২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ 

Advertisement

কৃষি বিলের প্রতিবাদে গণ আন্দোলনের পথে কংগ্রেস, লোকসভা অধিবেশনও বয়কট বিরোধীদের

Published by: Paramita Paul |    Posted: September 22, 2020 5:32 pm|    Updated: September 22, 2020 5:57 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যসভার পর এবার লোকসভা (Loksabha) অধিবেশনও বয়কট করলেন বিরোধীরা। মঙ্গলবার কৃষি বিল প্রত্যাহার-সহ তিন দফা দাবিতে রাজ্যসভার মতো সংসদের নিম্নকক্ষেও সরব হন বিরোধী  সাংসদরা। দাবি না মানায় কংগ্রেস, তৃণমূল, বাম ও আপ সাংসদরা ওয়াক আউট করেন। জানিয়ে দেন, বাদল অধিবেশন বয়কট করছেন তাঁরা। যদিও, বসপা ও বিজু জনতা দলের সাংসদরা সে পথে হাঁটেননি। এদিকে এই বিল প্রত্যাহারের দাবি পথে নামছে কংগ্রেসও।

[আরও পড়ুন : বিরোধীদের চা খাইয়ে নিজে অনশনে রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান, ‘বিহার তাস’ খেললেন মোদি]

রাজ্যসভা থেকে সাসপেন্ড হওয়ার পর সোমবার রাতভর সংসদ চত্বরে ধরনা দেন আট সাংসদ। এরপর মঙ্গলবার সকালে গান্ধীমূর্তি পাদদেশে বিক্ষোভ দেখান প্রায় সব বিরোধী সাংসদ। জানিয়ে দেন সাসপেন্ড সাংসদদের ফিরিয়ে না নেওয়া পর্যন্ত অধিবেশন বয়কট করা হল। উলটো দিকে সাংসদরা না ক্ষমা চাইলে তাঁদের ফেরানো হবে না বলেও সরকারি সূত্রের খবর। এরপর সময়মতো লোকসভা অধিবেশন শুরু হলে সেখানেও বিতর্কিত কৃষি বিলের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে শুরু করেন কংগ্রেস-সহ একাধিক বিরোধী দলের সাংসদরা। হই হট্টগোলের জেরে একঘণ্টার জন্য অধিবেশন মুলতুবি করে দেওয়া হয়। ফের অধিবেশন শুরু হলে বিরোধীরা অধিবেশন বয়কটের কথা ঘোষণা করেন। এ প্রসঙ্গে লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরি জানান, কৃষি বিল প্রত্যাহার করে নিলে তাঁরা ফের অধিবেশনে যোগ দেবেন। এদিকে বিরোধীদের এই সিদ্ধান্ত ঘোষণার পরই ক্ষুব্ধ সাংসদদের নিয়ে বৈঠকে বসেন লোকসভার স্পিকার ওম বিড়লা। পরে সংসদ চত্বরেই বৈঠক সারেন বিরোধী সাংসদরাও।

[আরও পড়ুন : সোমবার সন্ধে থেকে কাশ্মীরে টানা সেনা-জঙ্গি গুলির লড়াই, নিকেশ এক জেহাদি]

তবে স্রেফ সংসদে নয়, দেশের বিভিন্ন  প্রান্তে আন্দোলনে নামার পরিকল্পনা কষছেন বিরোধীরা। এদিন সকালে আমেরিকা থেকে দেশে ফিরে এসেছেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধী। প্রসঙ্গত, বাদল অধিবেশন শুরুর ঠিক আগেই ১২ সেপ্টেম্বর চিকিৎসা করাতে ছেলেকে নিয়ে আমেরিকা পাড়ি দিয়েছিলেন সোনিয়া। এবার তড়িঘড়ি এদিন সকালেই দেশে ফিরে আসেন তাঁরা। তারপরই সোনিয়া জানিয়ে দেন, ২৪ সেপ্টেম্বর থেকে দেশজুড়ে গণ আন্দোলনে নামছে কংগ্রেস। আবার বাংলায় ২৫ তারিখ রাস্তা অবরোধের ডাক দিয়েছে বামেরা। মঙ্গলবার থেকে পথে নেমেছে তৃণমূল নেতা-কর্মীরাও। সবমিলিয়ে কৃষি বিল নিয়ে সাঁড়াশি চাপে পড়েছে কেন্দ্র।

জেনে কৃষি বিল সংক্রান্ত খুঁটিনাটি, দেখুন ভিডিও:

 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement