BREAKING NEWS

২৩  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার ছাত্রীদের জিন্স পরার উপর নিষেধাজ্ঞা জারি হল এই কলেজে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 7, 2017 8:08 am|    Updated: September 20, 2019 5:25 pm

Magadh Mahila College banned girls from wearing jeans and Patiala suits and using mobile phones in classrooms

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ছাত্রীরা কলেজে জিন্স কিংবা পাটিয়ালা পোশাক পরে আসতে পারবে না। এমনকী ক্লাসে মোবাইল ফোনও ব্যবহার করতে পারবে না। বিহারের রাজধানী পাটনার মগধ মহিলা কলেজের সাম্প্রতিক এই ফতোয়ায় তৈরি হয়েছে নয়া বিতর্ক। সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর, আগামী বছর জানুয়ারি মাস থেকে ওই কলেজে শুরু হবে এই পোশাকবিধি।

[দলিত বিয়ে করলে শর্ত ছাড়াই আড়াই লক্ষ, নির্বাচনী মরশুমে দরাজ কেন্দ্র]

কিন্তু কেন একটি কলেজে মেয়েদের পোশাক নিয়ে এই ধরনের ফতোয়া জারি হল? কলেজ কর্তৃপক্ষের সিদ্ধান্তকে সমর্থন জানিয়ে প্রিন্সিপাল শশী শর্মা বলেন, ‘কলেজের ছাত্রীরাই পোশাকবিধি চালু করার জন্য আবেদন জানিয়েছে। কারণ তাদের মনে হয়েছে পোশাকবিধি চালু না করলে ছাত্রীদের মধ্যে বৈসাদৃশ্য করা হচ্ছে। আর মুসলিম মেয়েরা তো জিন্স পরে না, তাই তারা এই নিয়ে আপত্তিও জানায়নি। আর হিন্দু মেয়েরা যে সমস্ত পোশাক পরে কলেজে আসে তা অত্যন্ত খারাপ।’ এর সঙ্গেই তিনি যোগ করেন, ‘আমাদের কলেজ আধুনিক কলেজগুলির মতো নয়, যেখানে এই সমস্ত কাজ মেনে নেওয়া হয়। আমরা ভারতীয় সংস্কৃতিকে অনুসরণ করতেই পছন্দ করি। দীর্ঘ ৫০ বছরের চেষ্টায় কলেজ এই জায়গায় এসেছে।’ এরপরই কলেজ ক্যাম্পাসে ফোন ব্যবহার করা নিয়ে তিনি বলেন, ‘কলেজে মোবাইল ব্যবহার করার জন্য আলাদা জায়গা রয়েছে। ছাত্রীরা সেখানে মোবাইল ব্যবহার করতেই পারে। কিন্তু কখনই ক্লাসরুমে নয়।’

[যোগী আদিত্যনাথকেই ‘বিয়ে’ করলেন সীতাপুরের এই মহিলা!]

একই সুর ছাত্র সংসদের সাধারণ সম্পাদক লায়লা কাজমির গলাতেও। তিনি বলেন, ‘এই নিয়ম অনেক পুরনো। আর ছাত্রীদের মধ্যে যাতে বৈসাদৃশ্য না হয় সেজন্য তারা নিজেরা নির্দিষ্ট পোশাকবিধির জন্য আবেদন জানিয়েছে। আর ক্যাম্পাসকে মোবাইল ফ্রি করার জন্যই ক্লাসরুমে মোবাইল বন্ধ করা হয়েছে। মোবাইল ব্যবহারের জন্য কলেজে আলাদা জায়গাও রয়েছে।’ জানা গিয়েছে, নয়া জারি নির্দেশিকায় কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে, কলেজ ক্যাম্পাসের ভিতর কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না। আর নিয়ম ভাঙলে তাকে ১০০০ টাকা জরিমানা দিতে হবে। এই প্রথম নয়, এর আগে ২০১৩ সালে এই কলেজেই মেয়েদের স্লিভলেস টপ এবং টি-শার্ট পরার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

[ওড়িশায় প্রকাশ্য দিবালোকে ছাত্রীকে হেনস্তা, ভাইরাল ভিডিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে