BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘CBI-কে খাঁচায় বন্দি তোতাপাখি করে রাখবেন না’, কেন্দ্রকে কটাক্ষ Madras High Court-এর

Published by: Subhajit Mandal |    Posted: August 18, 2021 4:10 pm|    Updated: August 18, 2021 4:31 pm

Madras High Court asks Centre to make CBI autonomous | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুপ্রিম কোর্টে কটাক্ষ অনেক আগেই শুনতে হয়েছিল। এবার হাই কোর্টও সিবিআইকে ঘুরিয়ে খাঁচায় বন্দি তোতাপাখি বলে কটাক্ষ করল। মাদ্রাজ হাই কোর্টের (Madras High Court) মাদুরাই বোর্ডের দুই বিচারপতি এন কিরুবকরণ এবং বি পুগালেন্ধির ডিভিশন বেঞ্চ মঙ্গলবার মন্তব্য করেন,  নির্বাচন কমিশনের (Election Commission) মতো স্বাধীন এবং স্বশাসিত সিবিআই। একে স্বাধীনই থাকতে দেওয়া উচিত।

বছর আটেক আগে কয়লা খনি দুর্নীতি মামলায় নিষ্ক্রিয়তা নিয়ে সুপ্রিম কোর্টের (Supreme Court) তোপের মুখে পড়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তখনই প্রথম ‘খাঁচায় বন্দি তোতাপাখি’ বলে কটাক্ষ শুনতে হয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে। আট বছর বাদে সিবিআইকে ‘তোতাপাখি’ করে রাখার জন্য সরাসরি কেন্দ্রকেই বিঁধল মাদ্রাজ হাই কোর্টের মাদুরাই বেঞ্চ। একটি চিটফান্ড দুর্নীতির তদন্তের দাবিতে হওয়া মামলার প্রেক্ষিতে দুই বিচারপতির ডিভিশন বেঞ্চের বক্তব্য, “সিবিআই (CBI) খাঁচায় বন্দি তোতাপাখি নয়। নির্বাচন কমিশনের মতোই স্বাধীন। একে স্বাধীনই থাকতে দেওয়া হোক।”

[আরও পড়ুন: ‘বাড়ছে মিথ্যা ধর্ষণের মামলা’, অভিযোগকারীদের শাস্তির পক্ষে সওয়াল দিল্লি হাই কোর্টের]

মাদ্রাজ হাই কোর্টের ওই বেঞ্চ কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে আরও শক্তিশালী করার পক্ষে। হাই কোর্টের পর্যবেক্ষণে বলা হয়েছে, দেশের CAG’র মতোই ক্ষমতা থাকা উচিত সিবিআইয়ের। শুধুমাত্র সংসদ ছাড়া আর কারও কাছে তাঁদের জবাবদিহি করাটা বাঞ্ছনীয় নয়। সিবিআইকে স্বতন্ত্র সংস্থা হিসাবে কাজ করতে হবে, যাতে তা কারও দ্বারা পরিচালিত না হয়। এ প্রসঙ্গে মাদ্রাজ হাই কোর্ট একটি নন নির্দেশিকাও জারি করেছে। কেন্দ্রকে অবিলম্বে এ নিয়ে একটি আইন এনে সিবিআইয়ের ক্ষমতা বাড়াতে বলেছে মাদ্রাজ হাই কোর্ট। সিবিআইকেও বলা হয়েছে অবিলম্বে তাদের কী কী প্রয়োজন, তা কেন্দ্রকে জানাতে।

[আরও পড়ুন: বিবাহিত মহিলার সঙ্গে লিভ ইন অবৈধ ও আইনবিরুদ্ধ, মন্তব্য রাজস্থান হাই কোর্টের]

প্রসঙ্গত, বিরোধীদের দীর্ঘদিনের অভিযোগ, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে নিজেদের তোতাপাখির মতো করে ব্যবহার করে কেন্দ্র সরকার।উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিরোধীদের ফাঁসানো কিংবা সরকার পক্ষের নেতাদের বিরুদ্ধে মামলায় তদন্তে মন্থরতার মতো অভিযোগও নতুন কিছু নয়। এই পরিস্থিতিতে খোদ মাদ্রাজ হাই কোর্টের এই মন্তব্য বিরোধীদের ক্ষোভে ঘৃতাহুতি দেবে বলেই মনে করছে রাজনৈতিক মহল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে