Advertisement
Advertisement

Breaking News

speaker election

স্পিকার নির্বাচন নিয়ে মমতা-রাহুল ফোনে কথা, কংগ্রেস প্রার্থীকেই সমর্থন তৃণমূলের?

লোকসভার স্পিকার পদে প্রার্থী দিয়েছে শাসক-বিরোধী দুপক্ষই। তবে প্রার্থী দেওয়া নিয়ে তৃণমূলের সঙ্গে কংগ্রেস কোনও আলোচনা করেনি বলে ক্ষোভ প্রকাশ করেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

Mamata Banerjee spoke to Rahul Gandhi, will decide about speaker election on Wednesday

মমতা বন্দ্যোপাধ্যায় ও রাহুল গান্ধী। ফাইল ছবি।

Published by: Subhajit Mandal
  • Posted:June 25, 2024 10:20 pm
  • Updated:June 26, 2024 8:56 am

নন্দিতা রায়, নয়াদিল্লি: বরফ গললেও জট পুরোপুরি কাটল না। লোকসভার স্পিকার নির্বাচন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাল না তৃণমূল কংগ্রেস। বুধবার সকালে সেই সিদ্ধান্ত কংগ্রেসকে জানিয়ে দেওয়া হবে বলে তৃণমূল সূত্রের খবর। 

লোকসভার স্পিকার পদে প্রার্থী দিয়েছে শাসক-বিরোধী দুপক্ষই। তবে প্রার্থী দেওয়া নিয়ে তৃণমূলের সঙ্গে কংগ্রেস কোনও আলোচনা করেনি বলে ক্ষোভ প্রকাশ করেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তার পরই লোকসভার সামনের সারিতে পাশাপাশি বসে রাহুল গান্ধী (Rahul Gandhi) এবং অভিষেককে কথা বলতে দেখা যায়। বেশ কিছুক্ষণ কথা হয় দুজনের। সূত্রের খবর, তৃণমূলের সঙ্গে কোনওরকম আলোচনা না করে প্রার্থী দেওয়া নিয়ে দুঃখপ্রকাশ করেছেন রাহুল গান্ধী। এভাবে একপাক্ষিক সিদ্ধান্ত নেওয়া যে ভুল ছিল, সেটাও মেনেছেন তিনি।

Advertisement

[আরও পড়ুন: IS জঙ্গিদের জেরায় হদিশ, কলকাতা পুলিশের অভিযানে মধ্যপ্রদেশে গ্রেপ্তার মডিউলের মাথা]

এর পর বিকাল পাঁচটা নাগাদ তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ফোনে কথা হয় রাহুল গান্ধীর। স্পিকার নির্বাচনে মমতার সমর্থন প্রার্থনা করেন কংগ্রেস নেতা। প্রায় মিনিট ২০ মমতা-রাহুল কথার পরই বরফ গলার ইঙ্গিত মেলে। এদিন রাতে ইন্ডিয়া জোট যে বৈঠক ডেকেছিল, তাতেও যোগ দেয় তৃণমূল কংগ্রেস। তৃণমূলের তরফে ডেরেক ও ব্রায়েন এবং কল্যাণ বন্দ্যোপাধ্যায় বৈঠকে যান।

Advertisement

[আরও পড়ুন: বাসে হারিয়েছে যাত্রীর খিচুড়ির টিফিন বক্স, ধনেপাতার আঁটি! খুঁজে দিতে হিমশিম পরিবহণ কর্তারা]

সূত্রের খবর ওই বৈঠকে তৃণমূল ছাড়াও একাধিক শরিক দল কংগ্রেসের একপাক্ষিক সিদ্ধান্তে আপত্তি জানিয়েছে। আগামী দিনে কাউকে না জানিয়ে এভাবে সিদ্ধান্ত নিলে সেটা মেনে নেওয়া হবে না বলেও কংগ্রেসকে বুঝিয়ে দেওয়া হয়েছে। তবে শেষ পর্যন্ত সবদলই ঐক্যমত, ইন্ডিয়া (INDIA) জোটের স্বার্থ অক্ষুন্ন রেখেই স্পিকার নির্বাচনে অংশ নেওয়া হবে। শোনা যাচ্ছে, এদিনের বৈঠকে জোটের সব শরিকই কংগ্রেসকে সমর্থনের ব্যাপারে রাজি হয়েছেন। তবে কংগ্রেস প্রার্থীকে সমর্থন করা হবে কিনা, সেটা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত তৃণমূল জানায়নি। এরাজ্যের শাসকদলের তরফে জানিয়ে দেওয়া হয়েছে বুধবার সকাল সাড়ে ৯টার মধ্যে স্পিকার নির্বাচন নিয়ে সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ