Advertisement
Advertisement
Lok Sabha 2024

বাংলা-ত্রিপুরায় শূন্য, হিন্দি বলয়ে সাংসদ পেয়ে দুঃসময়ে সোনালি রেখা দেখছে বামেরা

যা পরিস্থিতিতে তাতে সিপিএমের জাতীয় দলের তকমা ধরে রাখাটাও চ্যালেঞ্জ। এসবের মাঝেও যেন একটুকরো সোনালি রেখা দেখা যাচ্ছে হিন্দি বলয়ে।

Lok Sabha 2024: Left parties won seats from Rajasthan and Bihar

ছবি: প্রতীকী।

Published by: Subhajit Mandal
  • Posted:June 5, 2024 6:21 pm
  • Updated:June 5, 2024 8:18 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় রাজনীতিতে ঘোর দুঃসময় বামপন্থীদের। যদিও এ দুঃসময় নতুন নয়। সেই দ্বিতীয় ইউপিএ (UPA) সরকার থেকে সমর্থন প্রত্যাহার করার পর থেকেই দেশজুড়ে ক্ষয় শুরু হয় বামেদের। সেই ক্ষয় বাড়তে বাড়তে এখন এমন অবস্থা যে কার্যত গোটা দেশে দূরবীন দিয়ে খুঁজতে হচ্ছে বামেদের। বাংলায় শূন্য, ত্রিপুরায় শূন্য, কেরলে টিমটিম করে জ্বলছেন একজন সাংসদ। এরাজ্যে ভোটের হার নেমে এসেছে ৫ শতাংশে। বস্তুত এত অন্ধকার সময় বামেদের আগে দেখতে হয়নি।

বস্তুত, গোটা দেশেই বামেদের ভোটব্যাঙ্ক তলানিতে। যা পরিস্থিতিতে তাতে সিপিএমের জাতীয় দলের তকমা ধরে রাখাটাও চ্যালেঞ্জ। এসবের মাঝেও যেন একটুকরো সোনালি রেখা দেখা যাচ্ছে হিন্দি বলয়ে। রাজস্থান থেকে এবার সিপিএমের (CPIM) টিকিটে জয়ী হয়েছেন বাম নেতা অমরা রাম। রাজস্থান সিপিএমে সাধারণ সম্পাদক তিনি। আগে বিধায়ক ছিলেন। এর আগে বার ছয়েক চেষ্টা করেছেন সংসদে যাওয়ার, হয়নি। ২০২৩ বিধানসভা নির্বাচনেও হেরে যান অমরা। এবার কংগ্রেসের সঙ্গে জোট গড়ে রাজস্থানের সিকার আসন থেকে জিতে এসেছেন তিনি।

Advertisement

[আরও পড়ুন: আসন কমতেই মোদি-শাহর ‘কর্তৃত্ব’ নিয়ে ক্ষোভ অন্দরে, অসন্তুষ্ট আরএসএসও!]

আরও এক রাজ্য থেকে সুসংবাদ পেয়েছে বামপন্থীরা। সেটা হল বিহার। রাজস্থানের থেকে বিহারে বামপন্থীদের জয় বেশি প্রত্যাশিত। কারণ বিহারে বামপন্থী আন্দোলনের ইতিহাস রয়েছে। সিপিএম-এল লিবারেশন বিহারে দুটি আসন পেয়েছে। আরায় লিবারেশন নেতা সুদামা প্রসাদ জিতেছেন প্রায় ৫৯ হাজার ভোটে। বিহারেরই কারাকাট লোকসভা কেন্দ্রে জয়ী হয়েছেন বিহারের রাজা রাম সিং। এর বাইরে সিপিআই এবং সিপিএম দুটি করে আসন পেয়েছে তামিলনাড়ুতে।

Advertisement

[আরও পড়ুন: শূন্য হাতে হতাশ সিপিএমের মনে হরেক প্রশ্ন]

এমন দুই রাজ্য থেকে এবারে লোকসভায় (Lok Sabha 2024) সাংসদ পাঠাচ্ছে বামেরা যা একেবারে বিজেপির শক্ত ঘাঁটি হিসাবে পরিচিত। উগ্র হিন্দুত্ববাদের উর্বর জমিতে লালঝান্ডার এই জয়, সামান্য হলেও কঠিন সময়ে অক্সিজেন জোগাবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ