১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘খেলনা নিয়ে নয়, পরীক্ষা নিয়ে আলোচনা চাই’, মোদির ‘মন কি বাতে’র পালটা দিলেন রাহুল

Published by: Subhajit Mandal |    Posted: August 30, 2020 2:28 pm|    Updated: August 30, 2020 2:28 pm

Maan Ki Baat: JEE-NEET Students 'Pariksha Pe Charcha'Rahul Gandhi

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ NEET, JEE এবং কলেজ বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা। জাতীয় রাজনীতি এখন এই নিয়েই উত্তাল। করোনা আবহে এত বড় পরীক্ষা নেওয়া মানে পরীক্ষার্থীদের জীবন ঝুঁকির মধ্যে ফেলে দেওয়া হচ্ছে। এই অভিযোগ তুলে বিরোধী শিবির রীতিমতো সরকার পক্ষকে কাঠগড়ায় তুলছে। কিন্তু এসবের মধ্যে প্রবেশিকা বা কলেজের পরীক্ষা নিয়ে রবিবারের ‘মন কি বাতে’ একটি শব্দও খরচ করেননি প্রধানমন্ত্রী। আর তা নিয়েই এবার রাহুল গান্ধীর (Rahul Gandhi) কটাক্ষের মুখে পড়তে হল মোদিকে।

রাহুলের দাবি, দেশের পড়ুয়ারা আজ প্রধানমন্ত্রীর কাছ থেকে মনের কথা শুনতে চাননি। তাঁরা চাইছিলেন পরীক্ষা নিয়ে আলোচনা হোক। এই পরিস্থিতিতে পরীক্ষা নেওয়ার যৌক্তিকতা নিয়ে কথা হোক। কিন্তু প্রধানমন্ত্রী পরীক্ষা নিয়ে কোনও কথা না বলে এদিন মন কি বাতে দেশীয় প্রযুক্তিতে খেলনা তৈরি নিয়ে বহু কথা খরচ করেছেন। মোদির মনের কথার এই অনুষ্ঠান শেষের পরই রাহুল একটি টুইট করেন। প্রাক্তন কংগ্রেস সভাপতির কটাক্ষ,”NEET, JEE পরীক্ষার্থীরা আজ ‘পরীক্ষা পে চর্চা’ চাইছিলেন কিন্তু প্রধানমন্ত্রী যেটা করলেন সেটা হল খেলনা নিয়ে চর্চা। মনের কথা নয়, পড়ুয়াদের কথা চাই।” প্রসঙ্গত, প্রতিবছর স্কুলের বোর্ডের পরীক্ষার আগে পরীক্ষার্থীদের মনোবল বাড়ানোর জন্য ‘পরীক্ষা পে চর্চা’ নামের আলাদা একটা অনুষ্ঠান করে থাকেন প্রধানমন্ত্রী। সেই অনুষ্ঠানের নাম নিয়েই এবার কটাক্ষ করলেন রাহুল।

[আরও পড়ুন: দেশীয় প্রযুক্তিতে তৈরি হোক খেলনা, ‘মন কি বাতে’ ক্রীড়াক্ষেত্রে আত্মনির্ভরতার ডাক মোদির]

উল্লেখ্য, আজকের ‘মন কি বাতে’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) দেশীয় প্রযুক্তিতে খেলনা তৈরিতে জোর দিয়েছেন। তিনি বলেছেন, প্রতিবছর ভারতে ৭ লাখ কোটি টাকার ব্যবসা হয় খেলনার বাজারে। অথচ তাতে ভারতের যোগদান অত্যন্ত কম। ভারতের মতো তরুণ জনসংখ্যার দেশে এটা শোভা পায় না। তাই সরকার দেশি খেলনা তৈরিতে উৎসাহ প্রদান করছে। যারা স্টার্টআপ করছেন, নতুন ব্যবসা খুলছেন তাঁদের কাছে অনুরোধ, আসুন একসঙ্গে আমরা খেলনা তৈরি করি। লোকাল ‘খেলনার জন্য ভোকাল’ হওয়ার সময় এসে গিয়েছে। প্রযুক্তির যুগে কম্পিউটার গেমসেরও চাহিদা চরম। কিন্তু বেশিরভাগ কম্পিউটার গেমই বিদেশি। দেশের তরুণ প্রতিভাদের কাছে আমার অনুরোধ, আপনারা ভারতের পুরনো ধারণা নিয়ে গেম বানান। রাহুলের কটাক্ষ, খেলনা তো হল, এবার পরীক্ষা নিয়েও কিছু বলুন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে