BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বিচ্ছিন্নতাবাদীদের ডেরায় NIA হানায় উদ্ধার দেড় কোটি টাকা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 3, 2017 3:11 pm|    Updated: June 3, 2017 3:11 pm

Lashkar, Hizbul letterhead, cash seized during NIA raid at separatist leaders' houses

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আচমকা হানা দিয়ে বিচ্ছিন্নতাবাদীদের ডেরা থেকে নগদ প্রায় দেড় কোটি টাকা, ল্যাপটপ, লস্কর ও হিজবুল জঙ্গিদের লেটারহেড-সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি বাজেয়াপ্ত করল ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (NIA)। শনিবার সকাল থেকে দফায় দফায় কাশ্মীর, দিল্লি ও হরিয়ানার একাধিক সন্দেহজনক বিচ্ছিন্নতাবাদী নেতার বাড়িতে হানা দেয় এনআইএ। উদ্ধার হয়েছে বেশ কয়েকটি পেন ড্রাইভও।

জঙ্গিদের পিছনে বিপুল অর্থ ব্যয় করছে বেশ কয়েকজন সন্দেহভাজন বিচ্ছিন্নতাবাদী নেতা, গোয়েন্দা সূত্রে এই খবর পেয়ে অভিযুক্তদের বাসভবন ও দফতরে হানা দেন এনআইএ-র অফিসাররা। হুরিয়ত নেতা রাজা খাওয়াল, নাইম খানের বাড়িতে তল্লাশি চালানো হয়। শ্রীনগরেও বেশ কয়েকজন সন্দেহভাজন জঙ্গিদের প্রতি সহানুভূতিশীল নেতার বাড়িতে হানা দিয়ে মোটা অঙ্কের নগদ টাকা উদ্ধার করা হয়েছে। জম্মু ও কাশ্মীরে সেনাকে লক্ষ্য করে পাথর ছুড়তে স্থানীয় জঙ্গিদের এই টাকাই দেওয়া হত বলে জানতে পারে এনআইএ। গরিব যুবকদের মোটা টাকার লোভ দেখিয়ে সেনার বিরুদ্ধে অস্ত্র ধরতে উৎসাহ দেয় পাক মদতপুষ্ট ওই বিচ্ছিন্নতাবাদী নেতাদের একাংশ। তাদেরই উসকানিতে উপত্যকার স্কুলের ক্ষতি হচ্ছে, লুট হচ্ছে ব্যাঙ্ক, এটিএম।

গত ২০ মে থেকে পাক মদতপুষ্ট বিচ্ছিন্নতাবাদী নেতাদের বিরুদ্ধে তদন্তে নামে এনআইএ। তদন্তে নেমে এক হুরিয়ত নেতার সঙ্গে সরাসরি পাক যোগ খুঁজে পায় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। নইম খান নামে ওই নেতার কাছে পাকিস্তান ও লস্করের কাছ থেকে টাকা আসত নিয়মিত। একটি টিভি চ্যানেলের স্টিং অপারেশনে সেই কথা স্বীকারও করতে শোনা যায় অভিযুক্তকে। যদিও পরে সেই ভিডিও সম্প্রচারিত হলে সম্পাদিত বলে তার বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ উড়িয়ে দেয় নইম। নইমের বিরুদ্ধে প্রাথমিক অভিযোগ দায়ের করেছে এনআইএ। তদন্ত শুরু হয়েছে তেহরিক-ই-হুরিয়ত নেতা গাজি জাভেদ বাবা ও জম্মু ও কাশ্মীর লিবারেশন ফ্রন্ট চেয়ারম্যান ফারুক আহমেদ দারের বিরুদ্ধেও।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে