Advertisement
Advertisement

সাধারণ মানুষকে আইনি পরামর্শ দিতে টিভি চ্যানেল আনছেন মোদি

এই প্রথম নিজস্ব টিভি চ্যানেল পেতে চলেছে কোনও মন্ত্রক...

Law ministry to launch TV channel
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:March 16, 2017 4:53 am
  • Updated:March 16, 2017 4:53 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিন তালাক, অভিন্ন দেওয়ানি বিধির মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে আলোচনা, বিতর্কসভা ও জনমত সংগ্রহের জন্য নতুন চ্যানেল আনছে নরেন্দ্র মোদির সরকার। কেন্দ্রীয় আইনমন্ত্রক পেতে চলেছে তাদের নিজস্ব চ্যানেল। দেশের মধ্যে এই প্রথম কোনও মন্ত্রক তাদের নিজের নিজস্ব চ্যানেল পেতে চলেছে। সূত্রের খবর,এই চ্যানেলে সাধারণ মানুষের মনে আইন সম্পর্কে যে ধোঁয়াশা রয়েছে, সেগুলি কাটাতে নানা ধরনের আলোচনা, বিতর্কের আয়োজন করা হবে।

[মন্ত্রিসভায় রদবদল এপ্রিলে, মন্ত্রক হারাতে পারেন জেটলি-সুষমা]

কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের কাছে একটি পৃথক চ্যানেলের আবেদন জানায় আইনমন্ত্রক। স্কুল ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের জন্য ৩২টি ডিরেক্ট টু হোম চ্যানেল লঞ্চ করে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকে। তার মধ্যে একটি চ্যানেল আইনি পরামর্শ প্রচারের জন্য চেয়ে নেয় আইনমন্ত্রক। সূত্রের খবর, বলিউডের জনপ্রিয় পরিচালক প্রকাশ ঝা’কে অনুষ্ঠান তৈরি ও সম্প্রচারের দায়িত্ব দিতে চলেছে আইনমন্ত্রক। প্রকাশ ঝা সম্প্রতি ন্যাশনাল লিগাল সার্ভিসেস অথরিটির আইনি সচেতনতা বৃদ্ধি নিয়ে একটি ১৫ মিনিটের শর্ট ফিল্ম তৈরি করেছেন। সুপ্রিম কোর্টের মুখ্য বিচারপতি জে এস খেহর গরিব ও সাধারণ মানুষকে আইনি পরামর্শ দেওয়ার ব্যাপারে বিশেষ উদ্যোগ নিতে চলেছেন।

Advertisement

এছাড়াও বিভিন্ন ফ্রিল্যান্স ফিল্ম মেকার ও ছাত্রছাত্রীদের ৫ থেকে ৩০ মিনিট পর্যন্ত শর্ট ফিল্ম তৈরি করতে পারলে নগদ ২০ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত পুরস্কার দেওয়ার কথাও ঘোষণা করা হবে। এই বিষয়ে একটি কমিটি তৈরি করা হয়েছে। কমিটির এক সদস্য জানিয়েছেন, আইনি পরামর্শ নিয়ে ল’ ব্যাঙ্ক তৈরি করা হবে। প্রথমে কয়েক ঘন্টা করে পরে ২৪ ঘন্টায় অনুষ্ঠান সম্প্রচারিত হবে নয়া চ্যানেলে। ইউপিএ জমানায় সুপ্রিম কোর্টের একটি নিজস্ব চ্যানেলে তৈরি বিষয়ে ভাবনাচিন্তা শুরু করা হয়েছিল। কিন্তু সুপ্রিম কোর্ট সেই সময় ওই পরিকল্পনায় রাজি হয়নি। উচ্চ বা নিম আদালতের আইনি প্রক্রিয়া টিভিতে দেখানোর বিষয়ে প্রবল আপত্তি তোলায় ওই পরিকল্পনা হিমঘরে পাঠিয়ে দেয় তৎকালীন সরকার।

Advertisement

[ফের ভাতা বাড়ল সরকারি কর্মীদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ