BREAKING NEWS

২৪  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ৯ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

মোবাইল ফোন নিয়ে ঢোকা যাবে না রাজ্যের কোনও মন্দিরে, কড়া নির্দেশ মাদ্রাজ হাই কোর্টের

Published by: Kishore Ghosh |    Posted: December 3, 2022 3:29 pm|    Updated: December 3, 2022 3:31 pm

Madras High Court directs TN govt to prohibit devotees from taking mobile phones inside temples | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তামিলনাড়ুর (Tamil Nadu) কোনও মন্দিরে মোবাইল ফোন নিয়ে প্রবেশ করা যাবে না। ধর্মীয় স্থানের পবিত্রতা রক্ষায় নজিরবিহীন নির্দেশ মাদ্রাজ আদালতের (Madras High Court)। তামিলনাডুর তিরুচেন্দুরের (Tiruchendur) সুব্রমণ্য স্বামী মন্দির (Subramanya Swamy Temple) কর্তৃপক্ষের মামলার সুবাদে শুক্রবার এই নির্দেশ দিয়েছে রাজ্যের সর্বোচ্চ আদালত। গোটা রাজ্যে যাতে এই নির্দেশ মানা হয় সেই বিষয়ে সরকারকে ব্যবস্থা নিতে বলেছে আদালত।

তিরুচেন্দুরের সুব্রমণ্য স্বামী মন্দির কর্তৃপক্ষ ইতিমধ্যে মন্দির চত্বরে মোবাইল ফোন নিয়ে কড়া নির্দেশিকা জারি করেছে। মন্দিরে মোবাইল ফোন নিষিদ্ধ করা ছাড়াও স্থানীয় পোশাক পরেই কেবলমাত্র দেবতার স্থানে প্রবেশ করা যাবে, সেকথাও বলা হয়েছে ভক্তদের উদ্দেশ্যে। গত ১৪ নভেম্বরে ওই নির্দেশ জারি করা হয় মন্দিরের তরফে। পাশাপাশি এই বিষয়ে পিটিশন দায়ের করা হয়েছে মাদ্রাজ আদালতে। রাজ্যের সব মন্দিরেই যাতে মোবাইল ফোনের ব্যবহার বন্ধ হয়, তা নিয়ে আদালত কার্যকরী পদক্ষেপ করুক। এই আবেদনের ভিত্তিতেই শুক্রবার মাদ্রাজ হাইকোর্টে বিচারপতি আর মহাদেবন ও বিচারপতি জে সত্যনারায়ণ প্রসাদের ভিডিশন বেঞ্চ কড়া নির্দেশ দেয়।

[আরও পড়ুন: পাখির চোখ চব্বিশের লোকসভা নির্বাচন, আগামী সপ্তাহে জরুরি বৈঠকে মোদি-শাহরা]

আদালত জানিয়েছে, মোবাইলের মতো ইলেকট্রনিক গ্যাজেট মন্দিরে আসা ভক্তদের মনোযোগ নষ্ট করে। ফলে মন্দিরের পবিত্রতা ও শান্তি বজায় রাখতে এবার থেকে রাজ্যের কোনও মন্দিরে মোবাইল নিয়ে প্রবেশ করা যাবে না। কমিশনার অব হিন্দু রিলিজিয়াস অ্যান্ড চ্যারিটেবল এনডাওমেন্ট ডিপার্টমেন্ট, যারা তামিলনাড়ুর একাধিক মন্দিরের দেখভাল ও রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছেন, তাদের এই বিষয়ে নির্দেশ দিয়েছে আদালত। ব্যবস্থা নিতে বলা হয়েছে রাজ্য সরকারকে।

[আরও পড়ুন: পুলিশের নির্মমতায় ট্রেনের চাকায় পা খোয়ালেন সবজি বিক্রেতা! বিতর্ক যোগীরাজ্যে]

এদিনের নির্দেশের আগে একাধিক মন্দিরের উদাহরণ টানেন দুই বিচারপতি। যেমন কেরলের (Kerala) শ্রী কৃষ্ণ মন্দির, তামিলনাড়ুরই মাদুরাইয়ে মীনাক্ষী সুন্দরেশ্বর মন্দির ও তিরুপতির শ্রী ভেঙ্কটেশ্বর মন্দির। এই মন্দিরগুলিতে মন্দিরে প্রবেশের আগে মোবাইল জমা রাখতে হয় পূণ্যার্থীদের। তামিলনাড়ুর মন্দিরগুলিতেও একই ব্যবস্থা নিতে বলেছে আদালত।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে