BREAKING NEWS

১৯ আষাঢ়  ১৪২৭  রবিবার ৫ জুলাই ২০২০ 

Advertisement

পঙ্গপাল হানায় ঘটতে পারে বিমান দুর্ঘটনাও, সতর্ক করল DGCA

Published by: Paramita Paul |    Posted: May 29, 2020 8:04 pm|    Updated: May 29, 2020 8:04 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পঙ্গপালের হানায় ঘুম উড়েছে চাষিদের। ক্ষতি হচ্ছে কোটি কোটি টাকার ফসলের। এই পতঙ্গের হানায় শুধু চাষের নয়, বিমানেরও ক্ষতি হতে পারে। ঘটতে পারে বড়সড় দুর্ঘটনাও। তাই পঙ্গপালের হানা নিয়ে বিশেষ নির্দেশিকা জারি করল ডিজিসিএ (DGCA)। নির্দেশিকা বলছে, রাতে পঙ্গপালের দল উড়তে পারে না। আর এই তথ্যই বিমান চালককেক স্বস্তি দিচ্ছে। তবে তাঁদের পঙ্গপালের ঝাঁককে এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে ডিজিসিএ।

দেশজুড়ে নিত্যদিন বাড়ছে করোনার কামড়, তার উপর পশ্চিম ও মধ্য ভারতের বিস্তীর্ণ অঞ্চলজুড়ে পঙ্গপালের দাপটে রাতের ঘুম উড়েছে চাষিদের। পঙ্গপালের হানায় কাঁপছে রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, মধ্যপ্রদেশ। এসব রাজ্য থেকে আবার উত্তরপ্রদেশেও ঢুকে পড়েছে তারা। ঝাঁসির উপর দিয়ে মহারাষ্ট্রের দিকে এগিয়ে যাচ্ছে পঙ্গপালের দল। প্রথমে বিষয়টিতে সেভাবে আলোকপাত না করলেও রাক্ষুসে পোকার আক্রমণ রুখতে দিন দুয়েক আগে নড়েচড়ে বসে কেন্দ্র। চাষিদের দুর্দশা ঘোচাতে কয়েকটি পদক্ষেপ ঘোষণা করা হয়। এবার ডিজিসিএ জানাল, শুধুমাত্র শস্যের নয়, বিমানের ওঠানামাতেও বিঘ্ন ঘটাতে পারে এই পঙ্গপালের দল।

[আরও পড়ুন :পরিযায়ী শ্রমিকদের থেকে কোনও ভাড়া নেওয়া হবে না, সুপ্রিম নির্দেশের পরই সিদ্ধান্ত রেলের]

জারি করা নির্দেশিকায় বলেন, সাধারণত এই পতঙ্গের দল অনেকটাই নিচু দিয়ে ওড়ে। ফলে বিমানের ওঠানামায় বিঘ্ন ঘটাতে পারে পঙ্গপালের দল। এমনকী বিমানের ইঞ্জিন সহ অন্যান্য অংশে ঢুকে পড়ে বিপদ বাঁধাতে পারে। আবার পঙ্গপালের ঝাঁকের মধ্যে দিয়ে বিমান চলাচল করলে বিভিন্ন যন্ত্রাংশ বিকল হতে পারে। বিমানের গতিতেও সমস্যা হতে পারে। সমস্যা হতে পারে এয়ার কন্ট্রোলরুমের সঙ্গে বার্তা আদান প্রদানেও ব্যাপক সমস্যা হতে পারে বলে মনে করা হচ্ছে। বিমান চালকের দৃশ্যমানতায় সমস্যা তৈরি করতে পারে পঙ্গপালের ঝাঁক। ডিজিসিএ এমনটাই জানিয়েছে নির্দেশিকায়।

[আরও পড়ুন :প্রয়াত খ্যাতনামা জ্যোতিষী বেজান দারুওয়ালা, টুইটে শোকপ্রকাশ গুজরাটের মুখ্যমন্ত্রীর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement