Advertisement
Advertisement
Mallikarjun Kharge Independence Day

রীতি ভাঙলেন খাড়গে, বেনজিরভাবে স্বাধীনতা দিবস অনুষ্ঠান ‘বয়কট’ কংগ্রেস সভাপতির

ভাইরাল হয়েছে খাড়গের ফাঁকা চেয়ারের ছবি।

Mallikarjun Kharge skips independence day celebration, slams govt | Sangbad Pratidin
Published by: Anwesha Adhikary
  • Posted:August 15, 2023 2:30 pm
  • Updated:August 15, 2023 2:30 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘদিনের প্রথা ভেঙে স্বাধীনতা দিবসের (Independence Day) অনুষ্ঠানে গরহাজির থাকলেন দেশের প্রধান বিরোধী দলের সভাপতি। মঙ্গলবার লালকেল্লার (Red Fort) অনুষ্ঠানে আসন নির্দিষ্ট থাকলেও উপস্থিত ছিলেন না মল্লিকার্জুন খাড়গে (Mallikarjun Kharge)। সেই নিয়ে বিতর্কও শুরু হয়। যদিও পরে কংগ্রেস ও খাড়গের তরফে অনুপস্থিতি নিয়ে সাফাই দেওয়া হয়। তবে অনুষ্ঠানে না গেলেও কেন্দ্রের তীব্র সমালোচনা করেন রাজ্যসভার সাংসদ। সাফ জানিয়ে দেন, ভারতের গণতন্ত্র, সংবিধান- সমস্ত কিছুই বর্তমানে সংকটের মুখে।

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে বিরোধীদের আমন্ত্রণ জানানো হয় এবং নেতারা সেখানে উপস্থিত হন। কিন্তু চলতি বছরের অনুষ্ঠানে ছিলেন না কংগ্রেস সভাপতি খাড়গে। তাঁর ফাঁকা চেয়ারের ছবি ভাইরাল হয়ে যায় নেটদুনিয়ায়। তারপরেই বিষয়টি নিয়ে মুখ খোলে কংগ্রেস। জানা গিয়েছে খাড়গের চোখে কিছু সমস্যা হয়েছিল। তাই বাড়ি ও পার্টি অফিসেই পতাকা উত্তোলন করেন তিনি।

Advertisement

[আরও পড়ুন:  ‘নারীদের হাত ধরেই দেশের উন্নতি হবে’, স্বাধীনতা দিবসে বার্তা মোদির, পতাকা উত্তোলন মমতার]

তবে খাড়গের মতে, প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির (Narendra Modi) নিরাপত্তায় সাংঘাতিক কড়াকড়ির কারণেই তিনি স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি। কংগ্রেস সভাপতি বলেন, “নিরাপত্তা ব্যবস্থা এমনই ছিল, যে প্রধানমন্ত্রী লালকেল্লার দিকে রওনা দেওয়ার পরে ওই পথ দিয়ে আর কাউকে যাওয়ার অনুমতি দেওয়া হয়নি। তাই নিরাপত্তার কড়াকড়ি পেরিয়ে সঠিক সময়ে লালকেল্লায় পৌঁছনো যেত না।”

Advertisement

তবে অনুষ্ঠানে না গেলেও কেন্দ্র সরকারকে কটাক্ষ করেছেন খাড়গে। তিনি বলেন, “দেশের গণতন্ত্র, সংবিধান ও স্বশাসিত সংস্থাগুলি ক্ষতিগ্রস্ত হচ্ছে সেটা দেখে আমি অত্যন্ত ব্যথিত। বিরোধীদের কণ্ঠরোধ করতে নিত্যনতুন পদ্ধতি বেরচ্ছে। পার্লামেন্ট থেকে সাসপেন্ড করা হচ্ছে সাংসদদের।” প্রসঙ্গত, সদ্যসমাপ্ত বাদল অধিবেশন থেকে সাসপেন্ড করা হয়েছে লোকসভার বিরোধী দলনেতা অধীর চৌধুরীকে। 

[আরও পড়ুন: রাজস্থানে ফের অঞ্জু কাণ্ডের ছায়া, প্রেমিকের সঙ্গে কুয়েতে পাড়ি দিলেন দুই সন্তানের মা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ