Advertisement
Advertisement
Lok Sabha Election 2024

বিক্ষিপ্ত অশান্তিতে ভোটের বাংলায় ধৃত ৯০, গ্রেপ্তারিতে শীর্ষে হুগলি, রাতেও উত্তপ্ত আমডাঙা

বিকেল ৫ টা পর্যন্ত রাজ্যের সাত কেন্দ্রে ভোটের হার গড়ে ৭৩ শতাংশ

Lok Sabha Election 2024 : 90 arrested in Bengal on polling day
Published by: Sucheta Sengupta
  • Posted:May 20, 2024 7:05 am
  • Updated:May 20, 2024 11:43 pm

২০২৪ -এর লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024)চার দফা শেষ। সোমবার পঞ্চম দফায় বাংলার ৭ কেন্দ্রে ভোট। বারাকপুর, বনগাঁ, হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর, হুগলি, আরামবাগ লোকসভা কেন্দ্রের ভোটাররা নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করছেন। ভাগ্যপরীক্ষা  রাজনাথ সিং, স্মৃতি ইরানি, রাহুল গান্ধী ছাড়াও লকেট চট্টোপাধ্য়ায়, রচনা বন্দ্যোপাধ্যায়, অর্জুন সিং, পার্থ ভৌমিক, শান্তনু ঠাকুরদের মতো বেশ কয়েকজন তারকা ও হেভিওয়েট প্রার্থীর। সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে বাংলায় মোতায়েন মোট  ৬৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এছাড়া দেশের মোট সাত রাজ্যের ৪৯ টি কেন্দ্রেও ভোট। নজরে গান্ধীদের আমেঠি ও রায়বরেলি কেন্দ্র। ভোটের লাইনে লাদাখ, জম্মু-কাশ্মীরের বাসিন্দারাও। ভোটের সমস্ত খুঁটিনাটি সংবাদ প্রতিদিন ডট ইন-এ।

রাত ৮.৩০: ভোট দিতে না পেরে বুথের বাইরের রাস্তায় বসে বিক্ষোভ দেখালেন ভোটাররা।ভোট দিতে না দিলে ই ভি এম ভোটগ্রহণ কেন্দ্র থেকে বের করতে দেবেন না বলেই এদিন বিক্ষোভ দেখান ভোটাররা।এই ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা তৈরি হয় আমডাঙ্গায়। পরিস্থিতি সামাল দিতে প্রথমে বিক্ষোভ প্রত্যাহার করার আবেদন করে কেন্দ্রীয় বাহিনী।কিন্তু এরপরেও বিক্ষোভ চালিয়ে যাওয়ায় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ এবং কেন্দ্রীয় বাহিনী লাঠিচার্জ করে বলেই অভিযোগ।এর পালটা আক্রমনের পথে গিয়ে বিক্ষোভকারীরা ইটবৃষ্টি করে।পুলিশের গাড়িতেও ভাঙচুর চালায় বলে অভিযোগ। সোমবার ভোট শেষে এই ঘটনা ঘটেছে আমডাঙ্গার চণ্ডীগড় গ্রাম পঞ্চায়েতের পাঁচপোতা এলাকার ৬১ নম্বর বুথে।

Advertisement

রাত ৮.০০: মোটের উপর শান্তিপূর্ণ ভোট রাজ্যে। তার পরেও গ্রেপ্তার ৯০ জন। শীর্ষে হুগলি। এই জেলা থেকে গ্রেপ্তার হয়েছেন ৪৭ জন। দ্বিতীয়স্থানে হাওড়া ৩৫ জন। বনগাঁয় ৯ এবং বারাকপুরে একজন গ্রেপ্তার হয়েছে। 

Advertisement

সন্ধে ৬.১০: নদিয়ার গয়েশপুরে কেন্দ্রীয় বাহিনীর লাঠিচার্জ। জখম তৃণমূল নেতা। ব্যাপক শোরগোল এলাকায়। 

বিকেল ৫.২০: বিকেল ৫ টা পর্যন্ত রাজ্যের সাত কেন্দ্রে ভোটের হার গড়ে ৭৩ শতাংশ। সবচেয়ে কম ভোট পড়েছে বারাকপুর ও হাওড়ায়। ৬৮.৮৪ শতাংশ। আরামবাগে হার সবচেয়ে বেশি ৭৬.৯০ শতাংশ। তবে গতবারের তুলনায় এই হার অনেকটাই কম। ২০১৯ সালের লোকসভা ভোটে এই কেন্দ্রে ভোট পড়েছিল ৮২.৫৭ শতাংশ।

দুপুর ৩.৪০: বিকেল ৩টে পর্যন্ত রাজ্যের সাত কেন্দ্রে ভোটের হার গড়ে ৬০ শতাংশ। সবচেয়ে কম ভোট পড়ল ৫৫.৩৪ শতাংশ। আরামবাগ ও উলুবেড়িয়ায় ভোটদানের হার সবচেয়ে বেশি, ৬৭ ও ৬৬ শতাংশের সামান্য বেশি। 

দুপুর ৩.৩২: মুম্বইয়ে সপরিবারে ভোট দিলেন শাহরুখ খান। মা-বাবা, দাদা-দিদির সঙ্গে ভোটকেন্দ্রে গেল ছোট্ট আব্রামও।  

দুপুর ৩.২৫: ভোটার তালিকায় ‘ত্রুটি’। হাওড়ায় ভোট দিতে পারলেন না মুখ্যমন্ত্রীর ভাই স্বপন (বাবুন) বন্দ্যোপাধ্য়ায়। মধ্য হাওড়ার ৩৭ নং ওয়ার্ডের ভোটার তিনি। কমিশনের নির্দেশে তাঁর নাম বাদ গিয়েছে। 

দুপুর ৩.১৩: টিটাগড়ে অর্জুন সিংকে ঘিরে ব্যাপক বিক্ষোভ। কালো পতাকা দেখানো হল। বিক্ষোভের মুখে পড়ে মেজাজ হারালেন বিজেপি প্রার্থী, তেড়ে গেলেন বিক্ষোভকারীদের দিকে। 

দুপুর ৩: আমডাঙায় ভোট দিয়ে বাড়ি ফেরার পথে হামলার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। ধারালো অস্ত্রের কোপে জখম সিপিএম নেতা মাসুদুর রহমান। আমডাঙা গ্রামীণ হাসপাতালে চিকিৎসাধীন তিনি। উলুডাঙা ৬৮ নম্বর বুথ এলাকায় উত্তেজনা।

দুপুর ২.৫৪: হাওড়ার বিজেপি প্রার্থী রথীন চক্রবর্তীর সামনেই বিক্ষোভে জড়ালেন তৃণমূল ও বিজেপি সমর্থকরা। আন্দুলে মাথা ফাটল বিজেপি সমর্থকের।  

দুপুর ২.৪৩: একসঙ্গে ভোট দিতে গেলেন ‘সইফিনা’। সাদা পোশাক পরে মুম্বইয়ের এক প্রাথমিক স্কুলে ভোট দিতে গেলেন সইফ আলি খান, করিনা কাপুর। 

দুপুর ২.৩২: মুম্বইয়ের একটি বুথে একসঙ্গে ভোট দিলেন আমির খান-কিরণ রাও।

দুপুর ২.২৬: দুপুর ১টা পর্যন্ত বারাকপুর লোকসভা কেন্দ্রে ভোটদানের হার ৪২.৪৭ শতাংশ। সবচেয়ে বেশি ভোট পড়ল বীজপুরে। 

দুপুর ২.১৫: লোকসভা ভোটের মাঝে বিজেপির নির্বাচনী বিজ্ঞাপনে অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করল কলকাতা হাই কোর্ট। গত ৪, ৫, ১০ ও ১২ মে বিভিন্ন সংবাদপত্রে বিজেপি যে বিজ্ঞাপন দিয়েছিল, সেই জাতীয় কোনও বিজ্ঞাপন আর প্রকাশ করতে পারবে না বিজেপি। এমনই নির্দেশ দিলেন হাই কোর্টের বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যর।

দুপুর ২.০৬: বারাকপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত বড়গাছিয়া অবৈতনিক প্রাথমিক বিদ্যালয় বুথ নং ১২২, ১২৩-এ কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে বাড়ি বাড়ি গিয়ে ভোট করানোর অভিযোগ উঠেছে। আমডাঙার এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী পার্থ ভৌমিক পৌঁছনোর সঙ্গে সঙ্গে এই অভিযোগ করেন স্থানীয় ভোটাররা। পার্থ আশ্বাস দেন, বিষয়টি কমিশনের নজরে আনবেন। 

দুপুর ১.৫৬: গোঘাটের কাছে আরামবাগের তৃণমূল প্রার্থী মিতালি বাগের উদ্দেশে ‘জয় শ্রীরাম’ স্লোগান। বিক্ষোভের মুখে তৃণমূল প্রার্থী। 

দুপুর ১.৪১: বারাকপুরের টিটাগড়ের কাছে মণ্ডলপাড়ায় বিজেপি নেতা কৌস্তভ বাগচিকে ঘিরে বিক্ষোভ। কৌস্তভের গাড়ি ভাঙচুরের অভিযোগ তৃণমূল কর্মীদের বিরুদ্ধে। কোনওক্রমে তাঁকে নিরাপদে অশান্ত এলাকা থেকে বের করে নিয়ে যান নিরাপত্তারক্ষীরা। উত্তেজনা বারাকপুর পৌরসভা ১৭ নম্বর ওয়ার্ড এলাকায়। কৌস্তভের দাবি, একটি বুথের সামনে জমায়েত দেখে তিনি গাড়ি থামিয়ে নামেন। তার পরই তাঁকে ঘিরে ধরেন তৃণমূল কর্মীরা।

দুপুর ১.২১: হাওড়ার বেলুড়ে আবাসনে বোমাবাজি। অভিযোগ, তৃণমূল ও বিজেপি উভয়ের তরফেই ভোট নিয়ে আবাসিকদের চাপ দেওয়া হয়েছে। আতঙ্কে বুথমুখী হননি তাঁরা।

দুুপুর ১.১৫: সাদা-নীল রং মিলান্তি পোশাক পরে মুম্বইয়ে ভোট দিলেন বলিউডের তারকা দম্পতি রণবীর কাপুর, দীপিকা পাড়ুকোন। সাদা শার্টে দীপিকার বেবি বাম্প বেশ স্পষ্ট।

দুপুর ১.১০: মুম্বইয়ে ছেলেকে নিয়ে ভোট দিলেন শচীন তেণ্ডুলকর।  

দুপুর ১.০৬: হাওড়ার ডোমজুড়ে শ্রীরামপুরের সিপিএম প্রার্থী  দীপ্সিতা ধরকে বিক্ষোভ। মোল্লাপাড়া এলাকায় অশান্তি। কমিশনে অভিযোগ দায়ের দীপ্সিতার। 

দুপুর ১২.৫৮: বারাকপুরের কাউগাছি ২ এলাকায় ৪৯,৫০,৫১ নম্বর বুথে বিজেপি এজেন্টদের বুথ থেকে বের করে দেওয়ার অভিযোগ পেয়ে ঘটনাস্থলে পৌঁছন বিজেপি প্রার্থী অর্জুন সিং। অভিযোগ, বিজেপি এজেন্টদের বুথে ঢোকাতে গেলে তৃণমূলের মহিলা কর্মী, সমর্থকরা তাঁকে বাধা দেন। প্রার্থীকে ঘিরে ধরে বিক্ষোভ দেখানো হয়। 

দুপুর ১২.৪৯: বজ্রপাত, বৃষ্টিতে বিদ্যুৎ বিচ্ছিন্ন কল্যাণীর দেউলি অঞ্চলের নারকেলডাঙা গ্রাম। ভোটদানে সমস্যা ভোটারদের। বনগাঁ লোকসভা কেন্দ্রের হরিণঘাটা বিধানসভার অন্তর্গত চাকদহ ব্লকে দেউলি গ্রাম পঞ্চায়েতে নারকেলডাঙা ৪৭ নম্বর বুথে বিদ্যুৎ না থাকার জন্য ভোট দিতে অসুবিধা হচ্ছে। ভোটারদের অভিযোগ, অন্ধকারে প্রতীক বুঝে উঠতে পারছেন না তাঁরা। 

দুপুর ১২.৪৪: মুম্বইতে ভোট দিলেন বলিউডের ‘কিসিং কিং’ ইমরান হাসমি।

দুপুর ১২.৩০: হুগলিতে ফের রাজনৈতিক উত্তেজনা। ধনেখালির বিধায়ক অসীমা পাত্রের বাড়ির সামনে মহিদপুর প্রাথমিক বিদ্যালয় বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়কে ‘চোর চোর’ স্লোগান দেওয়ার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। বিজেপির অভিযোগ, ঘটনাস্থলে কেন্দ্রীয় বাহিনী থাকলেও তারা কাজ করছে না।

দুপুর ১২.০৬: পঞ্চম দফার ভোট চলাকালীন তাজা বোমা উদ্ধার হুগলির পুরশুড়ায়।  পূর্ব রাধানগরে উদ্ধার হয় দুটি তাজা বোমা। স্থানীয়দের অভিযোগ, রবিবার রাতে ভোটকেন্দ্র থেকে কিছুটা দূরে দফায় দফায় বোমাবাজি করে দুষ্কৃতীরা। তৃণমূলের দাবি, বিজেপির দলবল সন্ত্রাস করছে। পালটা বিজেপির দাবি, তৃণমূলের লোকজন বিজেপির কর্মীদের বাড়ির সামনে বোমা রেখে ফাঁসানোর চেষ্টা করছে।
পুলিশ ঘটনায় এক বিজেপি কর্মীকে আটক করেছে। 

দুপুর ১২: আমডাঙায় বুথ জ্যামের অভিযোগে অশান্তি। খবর পেয়েই ঘটনাস্থলে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা পৌঁছে হঠিয়ে দেন জমায়েত। মৃদু লাঠিচার্জও করতে হয়। একই পরিস্থিতি হাওড়ার গোলমোহরে। রাস্তায় জমায়েত দেখে পুলিশ তা হঠিয়ে দেয়। 

সকাল ১১.৪৪: ভোটকেন্দ্র থেকে তৃণমূল পঞ্চায়েত সদস্যকে তুলে নিয়ে যাওয়া অভিযোগ বিজেপির বিরুদ্ধে। ঘটনায় উত্তেজনা পুরশুড়ার বালিপুর পঞ্চায়েতের দাসপুর ২৭১ নম্বর বুথ এলাকায়। তৃণমূলের অভিযোগ, শান্তিপূর্ণ ভোট চলাকালীন তাদের পঞ্চায়েত সদস্য রমেশ বেরা ও তাঁর ছেলেকে বিজেপির দুষ্কৃতীরা মারতে মারতে তুলে নিয়ে যায়। এখনও পর্যন্ত তাদের কোনও খবর পাওয়া যায়নি বলেই দাবি তৃণমূলের। ঘটনার পর থানায় খবর দেওয়া হয়। ঘটনাস্থলে গিয়ে পুলিশ তদন্ত শুরু করেছে।

সকাল ১১.৩৪: রাজ্যের সাত কেন্দ্রে বেলা ১১টা পর্যন্ত ভোটের হার গড়ে প্রায় ৩৩ শতাংশ।  সবচেয়ে কম ভোট পড়ল বারাকপুরে, মাত্র ২৯.৯৯ শতাংশ। আরামবাগ ও উলুবেড়িয়ায় ভোটের হার সর্বোচ্চ, ৩৬ ও ৩৩ শতাংশ। দেশের ৪৯ আসনে গড়ে ভোট পড়েছে ২৩.৬৬ শতাংশ।  অন্যদিকে, দেশের মধ্যে সবচেয়ে কম ভোটদানের হার মহারাষ্ট্রে, মাত্র ১৫.৯৩ শতাংশ।

সকাল ১১.১৪: বনগাঁ লোকসভা কেন্দ্রের অন্তর্গত গয়েশপুর পৌরসভার ১৪ নম্বর, ১২ নম্বর ও ১১ নম্বর ওয়ার্ড-সহ একাধিক ওয়ার্ডে একাধিক অভিযোগ জমা পড়ছে নির্বাচন কমিশনে। অভিযোগ, সাধারণ ভোটাররা ভোট দিতে পারছে না, বাধা দিচ্ছে শাসকদল। খবর পেয়ে সকাল থেকে বনগাঁ লোকসভার বিজেপি প্রার্থী শান্তনু ঠাকুর গয়েশপুরের বিভিন্ন জায়গায় প্রত্যেকটি বুথে বুথে ঘুরে বেড়াচ্ছেন। পরিস্থিতি বুঝে নির্বাচন কমিশনে একাধিক অভিযোগ দায়ের করেছে বিজেপি শাসক দল তৃণমূলের বিরুদ্ধে।

সকাল ১১: লখনউয়ের বুথে সপরিবারে ভোট দিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।  জনগণকে গণতন্ত্রের উৎসবে শামিল হওয়ার আহ্বান জানালেন।

 

সকাল ১০.৪৬: ভোট দিলেন বলিউড অভিনেতা সুনীল শেঠি, রণদীপ হুডা, সংগীতশিল্পী কৈলাস খের। 

সকাল ১০.৩০: মুম্বইতে মেয়ে এষাকে নিয়ে ভোট দিলেন বিজেপি তারকা প্রার্থী হেমা মালিনী। ভোট দিলেন ধর্মেন্দ্রও। 

সকাল ১০.১৮: হুগলি বলাগড় রাধারানি বালিকা বিদ্যালয় ১১০, ১১১ নম্বর বুথ পরিদর্শনে তৃণমূলের তারকা প্রার্থী রচনা বন্দ্যোপাধ্যায়।

সকাল ১০.১৩: হাওড়ার বিজেপি প্রার্থী রথীন চক্রবর্তীকে ঘিরে বিক্ষোভ লিলুয়ায়। 

সকাল ১০.০৭: লিলুয়ার ১৭৬ নং বুথের প্রিসাইডিং অফিসার গৌতম মান্নাকে সরিয়ে দিল‌ নির্বাচন কমিশন।‌ তাঁর বিরুদ্ধে এক প্রার্থীর এজেন্ট দুর্ব্যবহারের অভিযোগ এনেছিলেন।‌ অভিযোগের তদন্ত করে কমিশনের এই সিদ্ধান্ত। 

সকাল ৯.৫৯: গোঘাটের পচাখালি এলাকায় দুর্ঘটনার কবলে নির্বাচন আধিকারিকদের গাড়ি। কেন্দ্রীয় বাহিনী-সহ নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে গাড়িটি উলটে বেশ কয়েকজন আহত।

সকাল ৯.৪৫: উলুবেড়িয়ার পর হুগলির জাঙ্গিপাড়াতেও কেন্দ্রীয় বাহিনীর জওয়ানের বিরুদ্ধে ধর্ষণের চেষ্টার অভিযোগ তৃণমূলের। মহিলার চিৎকার শুনে ছুটে আসেন স্বামী। তাতেই ধরা পড়ে ITBP জওয়ান। তাঁকে আটক করেছে পুলিশ।  স্থানীয়রা তাঁকে গাছে বেঁধে মারধর করে বলে অভিযোগ।

সকাল ৯.৩৮: সকাল ৯টা পর্যন্ত বারাকপুরে ভোট পড়ল ১৪.৭৪ শতাংশ। বনগাঁয় ১৫.২১ শতাংশ।  শ্রীরামপুরে ১৪.৪৩ শতাংশ, হাওড়ায় ১৪.২ শতাংশ, হুগলিতে ১৪.০১ শতাংশ ও আরামবাগে ১৬.৩১ শতাংশ ভোট পড়ল। এদিকে,নির্বাচন কমিশনে গত ২ ঘণ্টায় মোট ৪৭১টি অভিযোগ জমা পড়েছে বলে অভিযোগ। 

সকাল ৯.৩২: উত্তরপ্রদেশের গৌরীগঞ্জে, নিজের গ্রামে ভোট দিলেন আমেঠির বিজেপি প্রার্থী স্মৃতি ইরানি। সকলকে ভোট দেওয়ার আহ্বান তাঁর।

সকাল ৯.২০: মধ্য হাওড়া স্বামী বিবেকানন্দ স্কুলে ১৮৫ নম্বর বুথে ইভিএম বিকল, ভোট প্রক্রিয়া বন্ধ আছে।

সকাল ৯.১২: বীজপুরে বিজেপি প্রার্থীর উপর হামলার অভিযোগ পেয়ে ঘটনাস্থলে পৌঁছন প্রার্থী অর্জুন সিং। তাঁকে ঘিরে ‘গো ব্যাক’ স্লোগান মহিলাদের। বিশৃঙ্খল পরিস্থিতি সামলাতে এলাকায় পুলিশ বাহিনী।

দেখুন ভিডিও:

সকাল ৯.০৩: বনগাঁ লোকসভা কেন্দ্রের অন্তর্গত গয়েশপুরে বিজেপি নেতার উপর হামলার অভিযোগ। সুবীর বিশ্বাস নামে ওই নেতাকে রাস্তায় ফেলে মারধরের অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। 

সকাল ৮.৪৫: আরামবাগ কেন্দ্রের ভোটার নওশাদ সিদ্দিকী। সকাল সকাল তিনি ভোট দিলেন ফুরফুরায়।

সকাল ৮.৪০: সিঙ্গুরের রতনপুরের গাজীপুর ডিহিরতনপুর প্রাথমিক বিদ্যালয়ে ভোট দিলেন রাজ্যের মন্ত্রী বেচারাম মান্না ও হরিপালের বিধায়ক ডাক্তার করবী মান্না।

সকাল ৮.৩৫: বারাকপুর লোকসভা কেন্দ্রের নির্বাচন শুরুর সময় থেকেই লাগাতার অশান্তির ছবি  টিটাগড়ে। ২১১ নম্বর বুথে নিয়ম ভেঙে প্রবেশের চেষ্টার অভিযোগ নির্দল প্রার্থীর এজেন্টের বিরুদ্ধে। প্রিসাইডিং অফিসারের সঙ্গে বচসায় জড়ান নির্দল এজেন্ট। তাঁকে বুথে ঢুকতে বাধা দেওয়ার অভিযোগে রীতিমতো বিশৃঙ্খলা এই বুথে। 

সকাল ৮.৩০: উলুবেড়িয়ায় শ্লীলতাহানিতে অভিযুক্ত জওয়ানকে ভোটের কাজ থেকে সরাল নির্বাচন কমিশন।

সকাল ৮.২৮: সকাল সকাল মুম্বইয়ে ভোট দিলেন বলিউড অভিনেত্রী জাহ্নবী কাপুর, সানিয়া মালহোত্রা।

সকাল ৮.২৪: শ্রীরামপুরের বিবেকানন্দ প্রাথমিক বিদ্যালয় সকাল থেকে ভোটারদের লম্বা লাইন। সাতসকালে বাড়ি থেকে বেরিয়ে সেখানেই পৌঁছে যান শ্রীরামপুরের তৃণমূল প্রার্থী কল্যাণ বন্দ্যোপাধ্যায়। তাঁকে নিয়ে সেলফি তোলার জন্য আবদার করেন ভোটাররা। তিনিও হাসিমুখে ভোটারদের সেই আবদার মেটান। পাশাপাশি প্রার্থীর অভিযোগ, বেশ কিছু জায়গায় ইভিএম খারাপের জন্য ভোটগ্রহণ বন্ধ, তাতে ভোটারদের এই গরমে লাইনে দাঁড়িয়ে কষ্ট হচ্ছে। এই বিষয়টি তিনি কমিশনের নজরে আনেন।

সকাল ৮.১৩: ভোটের দিন সকালে নৈহাটির বড়মাকে পুজো দিলেন বারাকপুরের তৃণমূল প্রার্থী পার্থ ভৌমিক।  

 

সকাল ৮.০২: ভোটের লাইনে দাঁড়িয়ে ভোটারদের প্রভাবিত করার চেষ্টার অভিযোগ। হুগলির ধনেখালির ১১৭ নং  বুথে ‘ভুয়ো’ এজেন্টকে হাতেনাতে ধরলেন লকেট চট্টোপাধ্যায়।

সকাল ৭.৫৪: শ্রীরামপুর লোকসভা কেন্দ্রের সিপিএম প্রার্থী দীপ্সিতা ধর সকাল সকাল ভোট দিলেন ডোমজুড়ের চিত্তরঞ্জন হাই স্কুলে। নিজের জয় নিয়ে আশাবাদী তিনি । 

সকাল ৭.৩৮: মুম্বইতে ভোট দিলেন অভিনেতা অক্ষয় কুমার। ‘ভারত আরও মজবুত হোক, সকলকে ভোটদানের আহ্বান জানাই’, বার্তা দিলেন ‘প্যাডম্যান’। 

সকাল ৭.৩০: বারাকপুরের টিটাগড় ২১৫ নম্বর বুথে উত্তেজনা। ভোট কেন্দ্রের ভিতরে ‘ভুয়ো’ বিজেপি এজেন্টকে বের করে দিল কেন্দ্রীয় বাহিনী। নিজেকে এজেন্ট পরিচয় দিয়ে ভোটকেন্দ্রের ভিতরে ঢুকে ছিল ওই ব্যক্তি। কিন্তু ওই ব্যক্তি ওই বুথের কোনও ভোটার নয়। কেন্দ্রীয় বাহিনী সন্দেহ হওয়ায় তাঁকে সেই বুথ কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়। ঘটনাকে কেন্দ্র করে পুলিশ ও কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে তর্কাতর্কিতে জড়িয়ে পড়ে বিজেপি কর্মীরা।

সকাল ৭.২৬: গোঘাটে নিজের মাকে নিয়ে ভোট দিলেন আরামবাগের তৃণমূল প্রার্থী মিতালি বাগ।

সকাল ৭.২২: সকাল সকাল ভোট দিলেন বারাকপুরের বিজেপি প্রার্থী অর্জুন সিং। ভাটপাড়া সরস্বতী বালিকা বিদ্যালয় ১৪৪ নম্বর বুথে ভোট দেওয়ার পর নিজের জয় নিয়ে ২০০ শতাংশ আশাবাদী বলে জানান তিনি। এর পর বিভিন্ন বুথে ঘুরে ঘুরে পরিস্থিতি পরিদর্শন করেন অর্জুন সিং। 

সকাল ৭.১২: মুম্বইয়ে ভোট দিলেন শিল্পপতি অনিল আম্বানি।

সকাল ৭.০৮: সকাল থেকেই বুথ পরিদর্শনে হুগলির তারকা তৃণমূল প্রার্থী রচনা বন্দ্যোপাধ্য়ায় (Rachana Banerjee)। শান্তিপূর্ণ ভোটের আবেদন জানিয়ে তাঁর দাওয়াই, ”সকলে মাথা ঠান্ডা রাখুন। কেউ উঁচু গলায় কথা বললে রসগোল্লা খাওয়ান।” আই প্যাকের বিরুদ্ধে টাকা বিলির অভিযোগের জবাবে রচনা জানালেন,  ”টাকা তো দেখতে পাচ্ছি না। আমরা খেটে যা করার করছি।”

সকাল ৭.০৫: রাজ্যের ৭ আসনে শুরু ভোটগ্রহণ। প্রতি বুথের সামনে ভোটারদের দীর্ঘ লাইন। 

দিনের শুরুতে ভোটারদের দীর্ঘ লাইন। ছবি:ANI

সকাল ৬.৫৪: ভোট শুরুর আগে বারাকপুর লোকসভা কেন্দ্রের আমডাঙার ১৯৮ এবং ১৯৯ বুথে বিজেপি এজেন্টদের ঢুকতে না দেওয়ার অভিযোগ প্রার্থী অর্জুন সিংয়ের। প্রতিপক্ষ তৃণমূল প্রার্থী পার্থ ভৌমিকের উদ্দেশে তাঁর হুঙ্কার, ‘খেলা বন্ধ করো।’ পালটা পার্থর কটাক্ষ, ”এজেন্ট না থাকলে বসবে কীভাবে?”

সকাল ৬.৪৩: হুগলিতে (Hooghly) ভোট শুরুর আগেই টাকা বিলির অভিযোগ বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়ের। তাঁর অভিযোগ, আই প্যাকের ২০ জন প্রতিনিধি থলে করে টাকা নিয়ে এসে ভোটারদের মধ্যে বিলি করছে।

সকাল ৬.৩৫: বনগাঁয় ভোটের দিনও এড়ানো গেল না ঠাকুরবাড়ির অশান্তি। সকাল থেকে অনশনে মমতাবালা ঠাকুর ও তাঁর মেয়ে মধুপর্ণা।  

সকাল ৬.২২: পঞ্চম দফা ভোটের আগেই রক্তারক্তি আরামবাগে। ভোটের আগের রাতে তিন তৃণমূল কর্মীকে বেধড়ক মারধর ও ধারালো অস্ত্র দিয়ে কোপানোর অভিযোগ। তাঁদের উদ্ধার করে রাতেই আরামবাগ মেডিক্যাল কলেজে ভর্তি করা হয়েছে। একজনের অবস্থা আশঙ্কাজনক।
ঘটনায় অভিযোগের তির বিজেপির বিরুদ্ধে।

[আরও পড়ুন: ‘চাকরি বিক্রির রেট বলেছি,’ অভিজিতের মমতা-ব্যাখ্যায় ‘ঝাঁটা’র দাওয়াই দেবাংশুর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ