২২  শ্রাবণ  ১৪২৯  সোমবার ৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘উদ্ধবের ইস্তফায় খুশি নই’, সঞ্জয় রাউতকে বিঁধে বার্তা শিব সেনার বিক্ষুব্ধদের

Published by: Subhajit Mandal |    Posted: June 30, 2022 1:04 pm|    Updated: June 30, 2022 1:22 pm

Maharastra Political Crisis: Shiv Sena rebels attacks Sanjay Raut | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাঁদের উদ্দেশ্য সাধিত হয়েছে। মহারাষ্ট্রের মহা বিকাশ আগাড়ির সরকারের পতন হয়েছে। পরিস্থিতির চাপে পড়ে ইস্তফা দিতে বাধ্য হয়েছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)। সেই সঙ্গে বিজেপিকে সঙ্গে নিয়ে শিব সেনার বিক্ষুব্ধদের সরকার গড়ার রাস্তাও সাফ। কিন্তু নিজেদের উদ্দেশ্য সাধিত হওয়ার পরও খুশি নন সেনার বিক্ষুব্ধরা। তাঁদের সাফ বার্তা। ‘আমাদের লড়াই ছিল এনসিপি এবং কংগ্রেসের বিরুদ্ধে। উদ্ধবের বিরুদ্ধে নয়।’ তাছাড়া এই পুরো পর্বের জন্য উদ্ধবকে কাঠগড়াতেও তুলছেন না শিব সেনার বিক্ষুব্ধরা। বরং তাঁদের নিশানায় দলেরই আরেক শীর্ষ নেতা সঞ্জয় রাউত।

বুধবার রাতে ৫ তারা হোটেলে উদ্ধবের ইস্তফার খবর পৌঁছানোর পর নাকি বিক্ষুব্ধ শিবিরের একাধিক বিধায়ক দুঃখপ্রকাশ করেছেন। বিক্ষুব্ধ শিবিরের মুখপাত্র দীপক কেসরকর (Deepak Kesarkar) তো প্রকাশ্যেই বলে দিয়েছেন, “উদ্ধব ঠাকরের পদত্যাগ আমাদের কাছে আনন্দের বিষয় নয়।” তাঁর সাফ কথা, আমাদের লড়াই ছিল এনসিপি (NCP) এবং কংগ্রেসের (Congress) বিরুদ্ধে। সেই লড়াইয়ে আমরা নিজেদের নেতার বিরুদ্ধেই লড়াই করে ফেললাম। আমরা শিব সেনা ছেড়ে যাব না। এরপরই শিব সেনা সরকারের পতনের জন্য সরাসরি সঞ্জয় রাউতকে তোপ দাগেন দীপক। তাঁর অভিযোগ, সঞ্জয়ের জন্যই বিজেপির সঙ্গে সম্পর্ক খারাপ হয় শিব সেনার। নিয়ম করে কেন্দ্রের নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকারের বিরুদ্ধে বিবৃতি দিয়ে কেন্দ্র-রাজ্য সম্পর্ক বিষাক্ত করে তুলছিলেন তিনি।

[আরও পড়ুন: এবার বিধায়ক কেনাবেচাতেও দিতে হবে GST! মুখ ফসকে এ কী বললেন নির্মলা? কটাক্ষ তৃণমূলের]

বস্তুত একনাথ শিণ্ডের (Eknath Shinde) বিদ্রোহের অন্যতম কারণই ছিলেন রাউত। শিণ্ডের মনে হয়েছিল, উদ্ধব রাউতকে প্রয়োজনের থেকে অনেক বেশি গুরুত্ব দিয়ে ফেলছেন। রাউতের প্রতি ক্ষোভ থেকেই বিদ্রোহ শুরু করেন থানের এই স্ট্রংম্যান। সরকারের পতনের পর অবশ্য সে তত্ত্ব মানতে নারাজ শিব সেনা সাংসদ। তিনি বরং একটি ছবি এঁকে বুঝিয়ে দিয়েছেন, উদ্ধবকে পিছন থেকে ছুরি মারা হয়েছে। সেই সঙ্গে তাঁর হুঙ্কার, শিব সেনা ফিরে আসবে। ক্ষমতার জন্য শিব সেনা তৈরি হয়নি। শিব সেনার জন্য ক্ষমতা তৈরি হয়েছে। সেই সঙ্গে তিনি জানিয়েছেন, শুক্রবারই ইডির (ED) তলবে সাড়া নিয়ে জিজ্ঞাসাবাদের জন্য হাজিরা দেবেন তিনি।

[আরও পড়ুন: জন্ম থেকে নেই দু’হাত, পা দিয়েই ব্ল্যাকবোর্ডে ম্যাজিক দেখান প্রাথমিক শিক্ষক জগন্নাথ]

রাউত যে ক্ষমতার কথা বলছেন, সেই ক্ষমতা দখলের তোড়জোড় শুরু হয়ে গিয়েছে বিজেপি এবং শিব সেনা শিবিরে। ইতিমধ্যেই দু’পক্ষের মধ্যে সম্ভাব্য মন্ত্রিসভা নিয়ে আলোচনা শুরু হয়ে গিয়েছে। সূত্রের খবর, আড়াই বছর বাদে ফের মহারাষ্ট্রের কুরসিতে বসছেন দেবেন্দ্র ফড়ণবিস। একনাথ শিণ্ডে হবেন উপমুখ্যমন্ত্রী। আর ৪০ জন মন্ত্রীর ২৮ জন হবে বিজেপি থেকে ১২ জন হবে শিব সেনার বিক্ষুব্ধ শিবির থেকে। যদিও শিণ্ডে প্রকাশ্যে দাবি করেছেন, নতুন মন্ত্রিসভা নিয়ে এখনও বিজেপির সঙ্গে কোনও আলোচনা হয়নি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে