BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ফের আধারের সঙ্গে ভোটার কার্ড সংযুক্তিকরণের ভাবনা নির্বাচন কমিশনের

Published by: Subhajit Mandal |    Posted: December 15, 2018 5:29 pm|    Updated: December 15, 2018 5:29 pm

Linking Aadhaar with voter ID is must

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুপ্রিম কোর্টের রায় সত্ত্বেও আধারে স্বস্তি নেই আমজনতার। নতুন করে ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণের কথা ভাবছে নির্বাচন কমিশন। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে এমনটাই খবর।

[মোবাইল ও ব্যাংকে ফের বাধ্যতামূলক হতে পারে আধার কার্ড]

সুপ্রিম কোর্ট এক ঐতিহাসিক রায় দিয়ে জানিয়ে দিয়েছে ব্যাংক অ্যাকাউন্ট, ভোটার কার্ড, মোবাইল ফোন বা সিম কার্ডের ক্ষেত্রে আধার সংযোগ বাধ্যতামূলক নয়। এক্ষেত্রে মানুষের গোপনীয়তার অধিকারকেই প্রাধান্য দেওয়া উচিত। কারও বায়োমেট্রিক তথ্য ফাঁস হয়ে যাওয়াটা প্রত্যাশিত নয়। কিন্তু তা সত্ত্বেও আধার নিয়ে পুনরায় কড়াকড়ির ইঙ্গিত মিলেছে কেন্দ্রের তরফে। ইতিমধ্যেই ব্যাংক অ্যাকাউন্টের ক্ষেত্রে আধার বাধ্যতামূলক করার ইঙ্গিত দিয়েছেন অর্থমন্ত্রী। তাছাড়া বেশ কিছু সরকারি প্রকল্পে আধার এখনও বাধ্যতামূলক। এবার ভোটার কার্ডের সঙ্গে আধার বাধ্যতামূলক করার কথা ভাবছে নির্বাচন কমিশন। কমিশনের দাবি, এর নির্বাচন প্রক্রিয়া স্বচ্ছ্ব হবে।
কমিশন বলছে,
১. ভোটার কার্ডের সঙ্গে ১২ ডিজিটের আধার নম্বর সংযুক্ত হলে নির্বাচনী প্রক্রিয়াতে স্বচ্ছ্বতা আসবে।
২. আধার-ভোটার সংযোগ হয়ে গেলে ভুয়ো ভোটার আটকানো যাবে।
৩. আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ড সংযুক্ত হলে ভোটার কার্ডে সংশোধনী হবে খুব সহজে। অনেক সময়ই দেখা যায়, ভোটারের লিস্টের ঠিকানার সঙ্গে ভোটারের বর্তমান ঠিকানার কোনও মিল নেই। সব সমস্যার সমাধান সম্ভব হবে আধার কার্ড লিংক হলেই।
৪. এনআরআই ভোটারদের জন্য প্রক্সি ভোটার সিস্টেম আনার পরিকল্পনা করছে কমিশন। সেক্ষেত্রে, আধার কার্ড উপযোগী হতে পারে।

[পকেটে আধার কার্ড ছাড়াই এবার রেল সফর, মিলবে ডিজি-লকারের পরিষেবা]

কিন্তু সমস্যা হল সুপ্রিম রায় অনুযায়ী আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ড সংযোগ করা বাধ্যতামূলক করা সম্ভব নয়। তাই শুরুতে বাধ্যতামূলক না করে এই বিষয়টিকে ঐচ্ছিক করার পরিকল্পনা করে নির্বাচন কমিশন। এ বিষয়ে আধার কর্তৃপক্ষের মতামত জানতে চাওয়া হয়। আধার কর্তৃপক্ষ জানায়, ঐচ্ছিক করলে আসল উদ্দেশ্যই পূরণ হবে না। তাই আধার-ভোটার কার্ড সংযুক্তিকরণ বাধ্যতামূলক করাই শ্রেয়। এরপরই এই সংযুক্তিকরণের প্রস্তাবটি গ্রহণ করেছে কমিশন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে