Advertisement
Advertisement
Mumbai

জটিল রোগাক্রান্ত শিশুর মৃত্যুর পর লিভার দান, নবজন্ম আরেকজনের

লিভার গ্রহীতা মেয়েটির অবস্থা অত‌্যন্ত সংকটজনক ছিল।

Liver of dead child transplanted into another person in Mumbai। Sangbad Pratidin
Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:July 21, 2023 9:21 am
  • Updated:July 21, 2023 9:21 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিডনির জটিল অসুখে ভুগছিল ছোট্ট মেয়েটি। মুম্বইয়ের (Mumbai) লীলাবতী হাসপাতালে চিকিৎসার পরও কোনও উন্নতি হয়নি স্বাস্থ্যের। শেষে অসুখের তীব্রতায় ব্রেন ড‌্যামেজ হয় খুদের। তীব্র যন্ত্রণা নিয়ে পৃথিবী ছেড়ে চলে গেল তিন বছরের মেয়েটি। কিন্তু কোল খালি হয়ে যাওয়া বাবা-মা মেয়েকে অন‌্যভাবে কাছে রাখতে চেয়েছিলেন। তাই মেয়ের অঙ্গদানের সিদ্ধান্ত নেন তাঁরা। দান করেন মেয়ের সমস্ত অঙ্গ। যদিও চিকিৎসকরা জানিয়েছিলেন, লিভার ও চোখের কর্নিয়াই অন‌্য কোনও শিশুর শরীরে প্রতিস্থাপিত হবে। সেইমতো বাচ্চাটির লিভার (Liver) প্রতিস্থাপিত হল পাঁচ বছরের আরেকটি মেয়ের শরীরে। কর্নিয়া পেল অন্য একজন।

[আরও পড়ুন: মিড ডে মিলে টিকটিকি! বিহারের স্কুলে একসঙ্গে অসুস্থ ৯৩ পড়ুয়া]

অন্যদিকে, লিভার গ্রহীতা মেয়েটির অবস্থা অত‌্যন্ত সংকটজনক ছিল বলে জানিয়েছেন তাঁর চিকিৎসক অনুরাগ শ্রীমাল। মুম্বইয়ের নানাবতী ম‌্যাক্স হাসপাতালে হয়েছে এই প্রতিস্থাপন। তাঁর কথায়, মাত্র দশদিন আগে মেয়েটির লিভার লাগবে বলে নাম লেখানো হয়। শিশুদের লিভারদাতা পাওয়া খুবই দুষ্কর। ওই শিশুর বাবা-মা অঙ্গদানের সিদ্ধান্ত না নিলে এই মেয়েটির নবজন্ম লাভ কঠিন ছিল। লিভারটি না পাওয়া গেলে মেয়েটির লিভার ক‌্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যাচ্ছিল।

Advertisement

উল্লেখ‌্য, এই নিয়ে এ বছর মুম্বইয়ে শিশুর অঙ্গদানের এটি তৃতীয় ঘটনা। এর আগে ডম্বিভলির তিন বছরের এক শিশু ও ঘাটকোপারের ১২ বছরের এক বালকের মৃত্যুর পর তার অঙ্গ দান করা হয়েছিল।

Advertisement

[আরও পড়ুন: নাগাল্যান্ডের ৭ বিধায়কের সমর্থন অজিত পওয়ারকে, আরও চাপে শরদ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ