১৪  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার থেকে টি-শার্ট, জিনস ও স্লিপার পরে কর্মক্ষেত্রে যেতে পারবেন না সরকারি কর্মীরা

Published by: Sulaya Singha |    Posted: December 12, 2020 10:28 am|    Updated: December 12, 2020 10:28 am

Maharashtra govt has banned T-shirts, jeans & slippers for its employees in office | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংস্কারি সরকার! এবার থেকে কর্মক্ষেত্রে আর জিনস, টি-শার্ট অথবা স্লিপার গলিয়ে পৌঁছে যেতে পারবেন না সরকারি কর্মীরা। এমনই কড়া নিদান দিল মহারাষ্ট্র সরকার (Maharashtra Govt)। সঙ্গে সপ্তাহে অন্তত একদিন খাদির পোশাক পরারও পরামর্শ দেওয়া হয়েছে।

সরকারি অফিসে এতদিন সে অর্থে ড্রেস কোড (Dress Code) নিয়ে কোনও কড়াকড়ি ছিল না। কিন্তু এবার উদ্ধব ঠাকরের সরকার এই ক্ষেত্রেও ‘হস্তক্ষেপ’ করার সিদ্ধান্ত নিল। গত ৮ ডিসেম্বর প্রশাসনিক তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়েছে, চুক্তিভিত্তিক কর্মচারী এবং সরকারি কাজের জন্য নিযুক্ত পরামর্শদাতারা অনেক সময় এমন ধরনের পোশাক পরে কর্মস্থানে আসছেন, যা খানিকটা দৃষ্টিকটূ। সরকারি কর্মীদের এমন পোশাকে ঠিক দেখায় না। এতে সাধারণ মানুষের কাছে সরকারের সঠিক ভাবমূর্তি প্রতিফলিত হয় না। সেই কারণেই টি-শার্ট এবং জিনস পরে কর্মক্ষেত্রে আসার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

[আরও পড়ুন: কৃষক আন্দোলনের দখল নিয়েছে ‘টুকরে টুকরে গ্যাং’, বিস্ফোরক অভিযোগ রবিশংকর প্রসাদের]

প্রশ্ন হল, তাহলে এবার থেকে কী ধরনের পোশাক পরে কাজে যেতে হবে কর্মীদের? সরকারি নির্দেশ অনুযায়ী, মহিলা কর্মীরা শাড়ি, সালোয়ার-কামিজ, চুরিদার-কুর্তা কিংবা ট্রাউজারের সঙ্গে কুর্তা বা শার্ট পরতে পারেন। এক্ষেত্রে প্রয়োজনে ওড়না ব্যবহার করতে হবে। পুরুষরা শার্ট ও ট্রাউজার পরে অফিস আসবেন। এমনকী, অতিরিক্তি রঙিন পোশাক কিংবা অদ্ভুত ছবি-যুক্ত পোশাকও পরা চলবে না। স্লিপার পরেও কর্মস্থানে যেতে নিষেধ করা হয়েছে। মহিলারা স্যান্ডেল অথবা জুতো পরে তবেই কাজে যোগ দিতে পারবেন। পুরুষ কর্মীদের ক্ষেত্রেও জুতো এবং স্যান্ডেলের অনুমতি দেওয়া হয়েছে।

এছাড়া, দেশীয় পণ্য খাদির প্রচারের জন্য সপ্তাহে একদিন (শুক্রবার) খাদির পোশাক পরে উপস্থিত হতে বলা হয়েছে। প্রত্যেককে মার্যিত এবং পরিষ্কার পোশাক পরিধানের কথাও নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে।

[আরও পড়ুন: ভুয়ো খবর ছড়ানোর সেরা উদাহরণ পাকিস্তান! ইসলামাবাদকে তুলোধোনা ভারতের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে