১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সেনশাসে নাম না থাকলেও মিলবে গ্যাসের কানেকশন, সিদ্ধান্ত কেন্দ্রের

Published by: Tanumoy Ghosal |    Posted: December 19, 2018 4:01 pm|    Updated: December 19, 2018 4:01 pm

LPG connections for BPL category

রাহুল চক্রবর্তী: বছর শেষ হলেই লোকসভা ভোটের দামামা বেজে যাবে। পিছিয়ে পড়া মানুষদের কাছে টানতে নয়া পদক্ষেপ কেন্দ্রের। ২০১১ সালের সেনশাসে নাম না থাকলেও বিপিএল তালিকাভুক্তদের নতুন গ্যাস কানেকশন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। চলতি মাস থেকেই এই প্রকল্প চালু হয়ে যাবে।

[ ‘সাংবাদিকদের সামনে অন্তত কথা বলতাম’, মোদিকে তোপ মনমোহনের]

সোশিও ইকোনমিক অ্যান্ড কাস্ট সেনশাস ২০১১-এর তথ্য অনুযায়ী, পশ্চিমবঙ্গে ১৯টি জেলায় বাড়ির সংখ্যা ২ কোটি ৩৬ লক্ষ ৭ হাজার ১৪৪।  ৭৭.৩৬ শতাংশ বাড়িই গ্রামীণ এলাকায়, আর ২২.৬৪ শতাংশ শহরাঞ্চলে। স্বাভাবিকভাবেই এটা স্পষ্ট, রাজ্যের অধিকাংশ মানুষই গ্রামীণ এলাকার বাসিন্দা। এই সেনশাসের উপর ভিত্তি করেই গ্যাস কানেকশন প্রদান করে ইন্ডিয়ান অয়েল কর্তৃপক্ষ। সম্প্রতি কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছে, সোশিও ইকোনমিক অ্যান্ড কাস্ট সেনশাস ২০১১ বা এসইসিসি’তে নাম নথিভুক্ত নেই, অথচ বিপিএল তালিকাভুক্ত রয়েছেন, এমন নাগরিকদেরও গ্যাস কানেকশন দেওয়া হবে। অর্থ মন্ত্রকের সম্মতিতে কেন্দ্রীয় সরকারের ক্যাবিনেট কমিটি সিদ্ধান্ত নিয়েছে, এই মাস থেকেই গ্যাস কানেকশন প্রদান করা হবে। এই প্রকল্পটিকে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা-২ হিসাবে চিহ্নিত করা হয়েছে।

ইন্ডিয়ান অয়েলের এ রাজ্যের কর্তা অভিজিৎ দে বলেন, “এতদিন পর্যন্ত এসইসিসি বা সোশিও ইকোনমিক অ্যান্ড কাস্ট সেনশাস ২০১১-র ডেটা অনুযায়ী গ্যাস কানেকশন প্রদান করা হত। এবার থেকে প্রায়োরিটি হাউস হোল্ড বা পিএইচএইচ কার্ড হোল্ডারদের এলপিজি কানেকশন প্রদান করা হবে। সেক্ষেত্রে তাদের এসইসিসি নাম না থাকলেও হবে।”  মূল বিষয়টি হল, অ্যাবাভ পভার্টি লাইন (এপিএল)-এর বাইরে বিপিএল কিংবা অন্ত্যোদয় অন্নপূর্ণা যোজনার কার্ড হোল্ডারদের প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় এলপিজি কানেকশন প্রদান করা হবে। ইতিমধ্যে সেই নির্দেশও কেন্দ্রের তরফে রাজ্যের ইন্ডিয়াল অয়েল কর্তৃপক্ষের কাছে এসেছে। এদিকে ভোটের মুখে কেন্দ্রের এই পদক্ষেপ নিয়ে সুর চড়িয়েছে বিরোধীরা।  কংগ্রেস বলছে, কেন্দ্রের সরকার থেকে বিজেপির চলে যাওয়া এখন শুধু সময়ের অপেক্ষা। এই অবস্থায় গ্যাসের দাম কমিয়ে কিংবা নয়া প্রকল্প এনে চমক দেওয়ার চেষ্টা করছে। কিন্তু মানুষ তা আর গ্রহণ করবে না। 

[বুলন্দশহর গোহত্যায় গ্রেপ্তার ৩, অধরা পুলিশকর্মী খুনে মূল অভিযুক্ত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে