১৪  আশ্বিন  ১৪২৯  সোমবার ৩ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দিল্লিতে নীতি আয়োগের বৈঠকে যোগ মুখ্যমন্ত্রীর, উপস্থিত আছেন প্রধানমন্ত্রীও

Published by: Subhajit Mandal |    Posted: August 7, 2022 11:16 am|    Updated: August 7, 2022 11:35 am

Mamata Banerjee attends NITI Ayog meeting | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লিতে নীতি আয়োগের (Niti Ayog) গভর্নিং কাউন্সিলের বৈঠকে যোগ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার সকাল ১০ টায় রাষ্ট্রপতি ভবনের কালচারাল সেন্টারে সব রাজ্যের মুখ্যমন্ত্রী ও রাজ্যপালদের উপস্থিতিতে শুরু হয়েছে ওই বৈঠক। যার পৌরোহিত্য করছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। কোভিড পরবর্তী সময়ে এই প্রথম সশরীরে বৈঠক করছে নীতি আয়োগের গভর্নিং কাউন্সিল।

এদিনের বৈঠক শুরু হয়েছে প্রধানমন্ত্রীর ভাষণ দিয়ে। তারপর মুখ্যমন্ত্রীরা বলবেন। মমতা তৈরি হয়ে গিয়েছেন। রাজ্যের প্রতি কেন্দ্রের আর্থিক বঞ্চনা, ন্যায্য বকেয়া দিনের পর দিন না পাওয়ার কথা তিনি তুলে ধরবেন। ইতিমধ্যে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে এক লক্ষ কোটি রাজ্যের বকেয়ার বিষয়টি বলেছেন।

[আরও পড়ুন: শুধু জয় নয়, উপরাষ্ট্রপতি ভোটে ব্যবধানেও রেকর্ড ধনকড়ের, নেপথ্যের কারণ নিয়ে চিন্তায় বিরোধীরা]

এদিকে সোমবার ঝড়ের পূর্বাভাস থাকায় মমতার (Mamata Banerjee) সফর কাটছাঁট হল। আজই বিকেলে তিনি কলকাতা ফিরবেন। বস্তুত এই সফরে সম্পূর্ণ কৌশলগত অবস্থান নিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি এদিনও সাংবাদ মাধ্যমের মুখোমুখি হননি। বাড়িতে দেখা করেননি কোনও রাজনৈতিক বাক্তিত্বের সঙ্গে। তবে বিরোধী নেতৃবৃন্দের সঙ্গে তাঁর যোগাযোগ রয়েছে। কেজরিওয়াল-সহ একাধিক মুখ্যমন্ত্রীর সঙ্গে তিনি ফোনে কথা বলেছেন। শনিবার রাষ্ট্রপতি ভবনে বিরোধী মুখ্যমন্ত্রীদের সঙ্গে তাঁর কুশল বিনিময় হয়েছে। তবে প্রচুর ভিড় থাকায় একান্তে তেমন কথা হয়নি। আজ অবশ্য সব মুখ্যমন্ত্রীদের সঙ্গে আবার নীতি আয়োগের বৈঠকে তাঁর দেখা হবে। থাকবেন প্রধানমন্ত্রীও।

[আরও পড়ুন: বিরোধীদের মধ্যে সমন্বয় নিয়ে কংগ্রেসকে আক্রমণ, দূরত্ব বজায় রাখার ইঙ্গিত তৃণমূলের]

এদিনের বৈঠক এড়িয়ে গিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার (Nitish Kumar)। সূত্রের খবর, সদ্য কোভিড থেকে সেরে উঠেছেন নীতীশ। তাই বৈঠকে যাবেন না বলে সিদ্ধান্ত নেন। তিনি উপমুখ্যমন্ত্রীকে পাঠানোর প্রস্তাব দেন। কিন্তু তাঁকে জানানো হয়, এই বৈঠকে শুধু মুখ্যমন্ত্রীরাই থাকতে পারবেন। তাই নীতি আয়োগের বৈঠকে বিহারের কোনও প্রতিনিধি থাকছেন না। সূত্রের দাবি, রাজ্যকে উন্নয়ন র‌্যাঙ্কিংয়ের নিচের দিকে রাখায় বেশ কিছুদিন ধরেই নীতি আয়োগের উপর ক্ষুব্ধ বিহারের মুখ্যমন্ত্রী। ওই একই কারণে নীতি আয়োগের বৈঠক বয়কট করবেন তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও (KCR)।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে