BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

১৭ মে-র পর থাকবে লকডাউন? মুখ্যমন্ত্রীদের থেকে পরামর্শ চাইলেন মোদি

Published by: Sayani Sen |    Posted: May 11, 2020 9:19 am|    Updated: May 11, 2020 11:04 pm

An Images

ফাইল ফটো

উত্তরোত্তর বাড়ছে মারণ করোনা ভাইরাসের দাপট। বিশ্বে এখনও পর্যন্ত ভাইরাসের বলি ২ লক্ষ ৮২ হাজার ৭০৩ জনের। আক্রান্ত ৪১ লক্ষের বেশি। সবচেয়ে উদ্বেগজনক পরিস্থিতি আমেরিকায়। সেখানে মৃতের সংখ্যা ৭৯ হাজার ৫২৬ জনের।  লকডাউনের তৃতীয় পর্যায়ে গোষ্ঠী সংক্রমণের পথে হাঁটছে ভারত। COVID-19 পজিটিভ দেশের ৬৭ হাজার ১৫২ জন, মৃত্যু হয়েছে ২২০৬ জনের। রাজ্যে করোনা পজিটিভ ২০৬৩ জন, মৃতের সংখ্যা ১১৮। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

রাত ১০.৫৫: ১৫ মে-র মধ্যে সব রাজ্য়ের মুখ্যমন্ত্রীদের লকডাউন সংক্রান্ত পরবর্তী সিদ্ধান্ত জানাতে হবে প্রধানমন্ত্রীকে। তারপরেই সিদ্ধান্ত হবে ১৭ মে-র পরে লকডাউনের ভবিষ্যত। 

রাত ১০.৩৪: এয়ার ইন্ডিয়ার ৫জন সংক্রমিত বিমান চালকের শরীরে ফের করোনা পরীক্ষা করা হয়। এই পরীক্ষায় তাঁদের রিপোর্ট নেগেটিভ আসে।

রাত ১০.২৩: প্রধানমন্ত্রীকে মে মাসের শেষ পর্যন্ত লকডাউনের মেয়াদ বৃৃদ্ধি করার অনুরোধ বিহারের মুখ্যমন্ত্রী  নীতীশ কুমারের। তবে কেন্দ্র যা সিদ্ধান্ত নেবে তা মেনে নেবেন বলে বৈঠকে জানান তিনি।  

রাত ১০.০০: স্বাস্থ্যকর্মীদের শরীরে মিলছে করোনার নমুনা। পশ্চিমবঙ্গের চিকিৎসক সংগঠন এই মর্মে চিঠি লেখেন মুখ্যসচিব রাজীব সিনহাকে। চিঠিতে নিজেদের উদ্বেগ প্রকাশ করেন।

রাত ৯.৩০: বন্দে ভারত মিশনের জেরে বাংলাদেশের ঢাকা থেকে মহারাষ্ট্রে ফেরানো হল ১০৭ জন ভারতীয়কে। এয়ার ইন্ডিয়ার বিমানে করে নিয়ে আসা হয় তাঁদের।

রাত ৯.০০: সোমবার পশ্চিমবঙ্গে করোনার বলি হয়েছেন আরও পাঁচজন। নতুন করে ১২৪ জনের শরীরে এই মারণ ভাইরাসের জীবাণু পাওয়া গিয়েছে। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২০৬৩ জন।

রাত ৮.৪৫:  পশ্চিমবঙ্গে করোনা আক্রান্ত আরও চার বিএসএফ জওয়ান। সল্টলেকের বিএসএফ হাসপাতালেই তাঁদের চিকিৎসা হচ্ছে।

রাত ৮.২৫: গত ২৪ ঘণ্টায় গুজরাতে করোনায় আক্রান্ত হয়েছে ৩৪৭ জন। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছল ৮৫৪২। এর মধ্যে এখনও পর্যন্ত সুস্থ হয়েছেন ২৭৮০ জন ও মৃত্যু হয়েছে ৫১৩ জনের।

রাত ৮.১০: রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড সংযোগের সময়সীমা ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়াল কেন্দ্রীয় খাদ্য মন্ত্রক। রেশন কার্ডের সঙ্গে আধার নম্বরের সংযোগ না হলেও এই পরিস্থিতিতে কাউকে রেশন থেকে বঞ্চিত করা যাবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।

সন্ধে ৭.৪৫: মধ্যপ্রদেশে সোমবার নতুন করে আরও ১৭১ জন করোনায় আক্রান্ত হয়েছে। এর ফলে মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ৩৭৮৫। এর মধ্যে ১৭৪৭ জন সুস্থ হয়েছে আর মৃত্যু হয়েছে ২২১ জনের।

সন্ধে ৭.২০: তামিলনাড়ুতে নতুন করে আক্রান্ত হয়েছে ৭৯৮ জন। মৃত্যু হয়েছে ৬ জনের। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছল ৮০০২। এর মধ্যে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৫৩ জনের। চিকিৎসাধীন রয়েছে ৫৮৯৫ জন আর সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছে ২০৫১ জন।

সন্ধে ৭.১২: বিধাননগর সিটি পুলিশের অন্দরমহলে হানা দিল করোনা। হাসপাতালে ভরতি করা হয়েছে বিধাননগর উত্তর থানার এক মহিলা কনস্টেবলকে। জানা গিয়েছে, ওই কনস্টেবল গত দুদিন ধরে অসুস্থ হয়ে পড়েছিলেন। তাঁর শরীরে করোনার লক্ষণ দেখা গিয়েছিল। যে কারণে তাঁকে আইসোলেশনে রাখা হয়েছিল। এরপরই ওই কনস্টেবলের সোয়াব টেস্ট করানো হয়। তার থেকেই জানতে পারা যায় তিনি কোভিড-১৯ আক্রান্ত।  সোমবার সকালে ওই মহিলা কনস্টেবলকে সল্টলেকের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসার জন্য ভরতি করা হয়েছে।

সন্ধে ৬.৫৩: নিজের জায়গায় ফিরতে উন্মুখ বহু মানুষ। বুকিং শুরুর ১০ মিনিটের মধ্যেই শেষ হাওড়া-নিউ দিল্লি প্যাসেঞ্জার ট্রেনের টিকিট।

সন্ধে ৬.৪২: ট্রেন পরিষেবা চালু করবেন না, বৈঠকে প্রধানমন্ত্রীর কাছে আরজি তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের। 

সন্ধে ৬.৩৭: লকডাউন জারি রেখেও কীভাবে অর্থনীতির হাল ফেরানো সম্ভব হয়, সেই দিশার আশায় প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে আলোচনা পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর। 

সন্ধে ৬.০২: ৩০টি বিশেষ ট্রেন কখন ছাড়বে এবং ঠিক কোন সময়ে গন্তব্যে পৌঁছবে, তার বিস্তারিত তালিকা প্রকাশ করল ভারতীয় রেল।

বিকেল ৫.৫৭: চেন্নাইতে ক্রমশই বাড়ছে আক্রান্তের সংখ্যা। তাই ৩১ মে পর্যন্ত ট্রেন এবং বিমান পরিষেবা চালু করবেন না, মোদির কাছে অনুরোধ তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী কে পালানিস্বামীর।  

বিকেল ৫.৪৯: করোনা মোকাবিলায় ভাল কাজ করেছে প্রত্যেকটি রাজ্য। বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আমাদের দেশে গ্রামাঞ্চলগুলি সুরক্ষিত কি না, সেদিকে খেয়াল রাখতে হবে বলেই জানান মোদি।

বিকেল ৫.১৫: ‘করোনা মোকাবিলায় লড়ছে বাংলা, কেন্দ্রের রাজনীতি করা অনুচিত’, মোদির সঙ্গে ভিডিও কনফারেন্সে বললেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বিকেল ৪.৫৬: যান্ত্রিক গোলযোগের জের। সোমবার বিকেল চারটের পরিবর্তে সন্ধে ৬টা থেকে শুরু হবে ট্রেনের টিকিট বুকিং, জানাল IRCTC। লকডাউনের মধ্যে প্রথম মঙ্গলবার বিকেল ৫.০৫ মিনিটে হাওড়া থেকে দিল্লির উদ্দেশে ছাড়বে ট্রেন।

বিকেল ৪.২৩: ট্রেনের টিকিটের সঙ্গে খাবারের দাম অন্তর্ভুক্ত নয়। তাই যাত্রীদের সঙ্গে রাখতে হবে খাবার, জানাল রেলমন্ত্রক।

বিকেল ৪.১৫: পরিযায়ী শ্রমিকরা যাতে রেললাইন ধরে না হাঁটেন, সে বিষয়টি নজর রাখতে হবে রাজ্যকে। কোনও শ্রমিক যদি ট্র্যাক ধরে হাঁটেন, তবে তাঁদের বাস বা ট্রেনে বাড়ি ফেরানোর চেষ্টা করতে হবে। তাঁদের থাকার ও খাবারের ব্যবস্থাও করতে হবে, নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রকের।

বিকেল ৪.১৪: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ভিডিও কনফারেন্সে আলোচনা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

বিকেল ৪.১০: লকডাউনের মাঝে ট্রেনে চড়লে স্মার্টফোনে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোডের পরামর্শ রেলমন্ত্রকের।  

বিকেল ৪: দেশে বাড়ছে সুস্থতার হার। বর্তমানে ৩১.১৫ শতাংশ মানুষ সুস্থ হয়েছেন, দাবি স্বাস্থ্যমন্ত্রকের।

দুপুর ৩.৫৫: পরিষেবা দিতে প্রস্তুত, জানাল সর্দার বল্লভভাই প্যাটেল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ। 

দুপুর ৩.৫৪: বৈঠকে রয়েছেন নির্মলা সীতারমণ, অমিত শাহ, হর্ষবর্ধন। গুরুত্বপূর্ণ দপ্তরের মন্ত্রীদের নিয়ে এই প্রথমবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিও কনফারেন্স মোদির। অন্ধ্রপ্রদেশে ৩১ মে পর্যন্ত লকডাউন আগেই বাড়িয়েছেন কেসিআর। তাই তিনি চান আরও বাড়ুক লকডাউনের মেয়াদ। অসম-সহ উত্তরপূর্বে লকডাউন বাড়ানোর দাবি।

দুপুর ৩.১৬: বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক শুরু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অর্থনৈতিক ক্ষেত্রকে আরও গতিশীল করার পক্ষে অধিকাংশ মুখ্যমন্ত্রী। 

দুপুর ৩.১০: এবার থেকে ৫০ শতাংশ কর্মী নিয়ে চা বাগান এবং বিড়ি বাঁধার কাজ করা যাবে, নয়া নির্দেশিকা জারি পশ্চিমবঙ্গ সরকারের। 

দুপুর ৩.০৪: গত ২৪ ঘণ্টায় মোট ৬ জন বিএসএফ জওয়ান করোনা আক্রান্ত। তাঁদের মধ্যে একজন ত্রিপুরা ও দিল্লি। বাকি ৪জন কলকাতার।

দুপুর ২.৪২: বিহারে ১৫ জন পুলিশকর্মীর শরীরে করোনা সংক্রমণ। 

দুপুর ২.৪০: ফের তিন করোনা আক্রান্তের হদিশ মিলল দক্ষিণ চব্বিশ পরগনার মগরাহাটে। এবার আক্রান্তের তালিকায় মগরাহাট থানা এলাকার ১০-১৩ বছর বয়সি তিন বালিকা। তিনজনকেই চিকিৎসার জন্য রাজারহাটে চিত্তরঞ্জন ন্যাশানাল ক্যানসার ইনস্টিটিউটে পাঠানো হয়েছে। ওই তিনজনের প্রত্যক্ষ ও পরোক্ষ সংস্পর্শে আসা মানুষজনকে চিহ্নিত করে কোয়ারেন্টাইনে পাঠানোর প্রক্রিয়া শুরু করেছে প্রশাসন।

দুপুর ১.৫৭:  শুধুমাত্র কোভিড ১৯ মোকাবিলায় যুক্ত সরকারি আধিকারিকরাই আরোগ্য সেতুর তথ্য পাবেন, জানালেন নীতি আয়োগের সিইও।

দুপুর ১.৪০: মেমারি ২ ব্লকের পাহারহাটি গ্রামের এক মহিলা করোনা আক্রান্ত। কলকাতার বেসরকারি হাসপাতালে ভরতি রয়েছেন তিনি। তাঁর স্বামী, মেয়ে, ননদ এবং দুই অ্যাম্বুল্যান্স চালককে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। কিডনির অসুখে ভুগছিলেন ওই মহিলা। তাই তাঁকে ভরতি করা হয় বর্ধমান মেডিক্যালে। সেখানে কিছু উপসর্গ দেখা দেওয়ায় কোভিড হাসপাতালে স্থানান্তরিত করা হয় তাঁকে। তবে দু’বার রিপোর্ট নেগেটিভ আসে। মহিলার ছেলে বেঙ্গালুরু থেকে ফিরে মাকে কলকাতার বেসরকারি হাসপাতালে ভরতি করেন। সেখানে আবারও কোভিড ১৯ টেস্ট হয় তাঁর। তাতেই জানা যায় তিনি করোনা আক্রান্ত। আপাতত মহিলার বাড়ির এলাকা ঘিরে রাখা হয়েছে। চলছে জীবাণুমুক্ত করার কাজ। 

দুপুর ১.৩৫: চেন্নাইতে খুলল চা, জামাকাপড়, হার্ডওয়্যারের দোকান। 

দুপুর ১.৩০: প্রায় ৩ মাস পর খুলল সাংহাইয়ের ডিজনিল্যান্ড। মাস্ক না পরে প্রবেশ নিষিদ্ধ।

বেলা ১১.৩০: কলকাতায় বাড়ল কনটেনমেন্ট জোন। আগে ছিল ৩২৬টি। এখন বেড়ে দাঁড়াল ৩৩৮ টি। উত্তর ও মধ্য কলকাতায় কনটেনমেন্ট জোন সর্বাধিক।

সকাল ১০.৪৩: দিল্লিতে নতুন করে করোনা আক্রান্ত আরও ৩১০ জন। মোট আক্রান্ত বেড়ে দাঁড়াল ৭২৩৩ জন, জানালেন দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন। 

সকাল ১০.২৪: করোনা আক্রান্ত শক্তি মন্ত্রকের এক কর্মী। সিল করা হল গোটা অফিস। আপাতত বাড়িতে বসেই অন্যান্য কর্মীদের কাজ করার নির্দেশ। 

সকাল ১০.০৮: রাজ্যের করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে ‘কোভিড-১৯ ম্যানেজমেন্ট টিম-১১’-এর সদস্যদের সঙ্গে বৈঠক উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের।

সকাল ১০.০৭: ট্রেন চালানোর সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই, মন্তব্য প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরমের। 

সকাল ৯.৫৪: শ্রমিক স্পেশ্যাল ট্রেন চালাতে সহযোগিতা করুন। বিভিন্ন রাজ্যের মুখ্যসচিবদের চিঠি কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লার।

সকাল ৯.২১: ঊর্ধ্বমুখী শেয়ার বাজার। সেনসেক্স উঠল ৩৮৮ পয়েন্ট। নিফটি ৯৩৬৯.৯০ পয়েন্ট।

সকাল ৮.৫৮: দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ৪২১৩ জন।

সকাল ৮.৫৭: মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬৭ হাজার ১৫২। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ২২০৬ জনের। 

সকাল ৮.৫৩: খুব সামান্য এবং উপসর্গ দেখা দেওয়ার আগের মুহূর্তের রোগীদের হোম আইসোলেশনের বিধিতে বদল। নয়া গাইডলাইন প্রকাশ স্বাস্থ্যমন্ত্রকের।

The Ministry of Health & Family Welfare has issued revised guidelines for home isolation of very mild/pre-symptomatic #COVID19 cases pic.twitter.com/hTPcGRBqxd

সকাল ৮.০০: লকডাউন কি শিথিল হবে নাকি উঠে যাবে? ১৭ মে’র পরবর্তী পদক্ষেপ নিয়ে আজ বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

সকাল ৭.৫৮: মঙ্গলবার থেকে শুরু সাধারণ যাত্রী পরিষেবা। সোমবার বিকেল চারটে থেকে অনলাইনে বুকিং করা যাবে। শুধুমাত্র IRCTC’র ওয়েবসাইটে বুকিং করা যাবে।

সকাল ৭: ব্রিটেনে আগামী ১ জুন পর্যন্ত লকডাউনের মেয়াদ বৃদ্ধি করলেন বরিস জনসন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement