২২ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ৭ জুলাই ২০২০ 

Advertisement

দেশে পঞ্চম দফা লকডাউন, কনটেনমেন্ট জোনে ৩০ জুন পর্যন্ত বাড়ল মেয়াদ

Published by: Sucheta Sengupta |    Posted: May 30, 2020 7:22 pm|    Updated: May 30, 2020 7:22 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরও একমাসের জন্য লকডাউনের পথে হাঁটতে চলেছে দেশ।  ৩০ জুন পর্যন্ত বাড়ানো হল লকডাউনের মেয়াদ। তবে এটা Containment Zone-এর জন্য কার্যকরী। অন্যদিকে, দেশের অন্য়ান্য প্রান্ত থেকে ধাপে ধাপে প্রত্যাহার করা হবে লকডাউন। পর্যায়ক্রমে খুলবে স্কুল, কলেজ, অফিস, ধর্মীয় স্থান।

স্বরাষ্ট্রমন্ত্রক থেকে নতুন নির্দেশিকা জারি করে পঞ্চম দফা লকডাউনের বিস্তারিত জানানো হয়েছে। শুধুমাত্র Containment Zone-এ আগামী একমাস লকডাউন থাকবে। গতিবিধি সেখানে নিয়ন্ত্রিত হবে আগের মতোই। তবে তিন ধাপে দেশের অন্যান্য প্রান্ত থেকে উঠবে লকডাউন। মন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী, প্রথম ধাপে ৮ জুন থেকে সমস্ত ধর্মীয় স্থান, হোটেল, রেস্তরাঁ, শপিং মল খুলে যাবে।

দ্বিতীয় ধাপে স্কুল, কলেজ-সহ শিক্ষাপ্রতিষ্ঠানগুলি খোলা হবে, তবে তা রাজ্য সরকারের চূড়ান্ত সিদ্ধান্ত। খুলে যাবে কোচিং সেন্টারগুলিও।স্কুল খোলার জন্য প্রয়োজনে অভিভাবকদের সঙ্গে আলোচনা করে নিতে হবে।  এমনই নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রকের। 

পরবর্তী ধাপে অর্থাৎ তৃতীয় পর্যায়ে খুলতে পারে পর্যটন স্থলগুলি, খুলবে সিনেমা হল, জিম, সুইমিং পুলও। মেট্রো রেল ও  আন্তর্জাতিক উড়ান পরিষেবাও চালু হবে তৃতীয় পর্যায়ে। তবে অবশ্যই সেসময়কার পরিস্থিতি বিবেচনা করে, তবেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। সবক্ষেত্রেই অবশ্য মাস্ক, গ্লাভস, স্যানিটাইজার ব্যবহার-সহ সামাজিক দূরত্ববিধি মেনে চলা বাধ্যতামূলক।

[আরও পড়ুন: ডিসেম্বরের মধ্যে ৫০ শতাংশ ভারতীয়ই করোনায় আক্রান্ত হবেন, ছড়াবে গোষ্ঠী সংক্রমণ, দাবি গবেষকের]

এদিকে, পঞ্চম দফার লকডাউন নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশিকা জারি হওয়ার আগেই মধ্যপ্রদেশ সরকার লকডাউনের সময়সীমা বাড়াল। সংশ্লিষ্ট রাজ্যে আরও ১৫ দিনের জন্য বাড়ল লকডাউনের মেয়াদ।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement