Advertisement
Advertisement
Mulayam Singh Yadav

ভারতীয় রাজনীতির এক অধ্যায়ের সমাপ্তি, নিজেরই গ্রামে পঞ্চভূতে বিলীন মুলায়ম সিং যাদব

প্রিয় ‘নেতাজি’র শেষযাত্রায় শরিক হলেন হাজার হাজার মানুষ।

Last rites of Mulayam Singh Yadav performed at his ancestral village। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:October 11, 2022 8:50 pm
  • Updated:October 11, 2022 8:50 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিজের গ্রাম সাইফাইতে সম্পন্ন হল উত্তরপ্রদেশের (Uttar Pradesh) প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদবের (Mulayam Singh Yadav) শেষকৃত্য। রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ-সহ দেশের বহু গুরুত্বপূর্ণ রাজনৈতিক নেতা এদিন মুলায়ম সিংকে শেষ শ্রদ্ধা জানাতে উপস্থিত ছিলেন। কেবল নেতারাই নন, প্রিয় ‘নেতাজি’র শেষযাত্রায় শরিক হলেন হাজার হাজার মানুষ। তাঁর মুখাগ্নি করেন পুত্র অখিলেশ।

গতকাল, সোমবার সকাল সাড়ে ৮টা নাগাদ গুরুগ্রামের এক বেসরকারি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন মুলায়ম। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। একাধিক শারীরিক অসুস্থতা নিয়ে এই হাসপাতালেই তিনি ভরতি ছিলেন ২২ সেপ্টেম্বর থেকে। এত বড় এক ব্যক্তিত্বের প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে জাতীয় রাজনীতিতে। উত্তরপ্রদেশে (Uttar Pradesh) পালিত হচ্ছে তিনদিনের রাষ্ট্রীয় শোক।

Advertisement

[আরও পড়ুন: দেশে প্রথমবার হিন্দিতে পড়ানো হবে ডাক্তারি, নতুন বই প্রকাশ করবেন অমিত শাহ]

১৯৮৯, ১৯৯৩ ও ২০০৩ সালে উত্তরপ্রদেশের কুরসিতে বসেন মুলায়ম। পরবর্তী সময়ে লোকসভা ভোটে মইনপুরী কেন্দ্র থেকে জিতে সাংসদ হন। অটলবিহারী বাজপেয়ীর মন্ত্রিসভায় তিনি প্রতিরক্ষা মন্ত্রীও ছিলেন। কিন্তু কয়েক বছর আগেই শারীরিক সমস‌্যার কারণে দলের নানাবিধ গুরুত্বপূর্ণ দায়িত্ব ছেড়ে দিতে হয় তাঁকে। তবে দলের দায়িত্ব ছাড়লেও সমাজবাদী পার্টিতে তিনিই ছিলেন শেষ কথা। এরই মাঝে একাধিক রোগ থাবা বসায় তাঁর শরীরে। বিশেষত শ্বাসকষ্ট নিয়ে ২২ সেপ্টেম্বর মুলায়ম সিংকে ভরতি করা হয় গুরুগ্রামের হাসপাতালে। তাঁকে আইসিইউ-তে পর্যবেক্ষণে রাখা হয়েছিল।

প্রবীণ নেতার শারীরিক অবস্থার খোঁজখবর রাখছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Naredra Modi)। হাসপাতাল সূত্রে খবর, ৮২ বছরের প্রবীণ নেতার একাধিক অঙ্গপ্রত্যঙ্গে সমস্যা ছিল। তাঁকে সুস্থ করে তোলার আপ্রাণ চেষ্টা করেন চিকিৎসকরা। কিন্তু অবশেষে সোমবার সমস্ত লড়াই শেষ হয়। আর আজ মঙ্গলবার নিজেরই গ্রামে পঞ্চভূতে বিলীন হলেন মুলায়ম সিং যাদব। শেষ হল ভারতীয় রাজনীতির এক অনতিক্রম্য অধ্যায়।

[আরও পড়ুন: কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পুনর্নিয়োগ রাজ্যের এক্তিয়ারের বাইরে, রায় সুপ্রিম কোর্টের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ