BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৭  রবিবার ২৯ নভেম্বর ২০২০ 

Advertisement

লাভ জেহাদের শাস্তি ৫ বছরের জেল, কড়া আইন আনছে মধ্যপ্রদেশ সরকার

Published by: Paramita Paul |    Posted: November 17, 2020 1:51 pm|    Updated: November 17, 2020 2:04 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হুঁশিয়ারি আগেই ছিল। এবার লাভ জেহাদ (Love Jihad) রুখতে কড়া আইন আনার পথে হাঁটল মধ্যপ্রদেশ সরকার। মঙ্গলবার সে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র জানিয়েছেন, বিয়ে বা প্রেমের ফাঁদে ফেলে ধর্মান্তরিত করায় অভিযুক্তের ৫ বছরের কারাদণ্ড হবে। মূল অভিযুক্তের মতোই সাজা পাবে এই ‘অপরাধে’র মদতদাতারাও। বিধানসভায় শীঘ্রই এই বিল আনা হবে বলে জানিয়েছেন তিনি।

সম্প্রতি বিভিন্ন রাজ্য থেকে লাভ জেহাদের খবর মিলছিল। অর্থাৎ প্রেমের ফাঁদে ফেলে কার্যত জোর করে ধর্মান্তরিত করা হচ্ছিল মহিলাদের। আবার কখনও ভুয়ো পরিচয় দিয়ে বিয়ে করে পরে ধর্ম বদল করতে বাধ্য করা হচ্ছিল। বহু হিন্দুত্ববাদী সংগঠন একে ‘গুরুতর অপরাধ’ বলে গণ্য করে। অপরাধীদের শাস্তির দাবি জানায় তারা। কিন্তু লাভ জেহাদ সংক্রান্ত কোনও আইন দেশের সংবিধানে নেই বলে সংসদে জানিয়েছিল কেন্দ্রীয় সরকার। এরপরই বিজেপি শাসিত একাধিক রাজ্য ‘লাভ জেহাদের’ বিরুদ্ধে আইন আনার পথে হাঁটতে শুরু করে।

[আরও পড়ুন : সেনা আধিকারিক নন, তাহলে কেন ওই উর্দি পরেন? প্রধানমন্ত্রীকে খোঁচা যুব কংগ্রেসের]

লাভ জেহাদের বিরুদ্ধে আইন কার্যকর করতে মধ্যপ্রদেশ ধর্মীয় স্বাধীনতা বিল, ২০২০ (Madhya Pradesh Freedom of Religion Bill, 2020 ) আনতে চলেছে শিবরাজ সিং চৌহানের সরকার। আগামী বিধানসভা অধিবেশনে এই বিল পেশ করা হবে বলে খবর। যেখানে লাভ জেহাদকে জামিন অযোগ্য অপরাধ হিসেবে চিহ্নিত করা হবে। অভিযুক্তদের পাঁচ বছরের কারাদণ্ডের শাস্তি দেওয়া হবে। নয়া আইন কার্যকর হলে যাঁরা স্বেচ্ছায় ধর্ম বদল করে বিয়ে করতে চান, তাঁদের ধর্মবদলের অন্তত একমাস আগে স্থানীয় কালেক্টরের কাছে আবেদন জানাতে হবে।

নয়া আইন প্রসঙ্গে মধ্যপ্রদেশের (Madhya Pradesh) স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র বলেন, “ভিন ধর্মে বিয়ের পর যদি কাউকে জোর করে ধর্মান্তিরত করা হয়, সেক্ষেত্রেও অভিযুক্তদের বিরুদ্ধে এই আইনে মামলা করা হবে।” উল্লেখ্য, ইতিমধ্যে হিমাচল প্রদেশে লাভ জেহাদের বিরুদ্ধে আইন কার্যকর হয়েছে। উত্তরপ্রদেশ, অসম, হরিয়ানাও আইন আনার পথে হাঁটছে।

[আরও পড়ুন : বানচাল বড়সড় নাশকতার ছক, দিল্লিতে গ্রেপ্তার ২ জইশ জঙ্গি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement