৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিরোধীদের হট্টগোলের জের, নির্দিষ্ট সময়ের একদিন আগেই শেষ সংসদের অধিবেশন

Published by: Biswadip Dey |    Posted: December 22, 2021 12:17 pm|    Updated: December 22, 2021 12:40 pm

Lok Sabha & Rajya Sabha adjourned sine die, Winter Session ends। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যসভা (Rajya Sabha) ও লোকসভার (Lok Sabha) অধিবেশন স্থগিত হয়ে গেল অনির্দিষ্টকালের জন্য। যার ফলে একদিন আগেই শেষ হল সংসদের (Parliament) শীতকালীন অধিবেশন (Winter Session of Parliament)। গত ২৯ নভেম্বর থেকে শুরু হয়েছিল এবারের অধিবেশন। চলার কথা ছিল ২৩ ডিসেম্বর পর্যন্ত। কিন্তু শেষ পর্যন্ত তা একদিন আগেই গুটিয়ে গেল।

এবারের বাদল অধিবেশন জুড়ে ছিল পেগাসাস বিতর্ক। একই ভাবে শীতকালীন অধিবেশনেও বিতর্ক জারি ছিল পুরোমাত্রায়। যার মধ্যে সবথেকে বেশি বিতর্ক ছড়িয়েছিল রাজ্যসভার ১২ জন সাংসদ সাসপেন্ড হওয়া নিয়ে। এছাড়াও বিতর্ক ছড়িয়েছে মেয়েদের বিয়ের বয়স বাড়ানোর বিল নিয়ে। পাশাপাশি আধারের সঙ্গে ভোটার কার্ড লিঙ্ক করা নিয়েও কেন্দ্রের বিরোধিতা করেছে বিরোধীরা। বিতর্ক উত্তাল হয়েছে লখিমপুর কাণ্ড নিয়েও। এমনই নানা ইস্যুতে বিক্ষোভে উত্তাল হয়েছে সংসদের দুই কক্ষ। সব মিলিয়ে তিনটি বিল পাঠাতে হয়েছে স্ট্যান্ডিং কমিটিতে। আরেকটি গিয়েছে যৌথ কমিটিতে।

[আরও পড়ুন: কলকাতা পুরভোটের ফলপ্রকাশের পরেরদিনই দিল্লিতে রাজ্যপাল, বৈঠক অমিত শাহের সঙ্গে]

প্রসঙ্গত, অধিবেশন শুরুর দিনই কৃষি আইন প্রত্যাহার বিল পেশ করা হলে, বিরোধীরা বিল নিয়ে আলোচনার দাবিতে বিক্ষোভ দেখাতে থাকে। বাধ্য হয়ে ধ্বনি ভোটের মাধ্যমেই এই বিল পাশ করাতে হয়। তখন থেকেই ইঙ্গিত মিলেছিল, বাদল অধিবেশনের মতোই শীতকালীন অধিবেশনেও জারি থাকবে বিরোধীদের বিরোধিতা।

তবে এত বিক্ষোভের মধ্যেই গুরুত্বপূর্ণ বিলগুলি কিন্তু পাশ করিয়ে নিয়েছে কেন্দ্র। এর মধ্যে অধিবেশনের প্রথম দিনেই পাশ হওয়া কৃষি আইন প্রত্য়াহার বিল যেমন রয়েছে, তেমনই মঙ্গলবার রাজ্যসভাতেও নির্বাচনী সংশোধনী বিল পাশ হয়েছে। তবে এবারের অন্যতম গুরুত্বপূর্ণ বিল, মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ১৮ থেকে বাড়ি ২১ করার বিলটি বিরোধীদের বিক্ষোভের জন্য পর্যালোচনার জন্য স্ট্যান্ডিং কমিটিতে গিয়েছিল। উল্লেখ্য, কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী জানিয়েছেন, এবারের অধিবেশনে ৮২ শতাংশ কাজ হয়েছে। রাজ্যসভায় কাজ হয়েছে ৪৭ শতাংশ। 

[আরও পড়ুন: এখনই বাড়ছে না মেয়েদের বিয়ের বয়স, স্ট্যান্ডিং কমিটিতে গেল বিল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে