০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দেশকে কেন ‘হিন্দুস্থান’ বললেন প্রধানমন্ত্রী? অভিযোগ দায়ের আইনজীবীর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 17, 2017 12:43 pm|    Updated: August 17, 2017 12:43 pm

Lawyer files petition over PM Modi’s use of ‘Hindustan’ in I-Day speech

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  চিঠি লিখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে স্বাধীনতা দিবসের ভাষণ সংক্ষিপ্ত করার অনুরোধ জানিয়েছিলেন অনেকেই। প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছিলেন, স্বাধীনতা দিবসে আর দীর্ঘ ভাষণ দেবেন না তিনি। কথা রেখেছেন নরেন্দ্র মোদি। এবারের স্বাধীনতা দিবসে মাত্র ৫৭ মিনিট ভাষণ দিয়েছেন তিনি। কিন্তু, প্রধানমন্ত্রীর সেই ভাষণ নিয়েও বিতর্ক দানা বেধেছে। মোদির ভাষণকে ‘অসাংবিধানিক’  অ্যাখ্যা দিয়ে থানায় অভিযোগ দায়ের করেছেন মুম্বইয়ের এক আইনজীবী।

[এ কী কাণ্ড! জাতীয় পতাকা তুলছে হনুমান!]

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিসকে উদ্দেশ্যে করে অভিযোগটি দায়ের করা হয়েছে এমআইডিসি থানায়। রামা বিট্টলরাও নামে ওই আইনজীবীর অভিযোগ, স্বাধীনতা দিবসের ৫৭ মিনিটের ভাষণে ভারত বা ইন্ডিয়াকে বেশ কয়েক ‘হিন্দুস্থান’  বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী। কিন্তু, দেশের সংবিধান এই নামটিকে স্বীকৃতি দেয় না। এটি দেশের ধর্মীয় নাম। আইনজীবী রামা বিট্টলরাও বলেন, সংবিধানের এক নম্বর অনুচ্ছেদে ভারত বা ইন্ডিয়া নামটি উল্লেখ আছে। কিন্তু সংবিধানের কোথাও ‘হিন্দুস্থান’ নামটির উল্লেখ নেই। ওই আইনজীবীর অভিযোগ, নিজের ভাষণে সংবিধানে নেই এমন শব্দ ব্যবহার করে প্রধানমন্ত্রী দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় তো দিয়েইছেন, ১২৫ কোটি দেশবাসীকে অপমানও করেছেন। এমনকী, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিসকে খোদ প্রধানমন্ত্রীর বিরুদ্ধেই দেশদ্রোহিতা-সহ একাধিক ধারায় মামলা দায়ের করার অনুরোধ করেছেন মুম্বইয়ের ওই আইনজীবী। প্রসঙ্গত, মুখ্যমন্ত্রীই শুধু নন, দেবেন্দ্র ফড়নবিস মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীও বটে।

[জাতীয় সঙ্গীতে ‘না’ শতাধিক মাদ্রাসার, কড়া পদক্ষেপ যোগী সরকারের]

বস্তুত, মহারাষ্ট্রের ঔরাঙ্গাবাদের পুলিশ কমিশনারের সঙ্গে দেখা করে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আরজি জানানোর সিদ্ধান্ত নিয়েছেন আইনজীবী রামা বিট্টলরাও।

[উর্দি ফিরে পাচ্ছেন গ্যাংস্টারদের আতঙ্ক ‘এনকাউন্টার স্পেশালিস্ট’ প্রদীপ শর্মা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে