্রয়োজন’, ব্রিকসের মঞ্চ থেকে বার্তা মোদির]

এপ্রসঙ্গে যোগী প্রশাসনের এক উচ্চপদস্থ আধিকারিক বলেন, ‘কোভিড-১৯ (COVID-19) -এর মোকাবিলায় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) ও তাঁর সরকার যে সমস্ত পদক্ষেপ নিয়েছেন, তার ভূয়সী প্রশংসা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশেষ করে উত্তরপ্রদেশ স্বাস্থ্য দপ্তর যেভাবে হাই রিস্ক কন্ট্রাক্টগুলিকে খুঁজে বের করছে তা অন্যদের কাছে শিক্ষণীয় বলে জানিয়েছে। যেভাবে ৭০ হাজারের উপর স্বাস্থ্যকর্মী রাজ্যজুড়ে করোনা আক্রান্ত মানুষদের খুঁজে বের করতে অক্লান্ত পরিশ্রম করছেন তারও ভূয়সী প্রশংসা করেছে।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও জাতীয় পুলিশ নজরদারি প্রকল্পের আঞ্চলিক দলনেতা মাধুপ বাজপেয়ী জানান, রাজ্যের বিভিন্ন প্রান্তে তৃণমূল স্তরে নেমে উত্তরপ্রদেশের যে সমস্ত স্বাস্থ্যকর্মীরা কাজ করছেন তাদের প্রশিক্ষণের ক্ষেত্রে প্রযুক্তিগত পুরো সাহায্যটাই করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ইতিমধ্যে উত্তরপ্রদেশের ৭৫টি জেলা থেকে কন্ট্রাক্ট ট্রেসিংয়ের মাধ্যমে ৫৫ হাজার মানুষকে শনাক্ত করা হয়েছে। এখনও পর্যন্ত উচ্চ ঝুঁকির আক্রান্তের মধ্যে ৯৩ শতাংশকে এই পদ্ধতির মাধ্যমেই খুঁজে পাওয়া গিয়েছে।

[আরও পড়ুন: ‘দেশের প্রয়োজনে হিন্দুত্বের তলোয়ার নিয়ে এগিয়ে আসবে শিব সেনা’, বিজেপিকে খোঁচা রাউতের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement