BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভুয়ো লোন অ্যাপের নামে আর্থিক প্রতারণা, ৩ চিনা জালিয়াতের বিরুদ্ধে জারি লুক আউট নোটিস

Published by: Tiyasha Sarkar |    Posted: July 18, 2022 6:08 pm|    Updated: July 18, 2022 6:09 pm

Lookout notice issued against three Chinese nationals in fake loan app case | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভুয়ো লোন অ্যাপের নামে টাকা হাতানোর ঘটনায় বড়সড় পদক্ষেপ। চিনের তিন নাগরিকের বিরুদ্ধে জারি হল লুক আউট নোটিস। চলতি মাসেই একই অভিযোগে আরও একজনের বিরুদ্ধে জারি করা হয়েছে লুক আউট নোটিস , এমনটাই খবর।

সম্প্রতি লোন অ্যাপের (Loan App) নামে দেশের বিভিন্ন প্রান্ত থেকে টাকা হাতানোর অভিযোগ ওঠে চিনা জালিয়াতদের বিরুদ্ধে (Chinese Fraud)। ভারতীয় সহযোগী, যারা দেশের বিভিন্ন প্রান্তের বাসিন্দা তাঁরা ওই জালিয়াতদের সাহায্য করছে এমন অভিযোগও ওঠে। ওড়িশা-সহ বিভিন্ন রাজ্যে অভিযোগ দায়ের হয়। ওড়িশায় দায়ের হওয়া মামলায় শেহ জেনহুয়া আলিয়াস টনি, কুয়ান হংওয়েই আলিয়াস পল ও হাইয়িং আলিয়াস ডোরিসের বিরুদ্ধে লুকআউট নোটিস জারি করল ব্যুরো অফ ইমিগ্রেশন।

[আরও পড়ুন: মধ্যপ্রদেশে ভয়াবহ দুর্ঘটনায় ১৩ জনের মৃত্যু, টুইটে শোকপ্রকাশ মমতা বন্দ্যোপাধ্যায়ের

জানা গিয়েছে, চিনের এই তিন বাসিন্দা ভুয়ো লোন অ্যাপের সঙ্গে যুক্ত। ওড়িশা, বাংলা-সহ ভারতের বিভিন্ন প্রান্তের প্রায় ১ লক্ষ লোকের সঙ্গে প্রতারণা করেছে এই জালিয়াতরা। তদন্তকারীদের অনুমান, এই তিনজন ভারতের বাইরে শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া, পাকিস্তান-সহ অন্যান্য দেশেও এহেন ভুয়ো অ্যাপ চালাচ্ছে। তাঁদের সঙ্গে হংকং ও আমেরিকা যোগের সম্ভাবনাও রয়েছে।

জানা গিয়েছে, ভুয়ো অ্যাপটির মাধ্যমে জালিয়াতির জন্য বেশ টেলিকম, চার্টার্ড কোম্পানি, ফিনটেক ফার্মের উচ্চপদস্থ কর্তাদের সঙ্গে যোগ ছিল অভিযুক্তদের। বেশ কিছু সংস্থার সঙ্গেও হাত মিলিয়েছিল তাঁরা। শুধু একটি না, প্রায় ১০০ টি ভুয়ো লোন অ্যাপের সঙ্গে জড়িত অভিযুক্তরা, এমনটাও অনুমান তদন্তকারীদের। ইতিমধ্যেই এই জালিয়াতির সঙ্গে জড়িত সন্দেহে গুডস্টার্ট বিজনেজ প্রাইভেট লিমিটেডের ডিরেক্টর নীতীন মালিককে ১৩ জুলাই গ্রেপ্তার করা হয়েছে। চিনা অভিযুক্তদের সঙ্গে আর্থিক লেনদেনের অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। ইতিমধ্যেই এই ভুয়ো লোন অ্যাপগুলিকে প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়ার জন্য আবেদন করা হয়েছে।

[আরও পড়ুন: ফের দেশে মাঙ্কিপক্সের হানা, দ্বিতীয় আক্রান্তের হদিশও মিলল কেরলেই, চিন্তায় প্রশাসন

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে