Advertisement
Advertisement
Lok Sabha 2024

ইভিএম-ভিভিপ্যাট ১০০ শতাংশ মিলিয়ে দেখার দাবি, নির্বাচন কমিশনকে নোটিস সুপ্রিম কোর্টের

মামলাকারীর যুক্তি, সরকার ৫ হাজার কোটি টাকা খরচ করে ২৪ লক্ষ ভিভিপ্যাট কিনেছে। অথচ সেগুলি ব্যবহার করা হয় না।

Lok Sabha 2024: Supreme Court's Notice To ECI On Plea For 100% EVM Votes-VVPAT Verification
Published by: Subhajit Mandal
  • Posted:April 2, 2024 4:33 pm
  • Updated:April 2, 2024 6:02 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইভিএমের ভোটের সঙ্গে ভিভিপ্যাট স্লিপ মিলিয়ে দেখার আর্জিতে সুপ্রিম কোর্টে মামলা। সেই মামলার প্রেক্ষিতে এবার নির্বাচন কমিশনকে (Election Commission) নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট। এ প্রসঙ্গে নির্বাচন কমিশনের মতামত জানতে চেয়েছে শীর্ষ আদালত।

ইভিএম এবং ভিভিপ্যাটের ভোটার স্লিপ মিলিয়ে দেখার দাবি দীর্ঘদিনের। এই দাবিতে শীর্ষ আদালতে মামলা দায়ের করেছেন আইনজীবী অরুণকুমার আগরওয়াল। বর্তমান নিয়ম অনুযায়ী, যে কোনও বিধানসভা কেন্দ্রের পাঁচটি বাছাই করা ইভিএমের (EVM) ভোট ভিভিপ্যাটের সঙ্গে মিলিয়ে দেখা হয়। আবেদনকারীর বক্তব্য, ভিভিপ্যাটের তথ্য ও ইভিএমে পড়া ভোটের মধ্যে পার্থক্যের বিস্তর অভিযোগ ওঠে। তাই সব ভিভিপ্যাট স্লিপ গণনা করা উচিত।

Advertisement

[আরও পড়ুন: ‘সহ্যের সীমা ছাড়িয়েছেন’, নিঃশর্ত ক্ষমা চেয়েও সুপ্রিম ভর্ৎসনার মুখে রামদেব]

মামলাকারীর যুক্তি, সরকার ৫ হাজার কোটি টাকা খরচ করে ২৪ লক্ষ ভিভিপ্যাট কিনেছে। অথচ সেগুলি ব্যবহার করা হয় না। মাত্র ২০ হাজার ভিভিপ্যাটের স্লিপ সংশ্লিষ্ট ইভিএমের ভোটের সঙ্গে মিলিয়ে দেখা হয়। সব ইভিএম-ভিভিপ্যাটের (VVPAT) স্লিপ মিলিয়ে দেখা উচিত। তাছাড়া ভিভিপ্যাট স্লিপ ভোটারদের একটি ব্যালট বাক্সে ফেলার অধিকার দেওয়ারও আর্জি জানিয়েছেন মামলাকারী। সে সম্পর্কেই নির্বাচন কমিশনের মতামত জানতে চাইল সুপ্রিম কোর্ট (Supreme Court)।

Advertisement

[আরও পড়ুন: কেজরিওয়ালের বিরুদ্ধে ইডির তৎপরতায় কংগ্রেসের ‘হাত’! বিস্ফোরক বিজয়ন]

ইভিএম নিয়ে বহুদিন আগে থেকেই সংশয় প্রকাশ করে আসছে ইন্ডিয়া জোট। ইন্ডিয়া জোটের বক্তব্য, ১০০ শতাংশ বুথে ভিভিপ্যাট রাখতে হবে। সব ভিভিপ্যাট গণনা করতে হবে। দরকার পড়লে ভিভিপ্যাট স্লিপ সরাসরি বাক্সে ঢুকে যাওয়ার বদলে, সেটি ভোটারদের হাতে দেওয়া হোক। তারপর ভোটাররা নিজেদের ভোট যাচাই করে নিয়ে সেটি পৃথক একটি ব্যালট বাক্সে ফেলবেন। তাহলেই ভিভিপ্যাট স্লিপের ১০০ শতাংশ গণনা সম্ভব হবে। বিরোধীদের বক্তব্য, ইভিএম এবং ভিভিপ্যাট গণনা নিয়ে তাঁদের মনে অনেক সংশয় রয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ