BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ফের কড়া লকডাউনের পথে দেশ! কী চাইছে সবচেয়ে বেশি করোনা প্রভাবিত রাজ্যগুলি?

Published by: Subhajit Mandal |    Posted: June 14, 2020 1:11 pm|    Updated: June 14, 2020 1:42 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দশদিনে দেশে নতুন করোনা সংক্রমণের সংখ্যা পেরিয়েছে ১ লক্ষ। গত দু’দিন ধরে দৈনিক ১১ হাজারেরও বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। এই মুহূর্তে দেশের করোনা সংক্রমণ বৃদ্ধির হার রীতিমতো আশঙ্কাজনক। এরই মধ্যে আগামী ১৬ এবং ১৭ জুন সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। প্রধানমন্ত্রীর এই বৈঠক ঘিরেই এখন দেশজুড়ে চলছে যাবতীয় জল্পনা। প্রশ্ন একটাই, করোনা পরিস্থিতির উপর লাগাম টানতে ফের কি কড়াকড়ি লকডাউনের পথে হাঁটবে দেশ? সেজন্যই কি মুখ্যমন্ত্রীদের মতামত চাইছেন মোদি? সরকারিভাবে এখনও এসব নিয়ে কেন্দ্র কোনও মন্তব্য করেনি। তবে জল্পনা চলছেই। যদিও অধিকাংশ রাজ্য সরকারই আর নতুন করে লকডাউন চাইছে না। তাঁদের মত, এতদিন অর্থনীতির ক্ষতি করে লকডাউন পালন করে খুব একটা লাভ হয়নি। তাই কড়া লকডাউন আর নয়।

lockdown

দেশের মধ্যে সবচেয়ে বেশি করোনা প্রভাবিত রাজ্য মহারাষ্ট্র। মুম্বইয়ে করোনা সংক্রমণ যে গোষ্ঠী সংক্রমণের পর্যায়ে পৌঁছে গিয়েছে, সে বিষয়ে নিশ্চিত বিশেষজ্ঞরা।এখনও পর্যন্ত ১ লক্ষ ৪৫ হাজার করোনা আক্রান্তের হদিশ মিলেছে এই রাজ্যে।  তবে এসব সত্বেও আর লকডাউন চাইছেন না মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন, নতুন করে রাজ্যে লকডাউন ঘোষণা করা হবে না। একই সঙ্গে তিনি শারীরিক দূরত্ব রক্ষা-সহ অন্যান্য সরকারি বিধিনিষেধ মেনে চলার জন্য অনুরোধ জানিয়েছেন।

[আরও পড়ুন: ‘দেশে অনেক আগেই শুরু হয়েছে গোষ্ঠী সংক্রমণ, মানতে চাইছে না কেন্দ্র’, দাবি বিশেষজ্ঞদের]

মহারাষ্ট্রের মতোই ভয়াবহ পরিস্থিতি দিল্লির। সেখানেও ঝড়ের গতিতে বাড়ছে সংক্রমণ। এখনও পর্যন্ত  রাজধানীর প্রায় ৩৯ হাজার বাসিন্দা করোনা আক্রান্ত। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) করোনা পরিস্থিতি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর (Amit Shah) সঙ্গে বৈঠকও করেছেন। তবে আপ সরকার আগেই নিজেদের অবস্থান স্পষ্ট করে দিয়েছে। তাঁরা লকডাউন বাড়াতে চায় না। একই অবস্থান আরেক করোনা প্রভাবিত রাজ্য তামিলনাড়ুর। সেখানেও প্রায় ৪৩ হাজারের কাছাকাছি মানুষ সংক্রমিত। রাজ্যের মুখ্যমন্ত্রী কে পালানিস্বামী লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন বলে বহু গুজবও ছড়িয়েছে সে রাজ্যে। কিন্তু পালানিস্বামী নিজে জানিয়ে দিয়েছেন, তাঁর নামে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে। রাজ্যে লকডাউন হবে না। যারা গুজব ছড়াচ্ছে তাঁদের শাস্তি দেওয়া হবে বলেও ঘোষণা করেন তিনি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement