Advertisement
Advertisement
Rahul Gandhi

‘ক্ষমতায় এলে অগ্নিবীর প্রকল্প ডাস্টবিনে ছুড়ে ফেলব’, হরিয়ানায় রণং দেহি রাহুল গান্ধী

চলতি লোকসভা নির্বাচনে প্রথমবার হরিয়ানায় প্রচারে গিয়েছেন রাহুল গান্ধী।

Lok Sabha Election 2024: Rahul Gandhi says INDIA alliance will reject Agniveer if comes to power

ছবি: সংগৃহীত

Published by: Anwesha Adhikary
  • Posted:May 22, 2024 5:16 pm
  • Updated:May 22, 2024 5:44 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে অগ্নিবীর প্রকল্প ডাস্টবিনে ফেলে দেওয়া হবে বলে জোর গলায় জানালেন রাহুল গান্ধী। তাঁর অভিযোগ, হিন্দুস্তানের যুবকদের মজদুর করে দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উল্লেখ্য, ২০২২ সালে অগ্নিবীর প্রকল্প শুরু হওয়ার পর থেকে দেশজুড়ে ব্যাপক বিক্ষোভ হয়। এই প্রকল্প বাতিলের দাবিতে সুর চড়ান বিরোধীরা।

চলতি লোকসভা নির্বাচনে প্রথমবার হরিয়ানায় প্রচার করতে গিয়েছেন রাহুল (Rahul Gandhi)। সেখানেই অগ্নিবীর প্রকল্প নিয়ে কেন্দ্রকে তুলোধনা করেন তিনি। জনসভায় রাহুল বলেন, ভারতীয় সেনা মোটেই অগ্নিবীর প্রকল্প চায় না, এটা কেবলই মোদির প্রকল্প। রাহুলের প্রতিশ্রুতি, “ইন্ডিয়া জোট যখন ক্ষমতায় আসবে তখন এই অগ্নিবীর (Agniveer) প্রকল্প ডাস্টবিনে ছুড়ে ফেলে দেবে।” মোদি সরকার দেশের যুবসমাজকে মজদুর বানিয়ে রেখে দিতে চায় এই প্রকল্পের মাধ্যমে, এই কথা বলেই তোপ দাগেনন রাহুল।

Advertisement

[আরও পড়ুন: শাহ-যোগী ‘বিভেদ’ উসকে দেওয়ার কৌশল, দিল্লি জয়ে নয়া চাল কেজরির

প্রসঙ্গত, ২০২৪ লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) ইস্তেহারেও অগ্নিবীর প্রকল্প বাতিলের উল্লেখ করেছে কংগ্রেস। মহিলাদের জন্য ন্যায়, তরুণদের জন্য ন্যায়, কৃষকদের জন্য ন্যায়, শ্রমিক জন্য ন্যায় এবং সামাজিক ন্যায়ের উপর ভিত্তি করে ইস্তেহার প্রকাশ করেছিল হাত শিবির। পাঁচ ন্যায়ের অধীনে মোট ২৫টি গ্যারান্টির কথা বলছে হাত শিবির। এই ২৫ গ্যারান্টির মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য মোদি জমানায় চালু করা অস্থায়ী ‘অগ্নিবীর’ নিয়োগ কর্মসূচি বাতিল করে সেনাবাহিনীতে স্থায়ী নিয়োগ কর্মসূচি ফিরিয়ে আনার প্রতিশ্রুতি।

Advertisement

উল্লেখ্য, এই অগ্নিপথ প্রকল্প ঘোষণার পরে উত্তাল হয়েছিল গোটা দেশ। নানা রাজ্যে হিংসার আগুন জ্বলে উঠেছিল। হরিয়ানাতেও লাগাতার বিক্ষোভ হয়েছে এই প্রকল্পের বিরোধিতায়। সম্প্রতি ভারত জোড়ো যাত্রায় অগ্নিবীর নিয়ে বার বার সরব হয়েছেন রাহুল গান্ধী। এবার হরিয়ানাতে গিয়েও ফের অগ্নিবীর নিয়ে সুর চড়ালেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি।

[আরও পড়ুন: ধর্মীয় লাইনে প্রচার নয়, পাঁচ দফা ভোটের পর বিজেপিকে নির্দেশ কমিশনের, সতর্কবার্তা কংগ্রেসকেও

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ