১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বিহারে মহাজোট, কানহাইয়াকে আসন ছাড়লেন না তেজস্বী

Published by: Monishankar Choudhury |    Posted: March 29, 2019 4:49 pm|    Updated: March 29, 2019 7:25 pm

Mahagathbandhan in Bihar, RJD candidate against Kanhaiya

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা ভোটে বিহারে বিজেপি-জেডিইউকে পর্যুদস্ত করতে মহাজোট গড়ল আরজেডি, কংগ্রেস, আরএলএসপি, সিপিআইএমএল, এইচএএমএস, ভিআইপি। শুক্রবার আরজেডি নেতা তথা লালুপ্রসাদ যাদব পুত্র তেজস্বী এই মহাজোটের কথা ঘোষণা করে প্রার্থী তালিকা প্রকাশ করেন। বিহারের ৪০টি লোকসভা আসনের মধ্যে আরজেডি লড়বে ১৯, কংগ্রেস নয়, আরএলএসপি পাঁচ, সিপিআইএমএল একটি ও বাকি দুটি জোট দল তিনটি করে আসনে। তবে সিপিআইয়ের জনপ্রিয় ছাত্রনেতা কানহাইয়া কুমারকে তাঁর পছন্দের বেগুসরাই কেন্দ্রটি ছাড়লেন না তেজস্বী।

তরুণ প্রজন্মের নেতা হিসাবে কানাহাইয়ার সঙ্গে চোরা প্রতিদ্বন্দ্বিতা রয়েছে লালুপুত্রর। সিপিআইকে আরাহ কেন্দ্রটি ছাড়া হলেও তাতে প্রার্থী কে হবেন তা এখনও চূড়ান্ত হয়নি। অন্যদিকে বৃহস্পতিবারই পাটনা সাহিবের বিজেপির বিক্ষুব্ধ সাংসদ তথা অভিনেতা শত্রুঘ্ন সিনহা বিজেপি ছেড়ে কংগ্রেসে যোগ দেওয়ার কথা ঘোষণা করেছেন। এদিনই মহাজোটের তরফে জানিয়ে দেওয়া হয়, শত্রুঘ্নকে পাটনা সাহিব থেকেই কংগ্রেস প্রার্থী করা হচ্ছে। বিজেপি এবার এই কেন্দ্রে প্রার্থী করেছে কেন্দ্রীয় মন্ত্রী রবিশংকর প্রসাদকে। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের একসময়ের বিশ্বস্ত সঙ্গী শরদ যাদব জেডিইউ ছেড়ে আরজেডিতে যোগ দিয়েছেন। বিহারের এই দুঁদে নেতা লড়বেন মাধেপুর থেকে। লালু-কন্যা মিশা ভারতী আরজেডির প্রার্থী হচ্ছেন পাটলিপুত্র কেন্দ্রে। দাদা তেজপ্রতাপের শ্বশুরমশাই জয়প্রসাদ যাদবকে বঙ্কা কেন্দ্রে প্রার্থী করেছেন তেজস্বী। এই জয়প্রসাদের মেয়ের সঙ্গেই বিবাহ বিচ্ছেদের মামলা চলছে তেজপ্রতাপের। জয়প্রসাদকে প্রার্থী করায় ক্ষুব্ধ তেজপ্রতাপ বৃহস্পতিবার রাতেই আরজেডির সব পদ থেকে সরে দাঁড়িয়েছেন।

এদিন কংগ্রেসের তরফে ৩০৫ জন প্রার্থীর নামের তালিকা প্রকাশ করা হয়েছে। সব জল্পনার অবসান ঘটিয়ে মুম্বই উত্তর কেন্দ্রে অভিনেত্রী উর্মিলা মাতণ্ডকরকে প্রার্থী করেছে কংগ্রেস। বলিউডের ‘রঙ্গিলা’ গার্ল বলেন, “কগ্রেসের আদর্শে বিশ্বাস করি বলেই রাজনীতিতে এসেছি। শুধু নির্বাচনে লড়ব বলে দলে যোগ দিইনি। আমি এখানে পাকাপাকি ভাবে থাকতেই এসেছি।”

[আরও পড়ুন: বিরোধীদের দাবি খারিজ, ‘মিশন শক্তি’ নিয়ে মোদিকে ক্লিনচিট নির্বাচন কমিশনের]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে